Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Black Fungus

Black Fungus: রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ১২, আক্রান্তের সন্ধান পেলেই স্বাস্থ্যভবনকে জানানোর নির্দেশ

সমস্ত হাসপাতালেই চিকি‌ৎসা করা যাবে বলে জানানো হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে। কী ভাবে হবে আক্রান্তের চিকিৎসা, সেই বিষয়েও নির্দেশিকা দেওয়া হয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২১ ২৩:৫২
Share: Save:

রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন ১২ জন। রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে সোমবার এই তথ্য জানানো হয়েছে। আক্রান্তদের মধ্যে ৪ জন বিহারের বাসিন্দা, ১ জন ঝাড়খণ্ডের। ১২ জনের মধ্যে ৬ জন কোভিডে আক্রান্ত হয়েছিলেন বা এখনও আক্রান্ত রয়েছেন। এ ছাড়াও ৫ জনের উপসর্গ দেখে মনে হয়েছে তাঁরা ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত। এদের মধ্যে ৩ জন করোনা সংক্রমণের শিকার। প্রত্যেকেই অনিয়ন্ত্রিত ডায়াবিটিসের রোগী। এখনও পর্যন্ত রাজ্যে ২ জন ব্ল্যাক ফাঙ্গাস আক্রান্তের মৃত্যু হয়েছে। দু’জনেই বেসরকারি হাসপাতালে মারা গিয়েছেন। স্বাস্থ্যকর্তা অজয় চক্রবর্তী ব্ল্যাক ফাঙ্গাস সম্পর্কিত এই তথ্য জানিয়েছেন।

ইতিমধ্যে একাধিক রাজ্যে মহামারির আকার ধারণ করেছে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ। রাজ্যে যাতে এই রোগের সংক্রমণের বিষয়ে প্রথম থেকেই কড়া নজর রাখা যায়, সেই কারণে স্বাস্থ্য দফতরের তরফ থেকে সোমবার নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, রাজ্যের যে কোনও প্রান্তে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের সন্ধান পাওয়া গেলে তা জানাতে হবে স্বাস্থ্য ভবনে। এই রোগের চিকিৎসা সমস্ত হাসপাতালেই করা যাবে বলে জানানো হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে। কী ভাবে হবে আক্রান্তের চিকিৎসা, সেই বিষয়েও নির্দেশিকা দেওয়া হয়েছে। বলা হয়েছে, প্রয়োজনে গঠন করা যেতে পারে একাধিক বিশেষজ্ঞ চিকিৎসকের দল। রাজ্যে আশঙ্কাজনক ব্ল্যাক ফাঙ্গাস আক্রান্তদের ক্ষেত্রে এসএসকেএম হাসপাতাল নিয়ন্ত্রক চিকিৎসাকেন্দ্র হিসাবে কাজ করবে। এ ছাড়া উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ, বাঁকুড়া সম্মিলনী মে়ডিক্যাল কলেজ আঞ্চলিক কেন্দ্র হিসাবে ব্ল্যাক ফাঙ্গাস চিকিৎসার বিষয়ে নেতৃত্ব দেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Infection Black Fungus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE