• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নারদ কাণ্ডে শোভনকে তলব সিবিআইয়ের

Sovan and Aparupa
শোভন চট্টোপাধ্যায় ও অপরূপা পোদ্দার। —ফাইল ছবি

বিজেপি-তে যোগ দেওয়ার ১৬ দিনের মধ্যে কলকাতার প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়কে ডেকে পাঠাল সিবিআই।

আগামী শনিবার, ৩১ অগস্ট তাঁর কলকাতার নিজাম প্যালেসে হাজিরা দেওয়ার কথা। নারদ কাণ্ডে তাঁকে জেরা করা হবে বলে সিবিআইয়ের তরফে জানানো হয়েছে। তার দু’দিন পরে, ২ সেপ্টেম্বর, সোমবার তৃণমূলের বর্তমান সাংসদ অপরূপা পোদ্দারকেও নিজাম প্যালেসে ডেকে পাঠিয়েছে সিবিআই। তিনিও নারদ কাণ্ডে অন্যতম অভিযুক্ত। অভিযোগ, ২০১৪ সালে ম্যাথু স্যামুয়েলের কাছ থেকে টাকা নিয়েছিলেন শোভন এবং অপরূপা দু’জনেই। পরে সেই ছবি প্রকাশিতও হয়। ঘটনার পরে তাঁর বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ অস্বীকার করেছিলেন শোভন। এ দিন তাঁর সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি কথা বলতে চাননি। অপরূপা জানিয়েছেন, আইনজীবীকে সঙ্গে নিয়ে তিনি সিবিআই দফতরে যাবেন।

গত ১৪ অগস্ট দিল্লি গিয়ে বিজেপিতে যোগ দেন শোভন এবং তাঁর বান্ধবী বৈশাখী বন্দ্যোপাধ্যায়। রাজনৈতিক মহলের একাংশ সে সময় প্রশ্ন তুলেছিল, নারদ কাণ্ডে জড়িয়ে যাওয়ার কারণেই কি শোভন বিজেপিতে যোগ দিলেন?

বুধবার বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, ‘‘প্রমাণ হয়ে গেল, বিজেপি কাউকে আশ্রয় দেয় না। কেন্দ্রীয় সংস্থা নিজেদের মতো তদন্ত করবে। আমাদের তাতে কিছু বলার নেই। শোভনবাবু নির্দোষ হলে, তিনি নিজেই তা প্রমাণ করবেন।’’

এ দিন মেয়ো রোডে ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে বক্তৃতা করার সময় সিবিআই-ইডির প্রসঙ্গ উত্থাপন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তাঁর কথায়, ‘‘আজ আমার ভাইকে ডাকছে। কাল আমায় ডাকবে। আমি জেলে যাওয়ার জন্য তৈরি আছি।’’

আগেই তৃণমূল নেতা তথা সাংসদ সৌগত রায়, প্রসূন বন্দ্যোপাধ্যায়, কাকলি ঘোষ দস্তিদার এবং রাজ্যের মন্ত্রী শুভেন্দু অধিকারীর নামে চার্জশিট পেশ করতে চেয়ে লোকসভার স্পিকারের কাছে আবেদন করেছিল সিবিআই। সেই প্রক্রিয়া এখনও আইন মন্ত্রকে আটকে আছে।

সিবিআই এক কর্তার দাবি, সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে নারদ মামলার সংশ্লিষ্ট সকলের ‘ভয়েস স্যাম্পল’ সংগ্রহ করা হবে। সে কারণেই নতুন করে সকলকে ডাকা হচ্ছে। শুভেন্দু অবশ্য বিধানসভা চলার কারণে ১০ সেপ্টেম্বরের পরে সিবিআই অফিসে যাবেন বলে জানিয়েছেন।  বাকিদের সকলকেই ৩১ অগস্ট থেকে ২ সেপ্টেম্বরের মধ্যে সিবিআই দফতরে যেতে হবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন