বিভিন্ন স্তরের ভোটের জন্য প্রায়ই বিভিন্ন পরীক্ষার নির্ঘণ্ট বদলায়। এ বার উপনির্বাচনের জন্য রাজ্যের তিনটি জেলায় এগিয়ে আসছে মাধ্যমিকের টেস্ট। পশ্চিম মেদিনীপুরের খড়্গপুর সদর, উত্তর দিনাজপুরের কালিয়াগঞ্জ এবং নদিয়ার করিমপুর বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন হবে ২৫ নভেম্বর। তাই ওই তিনটি জেলার সব স্কুলে মাধ্যমিকের টেস্ট ২২ নভেম্বরের মধ্যে শেষ করার জন্য নির্দেশ দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। বৃহস্পতিবার একটি বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

এর আগে, সেপ্টেম্বরে বিজ্ঞপ্তি দিয়ে পর্ষদ জানিয়েছিল, রাজ্যের কোথাও মাধ্যমিকের টেস্ট ২০ নভেম্বরের আগে শুরু করা যাবে না এবং ৩০ নভেম্বরের মধ্যে তা শেষ করতে হবে। পরিবর্তিত পরিস্থিতিতে কালিয়াগঞ্জ, করিমপুর এবং খড়্গপুর সদরের উপনির্বাচনের জন্য ওই পরীক্ষা ২২ নভেম্বরের মধ্যে শেষ করতে বলেছে পর্ষদ। এর ফলে সংশ্লিষ্ট তিন জেলার সব স্কুলে টেস্ট শুরু করতে হবে ২০ নভেম্বরের আগেই। শিক্ষক শিবিরের একাংশের বক্তব্য, ২০ নভেম্বরের পরে টেস্ট হবে ধরে নিয়েই এত দিন চালাচ্ছিল পরীক্ষার্থীরা। নতুন বিজ্ঞপ্তিতে টেস্টের সূচি এগিয়ে এলে তাদের মানসিক প্রস্তুতির ব্যাঘাত ঘটতে পারে। 

ওই তিন জেলার কয়েকটি স্কুলের কর্তৃপক্ষ জানান, তাঁরা ইতিমধ্যে মাধ্যমিকের টেস্টের প্রশ্নপত্র ছাপতে দিয়ে দিয়েছেন। পরীক্ষা এগিয়ে যাওয়ায় সেই প্রশ্ন আগেভাগে প্রেস থেকে নিতে হবে। সব বিষয়ের প্রশ্ন ঠিক সময়ে পাওয়া যাবে কি না, তা নিয়েও চিন্তিত শিক্ষকদের একাংশ।