Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Wedding

Wedding Tattyo: তত্ত্ব সাজানোর অনেক ঝক্কি? কম সময়ে কী ভাবে সাজাবেন বিয়ের উপহার

তত্ত্বের ডালায় কী কী রাখা আবশ্যিক? তত্ত্ব সাজানোর সময়ে কোন কোন বিষয়ে অবশ্যই নজর দিতে হবে? রইল কিছু পরামর্শ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২১ ২১:১৭
Share: Save:

বিয়ের কথা উঠলেই প্রথমেই যে কথাগুলি মাথায় আসে তার মধ্যে একটি হল তত্ত্ব। গায়ে হলুদের সময়ে বরের বাড়ি থেকে কনের বাড়িতে আবার বৌভাতের দিন কনের বাড়ি থেকে বরের বাড়িতে তত্ত্ব পাঠানোর রীতি কিন্তু অনেকটাই পুরনো। সেই সময়ে তত্ত্বের মূল উপকরণ ছিল হলুদ, মিষ্টি এবং পান-সুপারি। কনের ক্ষেত্রে সঙ্গী হিসেবে থাকত কনের পোশাক, আলতা, চুড়ি,গয়না ও বরের ক্ষেত্রে পাঞ্জাবী, ধুতি, সোনার চেন ও নানা রকম প্রসাধনী। আর এই উপহার পাঠানোর প্রথাকে অত্যন্ত শুভ এবং মঙ্গল বলেও মনে করা হত।

রীতি ও ঐতিহ্য একই থাকলেও সময়ের সঙ্গে সঙ্গে তত্ত্বে পাঠানোর উপকরণে অনেকটাই বদল এসেছে। বাঁশ বা বেতের তৈরি ঝুড়ি বা ডালার বদলে এসেছে আধুনিক অনেক পদ্ধতি। বদলেছে তত্ত্ব সাজানোর নিয়মাবলীও। বিয়েতে নিমন্ত্রিতদের নজর কাড়তে নানা সাজে সাজানো হচ্ছে তত্ত্বকে। ঠিক কেমন ভাবে সাজালে তত্ত্বের সাজ মন মাতিয়ে দেবে দর্শকদের? তত্ত্বের ডালায় কী কী রাখা আবশ্যিক? তত্ত্ব সাজানোর সময়ে কোন কোন বিষয়ে অবশ্যই নজর দিতে হবে? এই সমস্ত কিছু নিয়ে হাজির আমরা।

তত্ত্বের তালিকা প্রস্তুত

তত্ত্ব সাজানোর শুরুতেই তালিকা তৈরি করে নেওয়া আবশ্যিক। বিষয়টা শুনতে সহজ হলেও, আদতে কিন্তু বেশ কঠিন। বর পক্ষের বাড়ি থেকে কনে পক্ষের বাড়িতে কিংবা কনে পক্ষের বাড়ি থেকে বর পক্ষের বাড়িতে কেমন তত্ত্ব দেওয়া হবে তার তালিকা আগে থেকেই করে নিতে হয়। সাধারণত পরিবারের প্রধান সদস্যদের জন্য তত্ত্ব পাঠানো হয়ে থাকে। আর সেই কারণেই অপর পক্ষের পছন্দ অনুযায়ী তত্ত্ব সন্ধান করা এবং তা পাঠানো বেশ ঝক্কির কাজ। তাই তালিকা বানানোর আগে অবশ্যই সতর্ক থাকুন।

তত্ত্বের সাজ-সজ্জা

তত্ত্বে থাকা সবই তো নিজের ইচ্ছামতো সাজাবেন। কিন্তু সাজাবেন কেমন করে? চিন্তা নেই। তত্ত্ব সাজানোর জন্য আলাদা পাত্র বা ডালা এবং আনুষঙ্গিক উপকরণ হাতের কাছেই কোনও খাতা-বইয়ের দোকানেই পেয়ে যাবেন। বলা যায়, বর্তমানে তত্ত্ব সাজানো কিন্তু একটি শিল্পের রূপ নিয়েছে। ডালা হোক বা ঝুড়ি, তত্ত্ব সাজাতে ব্যবহার করতে পারেন কাতান বা সিল্ক কাপড়। সেই সঙ্গে সাধারণ ফুলের বদলে শুকনো বা কৃত্রিম ফুল ব্যবহার করুন। ব্যস! কেল্লা ফতে! বর্তমানে তত্ত্ব সাজাতে পেশাদারদেরও সাহায্য নিচ্ছেন অনেকে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

তত্ত্বে যে যে উপহার দিতে পারেন

রীতি অনুযায়ী আজও তত্ত্বের মূল উপকরণ হল হলুদ এবং পান-সুপারি। হলুদ দেওয়া হয় নতুন পিতলের বাটিতে। যেটি সুদৃশ্য ট্রে’র উপরে সাজানো থাকে। বাঙালি বিয়েতে তত্ত্বে গোটা মাছ আবশ্যিক। মাছকে শুভ মনে করা হয়। কনে পক্ষের জন্য সাজানো তত্ত্বে রাখতে পারেন মেয়ের জন্য বিভিন্ন শাড়ি, তার সঙ্গে ম্যাচিং গয়না, সাজসজ্জার জিনিস, স্নানের সরঞ্জাম, সুগন্ধি, কনের জুতো ওতাঁর অন্যান্য পছন্দের জিনিস, পরিবারের মহিলা সদস্যদের জন্য শাড়ি, ছোটদের জন্য পোশাক বা খেলনা, বাড়ির পুরুষ সদস্যদের জন্য পাঞ্জাবী বা শার্ট-প্যান্ট ইত্যাদি। অপর দিক থেকে বরপক্ষের জন্য সাজানো তত্ত্বতেও একই রকম সামগ্রী থাকে। হ্যাঁ, অবশ্যই বরের জন্য বিশেষ উপহার তো থাকবেই। যেমন, ধুতি পাঞ্জাবী, শেরওয়ানি, কোট, দাড়ি কামানোর সরঞ্জাম,সুগন্ধি,জুতো ইত্যাদি থাকতে পারে বরের ডালায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wedding Gift Ritual
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE