• সুরবেক বিশ্বাস
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বাংলাদেশে গ্রেফতার খাগড়াগড় কাণ্ডের অন্যতম মূল অভিযুক্ত

1
তালহা শেখ

খাগড়াগড় বিস্ফোরণ কাণ্ডের অন্যতম প্রধান অভিযুক্ত তালহা সেখ এখন বাংলাদেশ পুলিশের হেফাজতে বলে সন্দেহ করছে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। ঢাকার উত্তরা এলাকা থেকে সোমবার রাতে গ্রেফতার করা হয়েছে জামাতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি)-র ভারপ্রাপ্ত আমির বা প্রধান আবু তালহা মহম্মদ ফাহিম ওরফে পাখি এবং ওই জঙ্গি সংগঠনের ৮ নেতাকে। এনআইএ-র বক্তব্য, ওই পাখিই আসলে খাগড়াগড় কাণ্ডের অন্যতম অভিযুক্ত তালহা সেখ। কী ভাবে তাকে ভারতে নিয়ে আসা হবে সেটা খতিয়ে দেখছে এনআইএ। এনআইএ এ বছর মার্চ মাসে খাগড়াগড় কাণ্ডে চার্জশিট জমা দেয়। সেখানেই ফেরার অভিযুক্ত হিসাবে তালহার নাম ছিল। এই অভিযুক্তের হদিশ পেতে ১০ লক্ষ টাকা পুরষ্কার ঘোষণা করেছিল এআইএ। তদন্তকারীরা গোড়া থেকেই তালহাকে এক জন বাংলদেশি হিসাবে সন্দেহ করেছিলেন।

এনআইএ জেনেছে, বীরভূমে বোলপুরে মুলুক গ্রামের শান্তি পল্লিতে ঘাঁটি গেরে জঙ্গি সংগঠনের কার্যকলাপ চালাতো তালহা। গত ২ অক্টোবর খাগড়াগড়ে বিস্ফোরণের পর থেকেই তালহা পলাতক। বাংলাদেশ পুলিশের বক্তব্য, ২৭ জুলাই উত্তরা এলাকা থেকে ধৃত পাখির বাবা এখন জেলে। সে আর কেউ নয়, খোদ জেএমবির শীর্ষ নেতা মৌলানা সইদুর রহমান।

এআইএ-র বক্তব্য পাখি আর তালহ শেখ এক ব্যক্তি হলে বুঝতে হবে জেএমবির একেবারে শীর্ষে থাকা নেতারা নিজেরাই রাজ্যে এসে সংগঠনের জাল ছড়াচ্ছিল। এআইএ-র একটি সূত্রের খবর, ওয়ান্টেড লিস্টে থাকা তালহা শেখের ছবি আর ঢাকাতে ধরা পড়া পাখির ছবি প্রাথমিক ভাবে মিলেও গিয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন