• রবিশঙ্কর দত্ত
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

১০০ দিনে ভোট ধরে তৈরি থাকুন: পিকে

Prashant Kishor
প্রশান্ত কিশোর।

ভোটের জন্য এমন ভাবে প্রস্তুতি নিতে হবে যাতে প্রয়োজনে ১০০ দিনের মধ্যে ভোট হলেও সব তৈরি থাকে— তৃণমূলকে এমনই পরামর্শ দিয়েছেন ভোটকুশলী প্রশান্ত কিশোর।

রাজ্যে নির্বাচিত সরকারের মেয়াদ ফুরোবে ২০২১ সালের মে মাসে। নির্বাচন নির্ধারিত সময়েই হবে বলে পর্যবেক্ষকদের ধারণা। সে ক্ষেত্রে এখন থেকে যে ভাবে প্রশান্ত কিশোর দলকে ‘তৈরি’ থাকতে বলছেন, তা ব্যতিক্রমী বলে মনে করা হচ্ছে।  

উত্তর ২৪ পরগনা জেলার বৈঠকে প্রশান্ত জেলার অবস্থা স্পষ্ট করে জানিয়েছেন, লোকসভার ৫টি আসনের মধ্যে ৩টি আসন পেলেও গোটা জেলায় ঘাড়ের কাছে বিজেপি নিঃশ্বাস ফেলছে। বিজেপি দুটো লোকসভা আসন জিতলেও তার প্রভাব রয়েছে অর্ধেক জেলায়। টিম পিকের হিসেবে, জেলার প্রায় সাড়ে ৮ হাজার বুথের ৪ হাজারের বেশি বুথেই এগিয়ে রয়েছে বিজেপি। তা মাথায় রেখেই সংগঠন সাজতে হবে। লোকসভা ভোটের ফলাফলকে সামনে রেখে এখন থেকেই বিধানসভা ভিত্তিক মেরামতি শুরু করতে চাইছে তৃণমূল। জেলা স্তরে জনপ্রতিনিধি ও সাংগঠনিক পদাধিকারীদের সঙ্গে পরপর বৈঠকগুলিতে সেই পরিকল্পনাই স্পষ্ট করেছেন দলের তরফে নিযুক্ত ভোটকুশলী প্রশান্ত। 

বিভিন্ন জেলা ধরে এই বৈঠক চলছে। প্রশান্তের পাশাপাশি সেখানে থাকছেন দলের রাজ্য নেতৃত্ব। সেখানেই বিধানসভার প্রস্তুতির পাশাপাশি পুরভোটের কথাও উঠছে। রাজ্যের পুরভোট সম্পন্ন করার মেয়াদও আগামী এপ্রিল-মে। 

রাজ্যের এক মন্ত্রী বলেন, ‘‘ভোটের প্রস্তুতির জন্য সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে ঠিকই। তবে রাজনৈতিক দল যে কোনও সময় নির্বাচনের জন্য তৈরি থাকে।’’ 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন