• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘মোদীর তুঘলকি শাসনে দেশ রসাতলে যাচ্ছে’

Mamata Banerjee
—ফাইল চিচ্র।

Advertisement

নোট বাতিল থেকে সাংসদ গ্রেফতারি— মমতার নিশানায় ফের মোদী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তুঘলকি শাসনের জেরেই দেশ রসাতলে যাচ্ছে বলে অভিযোগ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নোট সঙ্কটের পাশাপাশি সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়ের গ্রেফতারি প্রসঙ্গেও মোদীকে তুলোধোনা করেছেন মমতা। তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে চক্রান্তের অভিযোগ তুলে তাঁর হুমকি, “কিছু যায় আসে না মোদী! মমতারাই থাকবে, তুমি থাকবে না! ক্ষমতাছাড়া হবে। চলবে না অন্যায়, টিকবে না ফন্দি। জনগণের আদালতে হতে হবে বন্দি।”

আরও পড়ুন

সারদা তদন্তও ভুবনেশ্বরে নিয়ে যেতে চায় সিবিআই

মঙ্গলবার বীরভূমের জয়দেব-কেঁদুলির পাশেই টিকোরবেতায় বাউল অ্যাকাডেমির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন মুখ্যমন্ত্রী। সেই মঞ্চেই নিজের ভাষণে মোদীকে বিঁধলেন মমতা। অভিযোগ করেন, নরেন্দ্র মোদীর নোট বাতিলের সিদ্ধান্তের জেরেই আর্থিক সঙ্কটে পড়েছেন রাজ্যের বহু চাষি। মাঠের ফসল ঘরে তুলেও তার টাকা পাচ্ছেন না চাষিরা। কিষাণ ক্রেডিট কার্ডের টাকাও হাতে পাচ্ছেন না তাঁরা। মমতার দাবি, “রাজ্যের ৩০ শতাংশ মানুষই কর্মহীন হয়েছে পড়েছেন।” তিনি বলেন, “বাংলায় আমরা একটা সার্ভে করে দেখেছি, ন’ কোটি ১০ লক্ষ মানুষের মধ্যে দু’কোটি লোক কাজ চেয়ে কাঁদছে।”

প্রধানমন্ত্রী ডিজিটাল লেনদেনের স্বপ্ন যে বাস্তবে সম্ভব নয় সে দাবি করে মমতা বলেন, “ক’টা গ্রামে ব্যাঙ্ক আছে? ভারতবর্ষে ৯২ শতাংশ গ্রামে ব্যাঙ্ক নেই, এটা মাথায় রাখবেন।” মমতার কটাক্ষ, “প্লাস্টিক খেতে হবে, প্লাস্টিকের কার্ড হবে, প্লাস্টিকে ঘুমোবে, প্লাস্টিক বিক্রি করবে।” দেশের সাধারণ মানুষের হাতে টাকা না থাকলেও বিজেপি নেতারা ফুলেফেঁপে উঠছে বলেও দাবি করেছেন মমতা।

রোজ ভ্যালি কাণ্ডে সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়ের গ্রেফতারি নিয়েও একই ভাবে মোদীকে আক্রমণ করেন মুখ্যমন্ত্রী। সিবিআইকে এর আগে কটাক্ষ করলেও এ দিন ওই সংস্থার প্রতি আস্থা রয়েছে বলে জানান মমতা। তবে তার মধ্যেও যে মোদীর ‘অনুগামীরা’ রয়েছেন সে অভিযোগ করতেও ছাড়েননি তিনি। সেই ‘অনুগামীরা’ই তৃণমূলের নেতাদের ধরছেন বলেও দাবি করেন মমতা। মমতার আরও দাবি, সহারা কেলেঙ্কারিতে বিজেপি জড়িত থাকলেও তা নিয়ে কোনও গ্রেফতারি হয়নি। অথচ, তৃণমূল নেতাদের ধরা হচ্ছে।

গত বছর জয়দেব-কেদুলিতে এসে সেখানে বাউল অ্যাকাডেমি গড়বেন বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন মমতা। তবে সেখানে না হলেও তার অদূরে বোলপুরের তিকোরবেতায় বাউল অ্যাকাডেমির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তিনি। বীরভূম জেলার উন্নয়নেও সরকার কাজ শুরু করেছে জানান মমতা।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন