Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

টানা ১৮ টেস্ট অপরাজিত থাকার রেকর্ড বিরাট বাহিনীর

হার কাকে বলে ভুলেই গিয়েছে বিরাট কোহালির দল। শেষ হারের মুখ দেখতে হয়েছিল ২০১৫র অগস্টে। তার পর থেকেই জেতার শুরু। সেই ধারা এখনও চলছে। এই নিয়ে টা

সংবাদ সংস্থা
২০ ডিসেম্বর ২০১৬ ১৭:৩৭
Save
Something isn't right! Please refresh.
Popup Close

হার কাকে বলে ভুলেই গিয়েছে বিরাট কোহালির দল। শেষ হারের মুখ দেখতে হয়েছিল ২০১৫র অগস্টে। তার পর থেকেই জেতার শুরু। সেই ধারা এখনও চলছে। এই নিয়ে টানা ১৮ টেস্ট ম্যাচে হারের মুখ দেখতে হয়নি ভারতকে। মঙ্গলবার ইংল্যান্ডকে সিরিজের শেষ টেস্টে এক ইনিংস ও ৭৫ রানে হারানোর সঙ্গেই টানা ১৮ টেস্টে অপরাজিতের তকমা ধরে রাখল বিরাট অ্যান্ড ব্রিগেড। ভারতীয় ক্রিকেটে ইতিহাস রচনা করল এই ভারতীয় দল। এর আগে এই রেকর্ড ছিল ১৭ টেস্টের। যেটা হয়েছিল সেপ্টেম্বর ১৯৮৫ থেকে মার্চ ১৯৮৭র মাঝে। আর মঙ্গলবার সেই রেকর্ড ভাঙল এই ভারতীয় দল।

আরও খবর: জাডেজার ঘূর্ণিতে নাটকীয় জয় ভারতের, সিরিজ ৪-০

এই ভারতীয় দল শেষ হেরেছিল অগস্ট ২০১৫তে গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে। ৬৩ রানে সেই ম্যাচে হারের মুখ দেখতে হয়েছিল ভারতকে। কিন্তু সেই হারের পর সেই সিরিজই ২-১এ জিতে নিয়েছিল ভারত। এর পর ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছিল ০-৩এ। ওয়েস্ট ইন্ডিজকে তাদের ঘরের মাঠে হারিয়ে এসেছিল ২-০তে। এর পর ভারতের মাটিতে কিউইদের ৩-০তে হারিয়েই র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে আসার পর আবারও বাজিমাত। দেশের মাটিতে ইংল্যান্ডকে উড়িয়ে দিল ৪-০তে। টানা পাঁচ সিরিজ জিতে রেকর্ড থেকে কয়েক পা দূরে দাঁড়িয়ে ভারত। আরও একটি রেকর্ডের সামনে দাঁড়িয়ে এই ভারতীয় দল। ঘরের মাঠে সব থেকে বেশি টেস্টে অপরাজিত থাকার রেকর্ড। ১৯৭৭-১৯৮০তে এই রেকর্ড ছিল ২০টির। এর পর সামনে রয়েছে আরও টেস্ট। একটি টেস্ট বাংলাদেশের বিরুদ্ধে খেলবে ভারত। আর একটি টেস্ট সিরিজ রয়েছে ফেব্রুয়ারি-মার্চে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

Advertisement

ভারতের এই রেকর্ডের পিছনে ভূমিকা রেখে গেলেন অনেকেই। সে লোকেশ রাহুলের ১৯৯ই হোক বা করুণ নায়ারের ৩০৩। কিন্তু শেষ বেলায় বাজিমাত করে গেলেন রবীন্দ্র জাডেজা। দুই ইনিংস মিলিয়ে তাঁর শিকার ১০ উইকেট। সঙ্গে আরও একটা ঘটনাও ঘটালেন তিনি। এই পাঁচ ম্যাচের সিরিজে ছ’বার ইংল্যান্ড অধিনায়ক অ্যালেস্টার কুককে প্যাভেলিয়নে ফেরিয়েছেন তিনি। বিরাট কোহালির হাত ধরে আরও অনেক রেকর্ডের স্বপ্ন দেখছেন এই ভারতীয় টেস্ট দল।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement