সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কিশোরকণ্ঠী প্রসেনজিৎ?

Prosenjit Chatterjee
প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

তাঁর কেরিয়ারে ‘চিরদিনই তুমি যে আমার’ গানের গুরুত্ব আলাদা। এ বার কিশোর কুমারের শুধু গান নয়, ব্যক্তিজীবনেরও প্রভাব পড়তে চলেছে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের উপর। কৌশিক গঙ্গোপাধ্যায়ের ছবিতে এক কিশোরকণ্ঠীর চরিত্র করছেন প্রসেনজিৎ। ছবির নাম ‘কিশোর কুমার জুনিয়র’।

কৌশিক বরাবরই ভিন্ন স্বাদের গল্প বলতে ভালবাসেন। আর তাঁর ছবির চরিত্রগুলো ভীষণ বাস্তব ঘেঁষা। ছবির বিষয় ব্যাখ্যা করতে গিয়ে পরিচালক বলছিলেন, ‘‘এই কণ্ঠী শিল্পীরাই কিন্তু মূল শিল্পীদের জনপ্রিয়তা এখনও ধরে রেখেছেন। বলতে পারেন, সেই লেগাসিটা ধরে রেখেছে। কিন্তু কণ্ঠীদের নিজস্ব কোনও পরিচিতি নেই। তাঁদের নিজস্ব গায়কি থাকলেও তার প্রকাশ হয় না।’’ বোঝা যাচ্ছে, একজন  কণ্ঠীর জীবনের ক্রাইসিস পরদায় তুলে ধরতে চাইছেন কৌশিক।

কৌশিক গঙ্গোপাধ্যায়

এই চরিত্রটার জন্য প্রসেনজিৎ ছাড়া আর কারও কথা তিনি ভাবেনওনি। আগামী মার্চ মাস নাগাদ ছবির শ্যুটিং শুরু হওয়ার কথা। প্রযোজনায় ক্যামেলিয়া। ছবিতে অপরাজিতা আঢ্য, রাজেশ শর্মাও রয়েছেন। এটা প্রসেনজিতের সঙ্গে পরিচালকের দ্বিতীয় ছবি হতে যাচ্ছে। প্রসেনজিৎও জোরালো চরিত্র পেয়ে যারপরনাই খুশি। ‘‘এটা একটা চ্যালেঞ্জ হতে যাচ্ছে আমার কাছে। কিশোর কুমার এমন একজন মানুষ, যাঁকে নিয়ে শুধু বাংলা কেন, সারা ভারত আগ্রহী,’’ বলছিলেন প্রসেনজিৎ।

তাঁর চরিত্রের সব কিছুই কিশোর কুমারকে কেন্দ্র করে। শিল্পীর জামা-জুতোর কালেকশন রয়েছে কণ্ঠীর। গোটা বাড়িটা যেন মিউজিয়াম। তুমুল জনপ্রিয়তা থাকা সত্ত্বেও ক্রাইসিস রয়েছে পরিবারে। ছেলেমেয়েরা বাবার পরিচয় দিতে চায় না। ‘‘সন্তানদের কাছে বাবার পেশাটা যথেষ্ট সম্মানজনক নয়। তারা হীনমন্যতায় ভোগে,’’ বক্তব্য কৌশিকের। এর বেশি গল্প এখনই ভাঙতে রাজি নন তিনি। জানালেন, ছবির একটা বড় অংশের শ্যুটিং রাজস্থানের জয়সলমীরে হবে। গল্পের প্রেক্ষাপট বাংলা হলে হঠাৎ জয়সলমীর কেন? সে রহস্যও এখনই ভাঙলেন না কৌশিক।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন