• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ধর্না চললে যাব না ক্যাম্পাসে: লোহিয়া

Presidency
প্রেসিডেন্সির উপাচার্য অনুরাধা লোহিয়া। —ফাইল চিত্র

হিন্দু হস্টেল নিয়ে পড়ুয়াদের আন্দোলন-অবস্থান চলছেই। এই অবস্থায় প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অনুরাধা লোহিয়া জানিয়ে দিলেন, কলেজ স্ট্রিট ক্যাম্পাসের পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আগে তিনি আর সেখানে যাবেন না।

বৃহস্পতিবার সল্টলেকের পূর্বাঞ্চলীয় সাংস্কৃতিক কেন্দ্রে দক্ষিণবঙ্গের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং কলেজের অধ্যক্ষদের সঙ্গে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বৈঠকে ছিলেন লোহিয়া। তিনি বলেন, ‘‘কলেজ স্ট্রিট ক্যাম্পাসের পরিস্থিতি স্বাভাবিক নয়। আমার অফিসের সামনে ধর্না চলছে এখনও। আমি অনেক বার ওদের সঙ্গে আলোচনায় বসেছি। ওরা তবু অবস্থান-বিক্ষোভ চালিয়ে যাচ্ছে।’’ অনুরাধাদেবী জানান, তাঁকে বিশ্ববিদ্যালয়ের কাজকর্ম তো চালাতেই হবে। তাই তিনি এখন নিউ টাউন ক্যাম্পাসেই বসছেন।

পার্থবাবু বলেন, ‘‘ছাত্রেরা যে-কোনও বিষয়ে আন্দোলন করতে পারে। তাদের নিষেধ করা যায় না। তবে কারা হিন্দু হস্টেলে রান্না করবে, কারা করবে না, তা নিয়ে আন্দোলন চলতে পারে না। সমাধানের জন্য বৈঠকে বসতে রাজি আছি।’’ ছাত্রদের দাবি, তাঁরা উপাচার্যের সঙ্গে কথা বলে সমাধানে আগ্রহী। এক বিক্ষোভকারী বলেন, ‘‘উপাচার্য তো আমাদের সঙ্গে আলোচনায় বসছেনই না।’’

হিন্দু হস্টেল নিয়ে ঘেরাও হয়ে ৫ ফেব্রুয়ারি উপাচার্য অসুস্থ হয়ে পড়েন। সুস্থ হওয়ার পরে তিনি আর কলেজ স্ট্রিট ক্যাম্পাসে যাননি। হিন্দু হস্টেল নিয়ে ছাত্রদের আন্দোলনের পাশাপাশি তাঁদের সঙ্গেই রাস্তায় নেমেছেন প্রেসিডেন্সির মেয়েরা। সল্টলেকের ছাত্রী হস্টেল নিয়ে সেই আন্দোলন চলছে কলেজ স্ট্রিট ক্যাম্পাসেই।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন