Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Google

Google: ফোনে ইন্টারনেট না থাকলেও দেখা যাবে গুরুত্বপূর্ণ নথি-ছবি, নতুন সুবিধা নিয়ে এল গুগ‌্ল

২০১৯ সাল থেকেই এই নয়া প্রযুক্তির মহড়া চালিয়েছে গুগ‌্ল। তাতে সাফল্য আসার পর এ বার সর্বসাধারণের জন্য নিয়ে আসা হল এই প্রযুক্তি।

নতুন সুবিধা নিয়ে এল গুগল

নতুন সুবিধা নিয়ে এল গুগল

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২১ ২২:০১
Share: Save:

ফোনে বা ট্যাবে বা ল্যাপটপে ইন্টারনেট কানেকশন না থাকলেও আর সমস্যা নেই। এ বার থেকে অফলাইনেও গুগ‌্ল ড্রাইভে রাখা নথি বা ছবি খুলে দেখতে পারবেন আপনি। এমনই সুবিধা নিয়ে এল গুগ‌্ল। সদ্য প্রকাশিত একটি ব্লগ পোস্টে এ কথা ঘোষণা করেছে তারা।
প্যান কার্ড, ভোটার কার্ড বা ড্রাইভিং লাইসেন্সের মতো ব্যক্তিগত নথি, অফিসের কাজের পিডিএফ ফাইল ছাড়াও গুরুত্বপূর্ণ এবং পছন্দের ছবি আমরা সাধারণত গুগ‌্ল ড্রাইভেই রাখি। যাতে দরকারের সময়ে তা ঝটপট দেখে নেওয়া যায়। কিন্তু ডিজিটাল নথির ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা হল, তার জন্য ইন্টারনেট কানেকশনের প্রয়োজন হয়। অনেক সময়ে প্রত্যন্ত এলাকায় নেটওয়ার্কের অভাবে আমাদের সমস্যায় পড়তে হয়। এ বার তার সমাধান হিসেবে এই নতুন প্রযুক্তি নিয়ে এল গুগ‌্ল। সংস্থার তরফে জানিয়ে দেওয়া হল, এ বার থেকে অফলাইনেই গুগ‌্ল ড্রাইভে দেখা যাবে পিডিএফ ফাইল, অফিসের নথি।

তবে গুগ‌্ল জানিয়েছে, ড্রাইভে ডিজিটাল ফাইল শুধু সেভ করলেই এই সুবিধা পাওয়া যাবে না। ইন্টারনেট বন্ধ থাকা অবস্থায় গুগ‌্ল ড্রাইভে ডিজিটাল নথি দেখতে গেলে সংশ্লিষ্ট নথিতে ‘রাইট ক্লিক’ করে ‘অ্যাভেলেবল অফলাইন’ অপশনটিতে ‘ক্লিক’ করতে হবে।

২০১৯ সাল থেকেই এই নয়া প্রযুক্তির মহড়া চালিয়েছে গুগ‌্ল। বহু গ্রাহকই অংশ নিয়েছিলেন ওই মহড়ায়। তাতে সাফল্য আসার পর এ বার সর্বসাধারণের জন্য নিয়ে আসা হল এই প্রযুক্তি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Google PDF new technologies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE