Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Fish with human face

মাছ নাকি ‘মাছনুষ’! গড়নের ব্যাকরণ না মানা প্রাণীর ভিডিয়ো দেখে ধন্দে মানুষেরা

ভিডিয়ো দেখে অনেকেই জানতে চেয়েছেন প্রাণীটির নাম কি? প্রশ্ন শুনেও প্রাণীবিদরা জবাব দিতে পারেননি। তবে তারা মেনে নিয়েছেন, মাছের মুখের সঙ্গে মানুষের মুখের এমন মিল আগে কখনও দেখা যায়নি।

মানুষের মুখের আদল স্পষ্ট দেখা যাচ্ছে।

মানুষের মুখের আদল স্পষ্ট দেখা যাচ্ছে। ছবি : টুইটার থেকে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২২ ১৭:২৮
Share: Save:

মুখটা মানুষের মতো অথচ শরীরটা মাছের। জলে কেটে তরতরিয়ে ভেসে সে দিব্যি পা়ড়ে উঠে খাবার খেয়ে চলে গেল! কল্পবিজ্ঞানের সিনেমার দৃশ্য নয়, নিছক গল্পও নয়— বাস্তবেই এমন অদ্ভুতদর্শন একটি জীবের দেখা পাওয়া গিয়েছে। সেই সঙ্গে তার একটি ভিডিয়োও হু হু করে ছড়িয়ে পড়েছে ইন্টারনেটে।

ভিডিয়োটি দেখে সুকুমার রায়ের ‘আবোল তাবোল’-এর কথা মনে পড়ে যেতে পারে। ‘খিচুড়ি’ ছড়ায় হাঁস আর সজারু মিলে হয়েছিল হাঁসজারু। বক আর কচ্ছপ মিলে বকচ্ছপ। ইন্টারনেটের ভাইরাল ভিডিয়ো দেখে প্রশ্ন তোলা যেতে পারে, মাছ আর মানুষের আকৃতিগত মিল থাকা এই অদ্ভুত প্রাণীর নাম কি তবে ‘মাছনুষ’ হতে পারে!

ভিডিয়োটি যারা দেখেছেন তাঁদের অনেকেই জানতে চেয়েছে প্রাণীটির নাম কি? প্রশ্ন শুনে প্রাণীবিদরা এ-ওর মুখ চাওয়াচাওয়ি করলেও জবাব আসেনি। যদিও তারা মেনে নিয়েছেন মাছের মুখের সঙ্গে মানুষের মুখের এমন অদ্ভুত মিল আগে কখনও দেখা যায়নি।

তাহলে অদ্ভুতদর্শন জীবটি আসলে কী? প্রাণীবিদদের কেউ কেউ ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করেছেন। তাঁরা বলেছেন, গভীর জলের অনেক প্রাণীর সঙ্গেই আমাদের পরিচিত হওয়া বাকি। বিপুল জলভাগের অতলে যে প্রাণীকুল আছে, তার অনেকটাই এখনও অজানা। তাই হঠাৎ করে জবাব দেওয়া সম্ভবও নয়। তবে আকার-আকৃতির ব্যাকরণ না মানা জীবটি যে মাছ প্রজাতিরই কোনও প্রাণী সে ব্যাপারে সন্দেহ নেই তাদের।

অনেকেই বলেছেন, এটি কার্প জাতীয় বড় কোনও মাছ হতে পারে। উল্লেখ্য, আমাদের নিত্যদিনের খাবারের তালিকায় থাকা রুই-কাতলাও এক ধরনের কার্প প্রজাতিরই মাছ। কিন্তু ভিডিয়োয় দেখা মাছে মানুষের মুখের আদল কী ভাবে এল তার ব্যাখ্যা দিতে পারেননি কেউ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE