Advertisement
১৬ জুলাই ২০২৪
Food Art

গোলারুটি যখন শিল্প! ক্যানভাস চাটু, খাবারে ‘চরিত্র’ বানিয়ে ক্রেতাদের লুব্ধ করেন এই মহিলা

বাংলায় যাকে গোলারুটি বলি, তা-ই আসলে প্যানকেক। চাটুতে ডিম আর ময়দার গোলা দিয়ে বানানো বলেই ওই নাম। বিদেশি প্রাতঃরাশের টেবিলে এই খাবারই নাম বদলে, ভোল বদলে হয়ে যায় প্যানকেক।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৪ ১৮:১৩
Share: Save:

শিল্পীকে আটকে রাখা সহজ নয়। তাঁকে যে কাজই দেওয়া হোক না কেন, তাতেই শিল্পীসত্ত্বার স্ফুরণ ঘটানোর সুযোগ খুঁজে নেন তিনি। যেমন তাইল্যান্ডের পথচলতি খাবারের দোকানের কর্মরত এই মহিলা খুঁজে নিয়েছেন।

প্রাতঃরাশ খাওযার খাবার দোকানে কাজ করেন তিনি। দায়িত্ব প্যানকেক বানানোর। যাকে বাংলায় গোলারুটি বলি আমরা। চাটুতে ডিম আর ময়দার গোলা দিয়ে বানানো বলেই ওই নাম। বিদেশি প্রাতঃরাশের টেবিলে এই খাবারই নাম বদলে, ভোল বদলে হয়ে যায় প্যানকেক। এই মহিলা তাঁর শিল্পীসত্ত্বার প্রকাশের মাধ্যম হিসাবে বেছে নিয়েছেন, তাঁর নিত্যদিনের এই প্যানকেক তৈরির কাজকেই। চাটুই হয়ে উঠেছে ক্যানভাস। আর এক একটি প্যানকেক এক একটি শিল্পকর্ম।

ছবিতে দেখা যাচ্ছে প্যানকেক গুলিতে এক একটি কার্টুন চরিত্রের ছবি ফুটিয়ে তুলেছেন তিনি। সেই সব ছবিতে প্যানকেক গুলি এমনই ‘মিষ্টি’ দেখতে লাগছে যে, কেটে খেতেই ইচ্ছে করবে না। ভিডিয়োটি ফেসবুকে পোস্ট করেছেন এক ফুড ব্লগার। তিনি জানিয়েছেন, এই অভিনব গোলারুটি বানানোর দোকানটি তিনি আবিষ্কার করেছেন তাইল্যান্ডে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Art
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE