Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

সেনেগালের বিদায়ে ফেয়ার প্লে নিয়ে প্রশ্ন

নিজস্ব প্রতিবেদন
৩০ জুন ২০১৮ ০৪:১০

বেশি হলুদ কার্ড দেখায় বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে সেনেগাল। তার পরেই ফিফা তার ‘ফেয়ার প্লে’ নিয়ম নিয়ে নতুন করে ভাবনাচিন্তা শুরু করেছে।

তবে রাশিয়ায় এ বার এই নিয়ম বদলাচ্ছে না। এটা নিয়ে নতুন কোনও সিদ্ধান্ত নেওয়া হলে তা হবে বিশ্বকাপের পরে। এ কথা জানিয়ে দিয়েছেন ফিফার প্রতিযোগিতা ডিরেক্টর কলিন স্মিথ। এই বিশ্বকাপে ফেয়ার প্লে-র ভিত্তিতে ফলাফল নির্ধারিত হওয়া সংক্রান্ত নিয়ম চালু হলেও তা বদলের চিন্তা-ভাবনা শুরু হয়েছে এই নিয়ম নিয়ে আপত্তি ওঠায়।

গ্রুপ এইচ-এ সেনেগাল ও জাপান সমান সংখ্যক পয়েন্টে শেষ করেছিল এ বার। কিন্তু তা সত্ত্বেও পোলান্ডের কাছে ০-১ হেরেও মূলপর্বে উঠে যায় জাপান। গ্রুপের ম্যাচ শেষ হওয়ার পরে সেনেগালের সঙ্গে জাপানের গোল পার্থক্য এক হয়ে গিয়েছিল। তাই এর পরে দেখা হয়েছিল দুই দল গ্রুপ লিগে কটা গোল করেছে। সেখানেও দেখা যায়, জাপান ও সেনেগালের দেওয়া গোলের সংখ্যা সমান। সব কিছু সমান-সমান হয়ে যাওয়ার পরে আসে ‘ফেয়ার প্লে’-র নিয়ম। সেখানে দেখা হয়েছিল, কোন দল কত কম কার্ড দেখেছে। এক্ষেত্রে সেনেগালের চেয়ে জাপান হলুদ কার্ড কম দেখায় চলে যায় নক-আউটে। বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে এমন ঘটনা এই প্রথম।

Advertisement

ব্যাপারটা নিয়ে আরও বিতর্ক তৈরি হয়েছে কারণ এক গোলে পিছিয়ে থাকা জাপান কোচ তাঁর ফুটবলারদের বলছিলেন, রক্ষণাত্মক খেলতে। জাপান কোচের এই রকম রণনীতির সমালোচনাও হচ্ছে। ফিফার পক্ষ থেকে কলিন বলেছেন, ‘‘নক-আউটে খেলার যোগ্যতা অর্জনের সব রাস্তাই খোলা থাকছে। তার সঙ্গে ফেয়ার প্লে-টা যোগ করা হয়েছে। আমার তো মনে হয় না এই নতুন নিয়ম নিয়ে কোনও আপত্তি থাকতে পারে।’’ সেনেগালের কোচ আলিউ সিসে বলছেন, ‘‘নিয়মকে অশ্রদ্ধা করছি না। কিন্তু শুধু বেশি হলুদ কার্ড দেখার অপরাধেই বাতিল হওয়াটা দুঃখের।’’

আজ বিশ্বকাপে:

আর্জেন্টিনা বনাম ফ্রান্স (সন্ধে ৭.৩০),

পর্তুগাল বনাম উরুগুয়ে (রাত ১১.৩০)।

সরাসরি সম্প্রচার সোনি ইএসপিএন, সোনি টেন টু, সোনি টেন থ্রি চ্যানেলে।



Tags:
Senegal FIFA World Cup 2018 Footballবিশ্বকাপ ফুটবল ২০১৮ Fair Play Japan

আরও পড়ুন

Advertisement