পুরনো ও নতুন প্রজন্মের মেলবন্ধনের জন্য গান বাঁধলেন রূপম ইসলাম। গানের নাম ‘অ্যাডভেঞ্চার’। সুরও দিয়েছেন রূপম। এই গানে পুরনো প্রজন্মের বাংলা ব্যান্ডের প্রতিনিধি হিসেবে নিজেকেই রাখছেন তিনি। আর নতুন প্রজন্মের প্রতিনিধি হিসেবে বেছে নিয়েছেন একঝাঁক প্রতিশ্রুতিমান গায়ককে। সেই তালিকায় রয়েছেন ‘ফকিরা’র তিমির, ‘পৃথিবী’র কৌশিক, ‘ঈশান’-এর সায়ন, শিলাজিতের দলের অনন্যা (খ্যাঁদা), ‘অ্যালিয়েন‌জ়’-এর তমাল, ‘ব্লাড’-এর তুষার, ‘শুঁয়োপোকা’র নীলাঞ্জন, ‘কবীর এন শিবা’র কবীর, ‘গণেশ টকিজ়’-এর সুয়াশা। থাকছেন ‘ক্যাকটাস’-এর সুগত। মিউজ়িক অ্যারেঞ্জমেন্ট ও গিটারের দায়িত্বে তিনি। রেকর্ডিং ও মিক্সিং করবেন পম (‘ইনসমনিয়া’)। কী বোর্ডে থাকছেন জনপ্রিয় সঙ্গীত পরিচালক স্যাভি। ড্রামস প্রোগ্রামিংয়ে সুগতকে অ্যাসিস্ট করবেন ‘ফসিলস’-এর তন্ময়।

রূপম বললেন, ‘‘দুই প্রজন্মের বিশ্বাসভঙ্গের ঘটনা উঠে এসেছে বারবার। নতুন ও পুরনোর মধ্যে সহাবস্থানের মূল শর্ত গতি ও স্থিতির ভারসাম্য। সেটাই তুলে ধরা হয়েছে দুই প্রজন্মের কথোপকথনে।’

‘অ্যাডভেঞ্চার’-এর মিউজ়িক ভিডিয়োর শুটিং হচ্ছে আজ। রূপমের নতুন অ্যালবামের নামও ‘অ্যাডভেঞ্চার’। ইতিমধ্যেই মুক্তি পেয়েছে ‘আমি তোমায় ভালবাসি’র দু’টি অংশ এবং ‘গানের জন্ম’। এই তিনটি গানই নতুন করে মিক্স করা হয়েছে অ্যালবামের জন্য। সঙ্গে ‘অ্যাডভেঞ্চার’ ও ‘মহানগরের কিনারে’ নিয়ে পাঁচটি গানের পূর্ণাঙ্গ অ্যালবাম মুক্তি পাবে।