Advertisement
১৯ এপ্রিল ২০২৪
WhatsApp Scam text

ফাঁদে ফেলার হোয়াটসঅ্যাপ বার্তা থেকে জীবনের অতি মূল্যবান শিক্ষা পেয়েছেন! দাবি যুবকের

দীর্ঘ ২০ মিনিট ধরে ‘প্রতারকে’র সঙ্গে কথা বলেছেন ওই যুবক। টুইটারে সেই কথোপকথনেরই বিভিন্ন অংশের স্ক্রিনশট পোস্ট করেছেন তিনি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ১৭:১৮
Share: Save:

হোয়াটসঅ্যাপে লোভনীয় রোজগারের ডাকে সাড়া দিয়ে মোটা টাকা গুনাগার দিয়েছেন অনেকেই। তবে এক যুবকের একটু অন্যরকম অভিজ্ঞতা হল। হোয়াটসঅ্যাপে ওই একই ধরনের প্রতারণার বার্তা থেকে তিনি জীবনের অতি মূল্যবান শিক্ষা পেয়েছেন বলে জানিয়েছেন ওই যুবক।

টুইটারে বিষয়টি সবিস্তারে জানিয়েছেন মহেশ নামের এক যুবক। প্রতারণাকারীর সঙ্গে তাঁর কথোপকথনের স্ক্রিনশটও শেয়ার করেছেন তিনি। মহেশ টুইটারে ওই ছবির বিবরণ দিয়ে লিখেছেন, এক হোয়াটসঅ্যাপ প্রতারকের কাছ থেকে আজ আমার একটা দারুণ জ্ঞান লাভ হল!

কী জ্ঞান লাভ হয়েছে, তা স্পষ্ট স্ক্রিন শটের কথোপকথনেই। তাতে দেখা যাচ্ছে, টাকার বিনিময়ে তাঁকে চাকরির প্রস্তাব দিচ্ছেন ভিয়েন নামে এক ব্যক্তি। নিজেকে একটি সংস্থার প্রতিনিধি বলে পরিচয় দিয়ে তিনি খুব সামান্য এবং অস্থায়ী কাজের জন্য মোটা টাকা উপার্জনের প্রস্তাব দিয়েছেন মহেশকে। যদিও মহেশ তাঁকে পাল্টা জানিয়েছেন, তিনি বন্ধু পাতাতে চান। এমন বন্ধু, যে বিশ্বস্ত হবে এবং এই দুনিয়ার অধিকাংশ ব্যক্তির মতো দু’মুখো হবেন না। মহেশের এই বক্তব্য শুনে ভিয়েন তাঁকে যে পরামর্শ দিয়েছেন, তা ‘অতি মূল্যবান’ বলে ব্যাখ্যা করেছেন মহেশ। ভিয়েন তাঁকে বলেছেন, ‘‘বন্ধু পাতানো অবশ্যই ভাল। কিন্তু অর্থ উপার্জন করা আরও অনেক বেশি ভাল।’’কথোপকথনের ওই স্ক্রিনশটটি ভাইরাল হয়ে ছড়িয়ে পড়েছে টুইটারে।

দু’জনের কথোপকথন অবশ্য সেখানেই থেমে যায়নি। দীর্ঘ ২০ মিনিট ধরে ভিয়েনের সঙ্গে কথা বলেছেন মহেশ। সেই কথোপকথনেরই আরও একটি অংশের স্ক্রিনশট পোস্ট করেছেন মহেশ।

দ্বিতীয় ছবিটিতে দেখা যাচ্ছে, ভিয়েন তাঁকে বোঝাচ্ছেন, ‘‘জীবনটা শুধু ভালবাসা আর বন্ধুত্ব দিয়ে এগোবে না। আগে নিজের কথা ভাবো। আগে ভাবো এই বিশ্বে কী করে বেঁচে থাকবে তুমি। তার জন্য তুমি কি অর্থ উপার্জন করতে চাও?’’

মহেশ এই স্ক্রিনশটটির বিবরণে লিখেছেন, আত্মপ্রেমের শিক্ষাও তিনি পেয়েছেন ওই প্রতারকের কাছ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WhatsApp Scam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE