Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Wrestling

ছ’মাস পর শাস্তিমুক্ত সর্বভারতীয় কুস্তি সংস্থা, লিখিত প্রতিশ্রুতি দিতে হল বিশ্ব সংস্থাকে

খেলোয়াড়দের সঙ্গে বৈষম্যমূলক আচরণ এবং নির্দিষ্ট সময়ে নির্বাচন না হওয়ায় সর্বভারতীয় কুস্তি সংস্থাকে নিলম্বিত করেছিল ইউডব্লুউডব্লুউ। গত বছরের ২৩ অগস্ট থেকে শুরু হয়েছিল শাস্তি।

picture of Wrestling

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৪ ২২:১৯
Share: Save:

সর্বভারতীয় কুস্তি সংস্থাকে নিলম্বিত (সাসপেন্ড) করেছিল ইউনাইটেড ওয়ার্ল্ড রেস্টলিং (ইউডব্লুউডব্লুউ) বা কুস্তির বিশ্ব সংস্থা। সেই শাস্তি প্রত্যাহার করে নেওয়া হল। কোনও খেলোয়াড়ের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করা হবে না, এই মর্মে লিখিত প্রতিশ্রুতি পাওয়ার পরেই শাস্তি প্রত্যাহার করা হয়েছে। যথা সময় সংস্থার নির্বাচন না হওয়ায় অন্যতম কারণ ছিল।

গত বছর ২৩ অগস্ট সর্বভারতীয় কুস্তি সংস্থাকে নিলম্বিত করেছিল ইউডব্লুউডব্লুউ। মঙ্গলবার সিদ্ধান্ত প্রত্যাহার করে সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, ‘‘ভারতীয় কুস্তি সংস্থা যথা সময় নির্বাচন করতে ব্যর্থ হওয়ায় ইউডব্লুউডব্লুউ গত বছরের ২৩ অগস্ট অস্থায়ী ভাবে নিলম্বিত করেছিল। সংস্থার ডিসিপ্লিনারি চেম্বার মনে করছে, সুনির্দিষ্ট কারণে ছ’মাসের শাস্তি যথেষ্ট। পরিস্থিতির পরিবর্তন হওয়ায় শাস্তি প্রত্যাহার করে নেওয়া হচ্ছে।’’

সর্বভারতীয় কুস্তি সংস্থার নির্বাচন নিয়ে জটিলতা তৈরি হয়েছিল আদালতের হস্তক্ষেপে। তার আগে সাক্ষী মালিক, বজরং পুনিয়ার মতো দেশের প্রথম সারির কুস্তিগিরেরা সংস্থার প্রাক্তন সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে একাধিক অভিযোগে পথে নেমেছিলেন। মহিলা কুস্তিগিরদের নানা ভাবে শারীরিক এবং মানসিক নির্যাতনের অভিযোগ উঠেছিল ব্রিজভূষণের বিরুদ্ধে।

সর্বভারতীয় কুস্তি সংস্থার নব নির্বাচিত কমিটি অবশ্য এখনও কাজ করতে পারছে না। নির্বাচনে অনিয়মের কারণে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকও নিলম্বিত করে রেখেছে সংস্থাকে। আপাতত স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার অ্যাড হক কমিটি সর্বভারতীয় কুস্তি সংস্থার দৈনন্দিন কাজ পরিচালনা করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE