পেস্তো স্প্যাগেটি উইথ শ্রিম্প

উপকরণ: স্প্যাগেটি ৩০০ গ্রাম, চিংড়ি ৩০০ গ্রাম, পেস্তো সস ১ কাপ, পাতিলেবু অর্ধেক, অলিভ অয়েল ১ টেবিল চামচ, রসুন ২ কোয়া, নুন ও গোলমরিচ গুঁড়ো স্বাদ মতো, পারমেজ়ান চিজ় আধ কাপ।

পেস্তোর জন্য: বেসিল ৩ কাপ, চিনে বাদাম ৩ টেবিল চামচ, রসুন ৩ কোয়া, অরিগ্যানো ১ চা চামচ, পারমেজ়ান চিজ় ২/৩ কাপ, অলিভ অয়েল ২/৩ কাপ, নুন ও গোলমরিচ স্বাদ মতো।

প্রণালী: পেস্তোর জন্য অলিভ অয়েল ছাড়া বাকি সমস্ত উপকরণ মিক্সারে পিষে নিন। তার পরে আস্তে আস্তে মিক্সারেই অলিভ অয়েল মিশিয়ে নিন। পেস্তো তৈরি। চিংড়িতে নুন-গোলমরিচ মাখিয়ে রাখুন। একটি বড় পাত্রে জল ফুটতে দিন। তাতে অল্প নুন ও অলিভ অয়েল মিশিয়ে স্প্যাগেটি দিন। সিদ্ধ হয়ে গেলে নামিয়ে জল ঝরিয়ে রাখুন। অন্য একটি পাত্রে অলিভ অয়েল গরম করুন। তাতে রসুন কুচি, চিংড়ি ও লেবুর রস দিন। চিংড়ি রান্না হয়ে গেলে তাতে পাস্তা দিন। পরিমাণ মতো পেস্তো, নুন ও গোলমরিচ গুঁড়ো দিয়ে নাড়াচাড়া করে নামান। উপর থেকে পারমেজ়ান চিজ় ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

শ্রিম্প মকটেল

উপকরণ: চিংড়ি ২০০ গ্রাম, একস্ট্রা ভার্জিন অলিভ অয়েল ১ টেবিল চামচ, টম্যাটো জুস ২ কাপ, সোডা ওয়াটার ১ কাপ, উরস্টারশায়ার সস ১ টেবিল চামচ, হট সস ২ চা চামচ, পাতিলেবু ১টি, পুদিনা পাতা ও লঙ্কার গুঁড়ো সাজানোর জন্য।

প্রণালী: আভেন ৪০০ ডিগ্রি তাপমাত্রায় প্রি-হিট করুন। বেকিং শিটের উপরে চিংড়ি সাজিয়ে রাখুন। তাতে নুন, গোলমরিচ গুঁড়ো ও অলিভ অয়েল ছড়িয়ে ৮-১০ মিনিট বেক করে নামিয়ে নিন। একটি বড় পাত্রে একে একে টম্যাটো জুস, সোডা ওয়াটার, উরস্টারশায়ার সস, হট সস, পাতিলেবুর রস মিশিয়ে নিন। ছোট ছোট শট গ্লাসের মুখে লঙ্কা গুঁড়ো লাগিয়ে রাখুন। গ্লাসের ভিতরে মকটেল ঢেলে নিন। গ্লাসের গায়ে চিংড়ি গেঁথে পুদিনা পাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন শ্রিম্প মকটেল।

গার্লিক হানি হার্ব শ্রিম্প

উপকরণ: চি়ংড়ি ৩০০ গ্রাম, রসুন ২ কোয়া, মাখন ২ টেবিল চামচ, নুন স্বাদ মতো, মধু ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়ো আধ চা চামচ, কেয়ান পেপার ১ চা চামচ, অরিগ্যানো ১ চা চামচ, পাতিলেবুর রস ১ টেবিল চামচ, স্কিউয়ার্স প্রয়োজন মতো।

প্রণালী: জলে অন্তত আধ ঘণ্টা স্কিউয়ার্স ভিজিয়ে রাখুন। চিংড়ির খোসা ছাড়িয়ে, ধুয়ে পেপার টাওয়েল দিয়ে জল শুকিয়ে নিন। একটি বাটিতে রসুন কুচি, মাখন, নুন, মধু, গোলমরিচ গুঁড়ো, অরিগ্যানো, কেয়ান পেপার আর পাতিলেবুর রস একসঙ্গে মিশিয়ে নিন। তাতে চিংড়ি আধ ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। প্রত্যেক স্কিউয়ার্সে তিনটি করে চিংড়ি গেঁথে নিন। এ বার সেগুলো গ্রিল করে নিন। গ্রিল করার মাঝে অতিরিক্ত ম্যারিনেশন ব্রাশ করে দেবেন। চিংড়ির গায়ে গোলাপি রং ধরতে শুরু করলে নামিয়ে নিন। পরিবেশন করুন গার্লিক হানি হার্ব শ্রিম্প।

গন্ধরাজ বাটার শ্রিম্প উইথ ক্রিমি ম্যাশড পটেটো

উপকরণ: চিংড়ি ৩০০ গ্রাম, মাখন ৩ টেবিল চামচ, মধু ১ টেবিল চামচ, চিকেন স্টক আধ কাপ, রসুন ২ কোয়া, গন্ধরাজ লেবু ১টি, নুন স্বাদ মতো, সাদা মরিচ গুঁড়ো আধ চা চামচ, চিলি ফ্লেক্স আধ চা চামচ।। ক্রিমি ম্যাশড পটেটোর জন্য: চন্দ্রমুখী আলু ৬টি, দুধ আধ কাপ, আনসল্টেড মাখন ১০০ গ্রাম, নুন স্বাদ মতো, পার্সলে পাতা ১ চা চামচ।

প্রণালী: আলু সিদ্ধ করে খোসা ছা়ড়িয়ে গ্রেট করে নিন। একটি বাটিতে সিদ্ধ আলুর সঙ্গে একে একে গরম দুধ, আনসল্টেড মাখন, নুন ও পার্সলে পাতা কুচি মিশিয়ে মেখে নিন। ক্রিমি ম্যাশড পটেটো তৈরি। অন্য দিকে নুন ও মরিচ মাখানো চিংড়ি অল্প মাখনে হালকা করে ভেজে তুলে নিন। ওই পাত্রেই বাকি মাখন গরম করে রসুন কুচি দিন। তাতে একে একে চিকেন স্টক, মধু, নুন, চিলি ফ্লেক্স, গন্ধরাজ লেবুর রস ও লেবুর টুকরো দিয়ে নেড়ে নিন। ফুটতে শুরু করলে চিংড়ি দিয়ে নেড়েচেড়ে নামিয়ে নিন। পরিবেশন করার পাত্রে প্রথমে ম্যাশড পটেটো দিয়ে উপর থেকে চিংড়ি সাজান। মধু-মাখন-লেবুর গ্লেজ় ছড়িয়ে পরিবেশন করুন গন্ধরাজ বাটার শ্রিম্প উইথ ক্রিমি ম্যাশড পটেটো।

শ্রিম্প টেম্পুরা অ্যান্ড ক্লাসিক ডেভিলড এগ বাইটস

উপকরণ: চিংড়ি ২৫০ গ্রাম, কর্নফ্লাওয়ার আধ কাপ, চালের গুঁড়ো আধ কাপ, ডিম ১টি, ঠান্ডা স্পার্কলিং ওয়াটার ২০০ মিলি, নুন স্বাদ মতো, গোলমরিচ গুঁড়ো আধ চা চামচ, সানফ্লাওয়ার অয়েল ভাজার জন্য। ডেভিলড এগ বাইটের জন্য: হাঁসের ডিম ৬টি, মেয়োনেজ় আধ কাপ, ইংলিশ মাস্টার্ড সস ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়ো ও নুন স্বাদ মতো, পার্সলে পাতা কুচি ১ চা চামচ।

প্রণালী: একটি বাটিতে কর্নফ্লাওয়ার, চালের গুঁড়ো, ডিম, নুন ও গোলমরিচ গুঁড়ো একসঙ্গে মিশিয়ে স্পার্কলিং ওয়াটার ঢালুন। ভাল করে মিশিয়ে নিন। কড়াইয়ে তেল গরম করুন। চিংড়িগুলো ব্যাটারে ডুবিয়ে তেলে ছাড়ুন। লালচে হয়ে গেলে নামিয়ে নিন। অন্য দিকে ডিম সিদ্ধ করে নিন। ডিম লম্বালম্বি চিরে কুসুম বার করে নিন। একটি বাটিতে ডিমের কুসুম, মেয়োনেজ়, মাস্টার্ড সস, গোলমরিচ গুঁড়ো, নুন, পার্সলে কুচি একসঙ্গে মিশিয়ে নিন। সিদ্ধ ডিমের মধ্যে মেয়োনেজ়-কুসুমের মিশ্রণ ঢেলে একটি করে চিংড়ি সাজিয়ে পরিবেশন করুন শ্রিম্প টেম্পুরা অ্যান্ড ক্লাসিক ডেভিলড এগ বাইটস।

অনুলিখন: রূম্পা দাস

ছবি: শুভেন্দু চাকী