বেশ কিছু দিনের বিরতির পরে বিধানসভা অধিবেশনের শেষে ধন্যবাদ-পর্বে অংশগ্রহণ করল বিরোধীরা। সরকারের সঙ্গে সংঘাতের জেরে বিগত বেশ কয়েকটি অধিবেশনে ধন্যবাদ জ্ঞাপনের পর্ব বয়কট করেছিল বিরোধী বাম ও কংগ্রেস। কিন্তু এখন পরিস্থিতি পরিবর্তনের ফলে সরকারের মনোভাবেও কিঞ্চিৎ পরিবর্তন এসেছে, এই ইঙ্গিত দিয়ে বৃহস্পতিবার অধিবেশনের শেষে স্পিকার ও মুখ্যমন্ত্রী-সহ গোটা সভাকে প্রথামাফিক ধন্যবাদ জানিয়েছেন বিরোধী নেতারা। তাঁরা জানিয়েছেন, পারস্পরিক শ্রদ্ধা বজায় থাকুক, এটাই তাঁরা চান।

বিধানসভার বর্ধিত বাজেট অধিবেশন মুলতুবি ঘোষণার আগে এ দিন ধন্যবাদ-পর্বে পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, ‘‘মুখ্যমন্ত্রী এ বার অনেক সময় দিয়েছেন। অনেক প্রশ্নের জবাব দিয়েছেন। স্পিকার রাত পর্যন্ত থেকে বিধানসভা পরিচালনা করেছেন। বিরোধীরাও অন্য বারের চেয়ে ভাল ভূমিকা নিয়েছেন।’’ তাঁর আরও বক্তব্য, ‘‘আমরা কিছু গুরুত্বপূর্ণ প্রস্তাব পাশ করলাম। আলোচনার মান ভাল হয়েছে।’’ সভার উত্তেজনার মধ্যেও বিতর্ক চালানোর জন্য সকলকে ধন্যবাদ জানান স্পিকার। মুখ্যমন্ত্রী অবশ্য এ দিন বিধানসভায় ছিলেন না।

সব প্রস্তাব না মানলেও আলোচনার কিছু সুযোগ দেওয়ার জন্য সরকার পক্ষকে ধন্যবাদ দেন বিরোধী দলনেতা আব্দুল মান্নান ও বিজেপির পরিষদীয় নেতা মনোজ টিগ্গা। আর বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তীর মন্তব্য, ‘‘সময় এবং পরিস্থিতি বড় শি‌ক্ষক। পরিস্থিতির কিঞ্চিৎ পরিবর্তন হয়েছে, তাই আমরা এখানে অংশগ্রহণ করতে পারলাম। আগামী দিনেও এই মানসিকতা বজায় থাকলে পারস্পরিক শ্রদ্ধা নিয়ে কাজ করতে পারব। গণতন্ত্রের পক্ষে তা স্বাস্থ্যকর হবে।’’

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।