• নিজস্ব সংবাদদাতা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ট্রেন চালুর দাবি নিয়ে ধোঁয়াশাই

Train
প্রতীকী ছবি।

২৯ ফেব্রুয়ারি রায়গঞ্জ থেকে সকালে চালু হবে কলকাতাগামী ট্রেন। শুক্রবার দুপুরে রায়গঞ্জের মহাত্মা গাঁধী রোড এলাকায় দলের উত্তর দিনাজপুর জেলা কার্যালয়ে সাংবাদিক সম্মেলন করে এ কথা দাবি করেন বিজেপির জেলা সভাপতি বিশ্বজিৎ লাহিড়ী। পরে দিল্লি থেকে ভিডিও বার্তাতেও একই দাবি করেন রায়গঞ্জের বিজেপি সাংসদ তথা কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রী দেবশ্রী চৌধুরী। এ নিয়ে শুক্রবার থেকে মাইকে শুরু হয়েছে প্রচারও। যদিও রেল কর্তৃপক্ষ জানান, এ নিয়ে এখনও কোনও নির্দেশিকা আসেনি।

বস্তুত, রায়গঞ্জ মহকুমা থেকে সকালে কলকাতা যাতায়াতের কোনও ট্রেন নেই। দীর্ঘদিন ধরেই বিভিন্ন রাজনৈতিক দল ও জেলার বিভিন্ন ব্যবসায়ী সংগঠন রায়গঞ্জ মহকুমার প্রান্তিক স্টেশন রাধিকাপুর থেকে সকাল বেলায় কলকাতাগামী ট্রেন চালুর দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। এর আগে ৩১ জানুয়ারি কেন্দ্রীয় বাজেটের আগের দিন রায়গঞ্জে সাংবাদিক সম্মেলন করে বিশ্বজিৎ দাবি করেছিলেন, দেবশ্রীর উদ্যোগে দ্রুত রাধিকাপুর থেকে সকালে কলকাতা যাওয়ার ট্রেন চালু হবে। একইভাবে কলকাতা থেকেও সকালে রাধিকাপুরগামী আরেকটি ট্রেন চালু হবে। যদিও উত্তর-পূর্ব সীমান্ত রেলের কর্তারা রাধিকাপুর স্টেশন পরিদর্শন করার পর জানিয়ে দেন, ওই স্টেশনে লাইনের অভাবের কারণে এখনই নতুন কোনও ট্রেন চালু করা সম্ভব নয়।

এই প্রেক্ষাপটে গত একসপ্তাহ ধরে রেলের তরফে রায়গঞ্জ কালিয়াগঞ্জ, বাঙালবাড়ি ও রাধিকাপুর স্টেশনের পরিকাঠামো উন্নয়নের কাজ শুরু করা হয়। বাসিন্দারা জানালেন, এর পর থেকেই তাঁরা আশা করেছিলেন যে কলকাতাগামী ট্রেন চালু হতে পারে। পরে রেল কর্তৃপক্ষ দাবি করেন, রাধিকাপুরে লাইনের অভাব থাকলে কালিয়াগঞ্জ বা রায়গঞ্জ থেকে ওই ট্রেন চালু হতে পারে। তবে বিজেপির তরফে ২৯ ফেব্রুয়ারিই ওই ট্রেন চালু হবে বলে দাবি করা হলেও এখনও এ নিয়ে সরকারি ভাবে মহকুমার কোনও স্টেশন কর্তৃপক্ষের কাছে কোনও তথ্য এসে পৌঁছয়নি বলেই খবর।

রায়গঞ্জ স্টেশনের ম্যানেজার রাজু কুমারের বক্তব্য, ‘‘নতুন ট্রেন চালুর ব্যাপারে এখনও কোনও নির্দেশিকা এসে পৌঁছয়নি।’’ তবে বিশ্বজিতের দাবি, ২৯ ফেব্রুয়ারি রেলের তরফে রাধিকাপুর থেকে সকালে কলকাতাগামী একটি ট্রেন চালু হবে। একইভাবে হাওড়া থেকে সকালে রাধিকাপুরগামী আরেকটি ট্রেনও চালুর চেষ্টা চলছে। 

আর দেবশ্রী জানান, লোকসভা নির্বাচনের আগে তিনি বাসিন্দাদের এক বছরের মধ্যে রাধিকাপুর থেকে সকালে কলকাতাগামী ট্রেন চালুর প্রতিশ্রুতি দিয়েছিলেন। তিনি বলেন, ‘‘এর আগে রায়গঞ্জে অনেকে সাংসদ ও কেন্দ্রীয় মন্ত্রীত্ব পেয়েও এই ট্রেন চালু করতে পারেনি। বাসিন্দাদের স্বার্থে আমি রেলমন্ত্রক ও কেন্দ্রীয় সরকারের কাছে একটানা দরবার করে ট্রেন চালু করার ব্যাপারে সফল হয়েছি। ২৯ ফেব্রুয়ারি রাধিকাপুর থেকে সকাল বেলায় হাওড়া রুটে নতুন ট্রেন যাতায়াতের সূচনা হবে।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন