Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

PRESENTS
POWERED BY
CO-POWERED BY
CO SPONSORS

পাকা দেখা

Bridal Nail Art: লেডি গাগার মতো চকমকি নখ, না কি লাল রঙের সনাতনী আলপনা, বিয়ের দিন নখ সাজাবেন কী ভাবে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০১ ডিসেম্বর ২০২১ ১৬:২৮
বিয়ের সাজে শাড়ি-গয়না-মেহন্দির পাশাপাশি এখন জনপ্রিয় হয়েছে নানা রকমের নখসজ্জাও। নখে শুধু রং লাগালেই চলে না এখন। চুমকি, অভ্র, পাথর, ফুলের ছাপ— সব কিছুই নখসজ্জার অঙ্গ হয়ে উঠেছে। বিশেষ দিনে কী ভাবে নখ সাজিয়ে তুলবেন, এক ঝলক দেখে নিন।

বিয়ের দিন সাধারণত একটু ভারী পোশাকই পরা হয়। সে ক্ষেত্রে শাড়ি বা লেহঙ্গায় যদি থাকে লাল-সোনালির ছোঁয়া, তা হল পোশাকের সঙ্গে মিলিয়ে নখেও শোভা পাক এই রংযুগল। লাল আর সোনালি দিয়ে করে ফেলুন চকচকে নখ সজ্জা।
Advertisement
অনেকেই হাল্কা মেকআপ ও ছিমছাম পোশাকেই বেশি স্বচ্ছন্দ বোধ করেন। পাশাপাশি যাঁরা প্রথম বার নখকে সাজিয়ে তুলতে চাইছেন সে ক্ষেত্রে ফ্রেঞ্চ মেনিকিওরের ঢঙে শুধু নখের সামনের অংশে গ্লিটারি রঙের ছোঁয়ায় একদম হাল্কা নকশা করতে পারেন। হাল্কা সাজের সঙ্গে হাল্কা নখ সজ্জা— দারুন মানাবে।

অনেক ভাবী কনেই হয়ত ভাবছেন ভারী বেনারসীর সঙ্গে একটু আলাদা ভাবে নখকে সাজিয়ে তুলবেন। তা হলে শুধু একটি রং ব্যবহার করেই সাজিয়ে তুলুন নখকে। নখে যে কোনও হাল্কা রঙের নেলপালিশ লাগিয়ে নিন, তা শুকিয়ে গেলে স্বচ্ছ রঙের নেলপালিশের একটি পরত লাগিয়ে নিলেই, কেল্লা ফতে। হাল্কা রঙের নখ সজ্জাতেই নতুনত্ব আসবে বিয়ের সাজে।
Advertisement
বিয়ের দিন সব নখে কারুকাজ না করে, হাতের যে কোনও একটি আঙুলের নখকেও সাজিয়ে তুলতে পারেন। এতে আপনার হাতের সৌন্দর্য আরও বেশি করে ফুটে উঠবে। এ ক্ষেত্রে চেষ্টা করবেন অভ্র দেওয়া আছে এমন কোনও নেলপালিশ ব্যবহার করতে, সোনালি বা রূপোলি রঙের জন্য একেবারে উপযুক্ত। বাকি নখে পোশাকের সঙ্গে মানানসই একরঙা নেলপালিশই চলবে।

 বিয়েবাড়ির সাজে একটু অন্য মাত্রা যোগ করতে বেছে নিতে পারেন এমন কোনও নকশা যা আপনার সাজ ও ব্যক্তিত্বের সঙ্গে সহজেই মানাবে। এ ক্ষেত্রে ফুল ছাপা নকশার জুড়ি মেলা ভার। নানা রঙের ফুলের নকশায় সাজিয়ে তুলতে পারেন নখ।

বিয়েবাড়িতে কি শুধুই কনেই সাজবেন? তা কী করে হয়! নিমন্ত্রিত অথিতিরাই বা বাদ যাবেন কেন? তাঁরাও নিজেদের নখ সজ্জার জন্য হাতের প্রত্যেকটি নখে আলাদা আলাদা নকশা করতে পারেন। পোশাকের রঙের সঙ্গে সাজুয্য রেখে নকশা বেছে নিন, শিল্পীর তুলির আঁচড়ে তা ফুটিয়ে তুলুন নিজের নখে। এতে সাজেও আসবে নতুনত্ব।

নখের উপরে ফুটিয়ে তোলা আধুনিক নকশাগুলির মধ্যে ডোরাকাটা নকশার এখন বেশ চল রয়েছে। পোশাক হোক বা নখ, এই ধরনের নকশা বরাবরই নজর কেড়েছে।

কোনও আধুনিক নকশা নয়, বরং বিভিন্ন ধরনের আলপনা ফুটে উঠুক নখের সাজে। নখ সজ্জাতে যেমন বাঙালিয়ানার ছোঁয়া থাকবে, তেমনই এক আলাদা আভিজাত্যও ফুটে উঠবে। খেয়াল রাখবেন, নখের যে অংশ সেজে উঠছে, সে জায়গায় আলপোনা আঁকা বেশ কঠিন কাজ। তাই ভাল কোনও পার্লার বেছে নিন।

মেটালিক বা ধাতব রং— নখ সজ্জায় এই ধরনের রং এখন অনেকেই পছন্দ করছেন। নিমন্ত্রিত অতিথিদের জন্য ধাতব রঙের নখ সজ্জা কিন্তু মন্দ হবে না।

আমরা সকলেই জানি, যে বিয়েতে লাল রঙের মাহাত্ম্য কতটা! পোশাকের সঙ্গে মিলিয়ে নখের ব্যবহার করুন সনাতনী লাল রং। বাড়তি সৌন্দর্য্য আনতে ব্যবহার করতে পারেন ছোট-বড় বিভিন্ন কৃত্রিম পাথর, চুমকি ইত্যাদি।