Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ মে ২০২২ ই-পেপার

URL Copied

খেলা

রেকর্ডের পর রেকর্ড, দেখে নিন কোহালির নজির

নিজস্ব প্রতিবেদন
২৪ অক্টোবর ২০১৮ ১৮:০৭
বিশাখাপত্তনমের মাটিতে সচিন তেন্ডুলকরকে টপকে দ্রুততম দশহাজারি ক্লাবের সদস্য হয়েছেন বিরাট কোহালি। এ কথা তো অনেকেই জেনে গিয়েছেন। কিন্তু জানেন কি, কোহালির ঝুলিতে আর কী কী বিশ্বরেকর্ড রয়েছে? তা জানতে নজর রাখুন গ্যালারির পাতায়।

ক্রিকেটের তিনটি ফরম্যাটেই সমান সাবলীল বিরাট কোহালি। এমন কথা তো অনেক বিশেষজ্ঞই বলেন। কিন্তু তথ্য-সহ প্রমাণ চান? তা হলে জেনে নিন, ক্রিকেট দুনিয়ার প্রথম ক্যাপ্টেন হিসাবে টানা তিন বছর এক হাজারেরও উপরে টেস্ট রান করেছেন কোহালি। চলতি বছরের ৫ অক্টোবর এই কীর্তি ছুঁয়েছেন তিনি।
Advertisement
টেস্ট তো বটেই ওয়ান ডে-তেও রেকর্ডের সংখ্যা কম নয় বিরাটের। ক্যাপ্টেন হিসাবে দ্রুততম তিন হাজার রান বেরিয়েছিল তাঁর ব্যাট থেকেই। মাত্র ৪৯ ইনিংসেই ওই রান তুলে নেন কোহালি। সেই সঙ্গে দক্ষিণ আফ্রিকার  এবি ডি’ভিলিয়ার্সের রেকর্ডও ভেঙে ফেলেন তিনি। ক্যাপ্টেন হিসাবে ৬০টি ইনিংসে ওই রান করেছিলেন এবি।

ব্যক্তিগত রেকর্ড তো বটেই, টিমম্যান বিরাটের রেকর্ডও কম আকর্ষণীয় নয়। রোহিত শর্মা এবং কোহালি মিলে  চার বার ডাবল সেঞ্চুরির পার্টনারশিপ করে এক অনন্য ইতিহাস গড়েছেন। ওয়ান ডে-র আন্তর্জাতিক মঞ্চে এত বার দ্বিশতরানের পার্টনারশিপের নজির আর কোনও জুটির নেই।
Advertisement
দশ হাজার তো হল। কিন্তু, ওয়ান ডে-তে ন’হাজার রান করার সময়ও একটা রেকর্ড ভেঙেছিলেন তিনি। ২০১৭-র ২৯ অক্টোবর মাত্র ১৯৪ ইনিংসেই সেই নজির গড়েছিলেন কোহালি। তার আগে দক্ষিণ আফ্রিকার এবি ডি’ভিলিয়ার্সের দখলে ছিল ওয়ান ডে-র দ্রুততম ন’হাজারের রেকর্ড। ওই রান করতে এবি নিয়েছিলেন ২০৫টি ইনিংস।

ফের নজর ঘোরানো যাক কোহালির টেস্ট রেকর্ডের দিকে। প্রথম ব্যাটসম্যান হিসাবে টানা চারটি টেস্ট সিরিজে চারটে ডাবল সেঞ্চুরি করেছিলেন তিনি। কোহালির আগে অস্ট্রেলিয়ার ডন ব্যাডম্যান এবং রাহুল দ্রাবিড় টানা তিনটি টেস্ট সিরিজে তিনটি ডাবল সেঞ্চুরি করেছিলেন।

ক্রিস গেইলকে অনেকেই টি-টোয়েন্টির বাদশা বলে আখ্যা দেন। তবে সেই সুপার গেইলকে ছাপিয়ে গিয়েছেন বিরাট কোহালি। টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ১৮ বার হাফ সেঞ্চুরি করেছেন তিনি। আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের টিমমেট গেইল তাঁর থেকে তিনটি কম হাফ সেঞ্চুরি করেছেন।

টেস্ট বা ওয়ান ডে-র পাশাপাশি টি-টোয়েন্টিতে বহু ঝোড়ো ইনিংস খেলেছেন কোহালি। ওই ফরম্যাটের ক্রিকেটে সবচেয়ে কম ইনিংস খেলে দ্রুততম হাজার রান করেছেন তিনি। হাজারের গণ্ডি পার করতে কোহালি নিয়েছেন মাত্র ২৭টি ইনিংস। যা ইংল্যান্ডের কেভিন পিটারসেনের থেকে পাঁচটি ইনিংস কম।

কোহালির টেস্ট পরিসংখ্যান ঘেঁটে দেখুন, সেখানেও বেশ কয়েকটি অনন্য কীর্তি খুঁজে পাওয়া যাবে। বিশ্বের একমাত্র ক্যাপ্টেন হিসাবে প্রথম তিনটি টেস্টেই সেঞ্চুরি করে এক অসাধারণ নজির গড়েছেন তিনি।

ওয়ান ডে-তে প্রথম ক্যাপ্টেন হিসাবে এক ক্যালেন্ডার বছরে ছ’টি সেঞ্চুরি রয়েছে বিরাট কোহালির।

Tags: বিরাট কোহালি