×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ জুলাই ২০২১ ই-পেপার

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ ২ টেস্টে নাও খেলতে পারেন বিরাট!

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৮ নভেম্বর ২০২০ ১৪:২৫
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ দুই টেস্টে নাও দেখা যেতে পারে বিরাটকে। —ফাইল চিত্র

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ দুই টেস্টে নাও দেখা যেতে পারে বিরাটকে। —ফাইল চিত্র

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গুরুত্বপূর্ণ টেস্ট সিরিজের শেষ ২ ম্যাচে নাও খেলতে পারেন ভারত অধিনায়ক বিরাট কোহালি। জানুয়ারি মাসে তিনি বাবা হতে চলেছেন বলে জানিয়েছে এক সংবাদ সংস্থা। পিতৃত্বকালীন ছুটি নিলে শেষ দুই টেস্টে তাঁকে পাওয়া যাবে না বলেই মনে করা হচ্ছে।

১৭ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ভারত অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ। গোলাপি বলের টেস্ট ম্যাচ হবে অ্যাডিলেডে। এর পর বক্সিং ডে টেস্ট ম্যাচ হবে মেলবোর্নে। তার পরের ২ ম্যাচ জানুয়ারি মাসে সিডনি এবং ব্রিসবেনে। সম্ভবত এই ২ ম্যাচে ভারতকে নামতে হতে পারে বিরাটকে ছাড়াই। ভারতীয় বোর্ডের এক শীর্ষকর্তা বলেছেন, “বিসিসিআই সব সময়ে পরিবারকে গুরুত্ব দিয়ে এসেছে। বিরাট যদি পিতৃত্বকালীন ছুটি চায়, তবে শুধু প্রথম ২ টেস্টেই তাঁকে পাওয়া যাবে।” ক্রিকেটারদের পিতৃত্বকালীন ছুটি নিতে উৎসাহ দিয়ে এসেছে বোর্ড। অধিনায়কের ক্ষেত্রেও তার অন্যথা হবে না বলেই মনে করা হচ্ছে।

টেস্ট দলে লোকেশ রাহুলকে ফিরিয়ে আনার এটাও একটা কারণ হিসেবে দেখা হচ্ছে। বিরাটের পরিবর্তে মিডল অর্ডারে রাহুলকে খেলানো যেতেই পারে। টেস্টে ইতিমধ্যেই ৫টি শতরান এসেছে রাহুলের ব্যাট থেকে। ৩৬ ম্যাচে ২ হাজারের ওপর রান করে ফেলছেন তিনি। চোটের জন্য অস্ট্রেলিয়া আইপিএলের ম্যাচে রোহিত শর্মাকে খেলতে দেখা যাচ্ছে। মনে করা হচ্ছে তাঁকে নিয়ে যাওয়া হবে অস্ট্রেলিয়ায়। সেই ক্ষেত্রে ওপেনে তাঁর সঙ্গে ময়াঙ্ক অগরওয়াল বা পৃথ্বী শকে দেখা যাবে। মিডল অর্ডারে বিরাটের পরিবর্ত হয়ে উঠবেন রাহুল। ইতিমধ্যেই তিনি পেয়ে গিয়েছেন বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের প্রশংসা।

Advertisement

আরও পড়ুন: বিশ্বাস করি রাহুলের অনেক দিন টেস্ট খেলার ক্ষমতা রয়েছে, মত সৌরভের

আরও পড়ুন: ভারতের বিরুদ্ধে স্মিথদের এগিয়ে রাখছেন আক্রম​

২৭ অগস্ট স্ত্রী অনুষ্কা শর্মা এবং বিরাট এক সঙ্গে ঘোষণা করেন তাঁদের পরিবারে আসতে চলেছে নতুন সদস্য। আইপিএলে বিরাটের সঙ্গেই দেখা গিয়েছে বলি নায়িকাকে। অস্ট্রেলিয়াতেও পরিবার নিয়েই যেতে পারবেন ক্রিকেটাররা। পরিস্থিত স্বাভাবিক থাকলে একটি টেস্ট ম্যাচে না খেললেই হত বিরাটের। কিন্তু করোনা পরিস্থিতিতে ১৪ দিনের কোয়ারন্টিনের নিয়মের জন্য ২ ম্যাচেই সম্ভবত পাওয়া যাবে না কোহালিকে।

Advertisement