Advertisement
২৬ এপ্রিল ২০২৪
UEFA

চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগে অ্যাওয়ে গোলের নিয়ম তুলে দিল উয়েফা

মূলত আক্রমণাত্মক খেলাকে উৎসাহ দিতে এই নিয়ম চালু হয়েছিল।

চ্যাম্পিয়ন্স লিগে নিয়ম বদল

চ্যাম্পিয়ন্স লিগে নিয়ম বদল ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২১ ২২:০৪
Share: Save:

৫৬ বছরের প্রথা তুলে দিল উয়েফা। সামনের মরসুম থেকে উয়েফার কোনও প্রতিযোগিতায় অ্যাওয়ে গোলের নিয়ম আর দেখতে পাওয়া যাবে না। সভাপতি আলেকজান্ডার সেফেরিন বৃহস্পতিবার একথা জানিয়ে দিয়েছেন।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ এবং উয়েফা ইউরোপা লিগে দীর্ঘদিন অ্যাওয়ে গোলের নিয়ম চালু ছিল। অর্থাৎ দুটি লেগের ম্যাচের পর দু’দলের গোল সংখ্যা সমান হলে, যে দল বিপক্ষের মাঠে বেশি গোল করেছে তাদেরই বিজয়ী ঘোষণা করা হত। এখন থেকে তা আর হবে না। দু’দলের গোলসংখ্যা সমান হলে প্রথম ৩০ মিনিটের অতিরিক্ত সময়ের খেলা হবে। তাতেও ফয়সালা না হলে পেনাল্টি শুট-আউটের মাধ্যমে বিজয়ী ঘোষণা করা হবে।

মূলত আক্রমণাত্মক খেলাকে উৎসাহ দিতে এই নিয়ম চালু হয়েছিল। ২০১৮-এ এই নিয়মের সাহায্যেই রোমা ছিটকে দিয়েছিল বার্সেলোনাকে। কিন্তু উয়েফার মতে, ঘরের মাঠে খেলার সুবিধা দিন দিন কমছে। চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগের পাশাপাশি উয়েফা কনফারেন্স লিগেও এই নিয়ম কার্যকর হবে। মহিলাদের চ্যাম্পিয়ন্স লিগেও তা দেখা যাবে।

উয়েফার এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছেন বিভিন্ন কোচ এবং ফুটবলার। তাঁদের দাবি, এতে খেলার মান পড়বে। পাশাপাশি ঘরের মাঠে অন্যায্য সুবিধা কাজে লাগাতেও দেখা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UEFA Champions League UEFA UEFA Europa League
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE