Advertisement
০২ মে ২০২৪
Examination

পঞ্চম শ্রেণির পরীক্ষায় কমার্সের প্রশ্ন! ৮০ বছর আগে নাকি এমনই হত...

সাধারণত বাণিজ্য বা কমার্স বিষয়টি দশম শ্রেণির পরেই পড়ুয়াদের পাঠভুক্ত হয়। কিন্তু এখানে দেখা যাচ্ছে পঞ্চম শ্রেণির প্রশ্নপত্রে স্পষ্ট লেখা বিষয়— বাণিজ্য।

exam.

ইন্টারনেটে সাড়া ফেলেছে এই পঞ্চম শ্রেণির প্রশ্নপত্র। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২৩ ২৩:৩৭
Share: Save:

অনলাইনে পরীক্ষা আর ওএমআর শিটে বিকল্প বেছে উত্তর দেওয়ার যুগে হঠাৎই ইন্টারনেটে সাড়া ফেলেছে পঞ্চম শ্রেণির একটি প্রশ্নপত্র।

প্রশ্নপত্রটি পুরনো ধাঁচের। লালচে সাদা কাগজে ছাপানো। ওপরে লেখা পরীক্ষার নাম, বিষয়, শ্রেণি, ইত্যাদি। সেই বিবরণ এবং প্রশ্নের বহর দেখে চমকে গিয়েছেন অনেকে।

প্রশ্নপত্রটি হাফ ইয়ারলি অর্থাৎ ষাণ্মাসিক পরীক্ষার। পঞ্চম শ্রেণির সেই ষাণ্মাসিক পরীক্ষার বিষয় বাণিজ্য। প্রশ্নপত্রটি পুরো ১০০ নম্বরের। উত্তর দেওয়ার জন্য পরীক্ষার্থীকে দেওয়া হয়েছে আড়াই ঘণ্টা।

সাধারণত বাণিজ্য বা কমার্স বিষয়টি দশম শ্রেণির পরেই পড়ুয়াদের পাঠভুক্ত হয়। কিন্তু এখানে দেখা যাচ্ছে পঞ্চম শ্রেণির প্রশ্নপত্রে স্পষ্ট লেখা বিষয় বাণিজ্য। সেখানে পরীক্ষার্থীদের যেমন বাজারে সোনার চলতি দাম হিসেব করতে বলা হয়েছে। তেমনই শেয়ারের দাম জানতে চেয়ে একটি বাণিজ্যিক চিঠিও লিখতে বলা হয়েছে!

ক্লাস ফাইভের ষাণ্মাসিক পরীক্ষার এমন প্রশ্ন দেখে চোখ কপালে উঠেছে নেটাগরিকদের। প্রশ্নপত্রের ছবিটি টুইটারে শেয়ার করেছিলেন এক অবসরপ্রাপ্ত আইএএস। তিনি জানিয়েছেন, এটি স্বাধীনতার আগের ১৯৪৩ সালের পঞ্চম শ্রেণির প্রশ্নপত্র। যদিও এই দাবির সত্যতা যাচাই করে দেখেনি আনন্দবাজার অনলাইন।

নেটাগরিকেরা অবশ্য অনেকে যেমন বিস্ময় প্রকাশ করেছেন, তেমনই অনেককে এমনও দাবি করতে শোনা গিয়েছে, ‘‘আগে দেশে লেখাপড়া অনেক উঁচু মানের ছিল, ম্যাট্রিক সিস্টেম সব বদলে দিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Examination Commerce Education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE