Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
imran khan

News of the day: সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে

আজ আইপিএল-এ হায়দরাবাদ বনাম লখনউয়ের খেলা রয়েছে। সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ ওই খেলাটি শুরু হওয়ার কথা। 

বিক্ষোভের আগুনে ফুঁসছে শ্রীলঙ্কা।

বিক্ষোভের আগুনে ফুঁসছে শ্রীলঙ্কা। ছবি রয়টার্স।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২২ ০৫:৫৪
Share: Save:

রবিবার ন্যাশনাল অ্যাসেম্বলিতে ইমরান খানের বিরুদ্ধে বিরোধীদের অনাস্থা ভোটের প্রস্তাবের উপর ভোটাভুটি হয়নি। পাটিগণিতের হিসেবে নিশ্চিত হারের মুখে দাঁড়িয়েও আপাতত গদি বাঁচাতে সক্ষম হয়েছেন পাক প্রধানমন্ত্রী। তবে শঙ্কা এখনও কাটেনি। পার্লামেন্টে অনাস্থা প্রস্তাব নিয়ে যখন তুমুল তর্কবিতর্ক চলছে, সেই সময় প্রেসিডেন্ট আরিফ আলভির কাছে গিয়ে নতুন করে ভোটের প্রস্তাব দেন ইমরান। আজ, সোমবার নতুন করে ভোট নিয়ে কোনও সিদ্ধান্ত হল কি না সে দিকে নজর থাকবে।

এ ছাড়াও আজ নজরে রাখার মতো:

শ্রীলঙ্কার অর্থনৈতিক, সামাজিক এবং রাজনৈতিক সঙ্কট

গণঅসন্তোষের ধিকিধিকি আগুনে ফুঁসছে শ্রীলঙ্কা। বিক্ষোভের আগুন দেশ জুড়ে ছড়িয়ে পড়া ঠেকাতে শনিবারই গোটা দ্বীপরাষ্ট্রে হোয়াটসঅ্যাপ, ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামের মতো জনপ্রিয় নেটমাধ্যম অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয় শ্রীলঙ্কার রাজাপক্ষে সরকার। কিন্তু তাতেও অসন্তোষের ঢেউ ঠেকানো যাচ্ছে না। রবিবার কার্ফু উপেক্ষা করে পথে নামলেন পড়ুয়ারা। কাঁদানে গ্যাস, জলকামান, লাঠি, শূন্যে গুলি ছুড়েও তাঁদের বাগে আনতে ব্যর্থ হচ্ছে পুলিশ। আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

আলিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে হেনস্থা

আলিয়া বিশ্ববিদ্যালয়ে উপাচার্যকে হেনস্থার ঘটনায় তোলপাড় শুরু হয়েছে। ওই ঘটনায় এক জনকে গ্রেফতার করেছে পুলিশ। ঘটনায় উদ্বেগ প্রকাশ করে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে তলব করেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। আজ নজর থাকবে সে দিকেও।

গ্রাফিক: সনৎ সিংহ।

গ্রাফিক: সনৎ সিংহ।

বিজেপি বিধায়কদের ধর্না

বিধানসভায় বিশৃঙ্খলার অভিযোগে কয়েক জন বিজেপি বিধায়ককে বহিষ্কার করেন স্পিকার। স্পিকারের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে আজ ধর্নায় বসতে পারেন বিজেপি বিধায়করা। বিজেপি সূত্রে খবর, বিধানসভার বাইরে তারা ধর্না, প্ৰতিবাদ কর্মসূচি পালন করবে।

মুখ্যমন্ত্রীর বৈঠক

বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট নিয়ে আজ সাংবাদিক বৈঠক করতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিকেল নাগাদ নবান্নে ওই বৈঠকটি হওয়ার কথা।

ভোট পরবর্তী হিংসা মামলার শুনানি

আজ ভোট পরবর্তী হিংসা মামলার শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। বেলা ১২টা নাগাদ প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানি হতে পারে।

মাটিয়া এবং ইংরেজবাজার ধর্ষণ-কাণ্ডের শুনানি

মাটিয়া এবং ইংরেজবাজার ধর্ষণ-কাণ্ড নিয়ে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল কলকাতা হাই কোর্টে। ওই মামলায় গত শুনানিতে আদালত রাজ্যের কাছে তদন্ত রিপোর্ট এবং ধর্ষিতদের মেডিকেল রিপোর্ট চেয়েছিল। আজ তা আদালতে জমা দেওয়ার কথা রাজ্যের।

বগটুই-কাণ্ডের শুনানি

রামপুরহাট গণহত্যা মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্ট। কিন্তু তৃণমূল নেতা ভাদু শেখ খুনের ঘটনার তদন্ত করছে পুলিশই। তা-ও এ বার সিবিআইয়ের হাতে তুলে দেওয়ার আবেদন জানানো হয় উচ্চ আদালতে। আজ সেই মামলাটির শুনানি হবে।

তপন কান্দু খুনের ঘটনা

ঝালদার কংগ্রেস কাউন্সিলর তপন কান্দু খুনের ঘটনার তদন্ত করছে পুলিশ। ওই তদন্তটি সিবিআইয়ের হাতে তুলে দেওয়ার আর্জি জানিয়ে মামলা করে পরিবার। আজ সেই মামলার শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে।

এসএসসি মামলা

স্কুলে কর্মী নিয়োগ মামলায় স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ সংক্রান্ত বিষয়ের উপদেষ্টা কমিটির চার সদস্যকে জিজ্ঞাসাবাদের জন্য সিবিআইকে দায়িত্ব দিয়েছিল কলকাতা হাই কোর্টের একক বেঞ্চ। একক বেঞ্চের সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যায় ওই চার জন। আজ ওই মামলাটি ডিভিশন বেঞ্চে শুনানি হতে পারে।

ইউক্রেন পরিস্থিতি

ছ’সপ্তাহে পড়ল রাশিয়া এবং ইউক্রেন যুদ্ধ। রুশ সেনার নজরে এখন ইউক্রেনের পূর্ব সীমান্ত। তার উপর রবিবার বিষক্রিয়ায় কয়েক জন রুশ সেনার মৃত্যুতে পরিস্থিতি আরও জটিল হয়। এমন অবস্থায় সেখানকার যুদ্ধ পরিস্থিতির দিকে আজ নজর থাকবে।

আইপিএল

আজ আইপিএল-এ হায়দরাবাদ বনাম লখনউয়ের খেলা রয়েছে। সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ ওই খেলাটি শুরু হওয়ার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE