Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Red Eared Slider

সুন্দরবনের পুকুরে মিলল আমেরিকার লাল কানের কচ্ছপ

গবেষকদের দাবি, এই ধরনের কচ্ছপ সুন্দরবনে সচরাচর মেলে না। এদের বাস মূলত মার্কিন যুক্তরাষ্ট্র-সহ আশেপাশের দেশগুলিতে।

এই সেই কচ্ছপ। নিজস্ব চিত্র 

এই সেই কচ্ছপ। নিজস্ব চিত্র 

প্রসেনজিৎ সাহা
ক্যানিং  শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৪ ০৯:০৩
Share: Save:

আমেরিকার বাসিন্দা, লাল কানের কচ্ছপ বা রেড ইয়ার্ড স্লাইডার টারটলের উপস্থিতি মিলল সুন্দরবনে।

কয়েক দিন আগে গোসাবা ব্লকের বালি দ্বীপে গবেষণার কাজে গিয়ে স্থানীয় একটি পুকুরে এই কচ্ছপের সন্ধান পান জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার সুন্দরবন আঞ্চলিক দফতরের গবেষকেরা। কচ্ছপটিকে উদ্ধার করে এনে শুরু হয়েছে পরীক্ষা-নিরীক্ষা। জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার ক্যানিংয়ে সুন্দরবন আঞ্চলিক অফিসে রাখা হয়েছে কচ্ছপটিকে।

গবেষকদের দাবি, এই ধরনের কচ্ছপ সুন্দরবনে সচরাচর মেলে না। এদের বাস মূলত মার্কিন যুক্তরাষ্ট্র-সহ আশেপাশের দেশগুলিতে। সুদৃশ্য দেখতে হওয়ায় অ্যাকোরিয়ামে রাখা হয় এই কচ্ছপ। কিন্তু সেই কচ্ছপ সুন্দরবনের জলাশয়ে কী ভাবে এল, তা নিয়েই গবেষণা শুরু করেছে জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। দফতরের সুন্দরবন আঞ্চলিক শাখার প্রধান জেএস যোগেশ কুমার বলেন, “বেশ কিছু বছর আগে রাজারহাট এলাকার একটি জলাশয়ে এই কচ্ছপের হদিস মিলেছিল। আমাদের অনুমান, অ্যাকোরিয়ামে রাখার নাম করে বিক্রি করা হয়েছে এই কচ্ছপ। সেখান থেকেই হাত বদল হতে হতে সুন্দরবনে পৌঁছেছে। আমরা এ বিষয়ে তদন্ত শুরু করেছি।” সূত্রের খবর, ২০১৫ সালে রাজারহাট এলাকার একটি জলাভূমিতে এই কচ্ছপের সন্ধান মিলেছিল। দেশের মধ্যে গুজরাতে ২০১৫ সালে, গোয়ায় ২০১৮ সালেও এই কচ্ছপের হদিস মেলে। তবে সুন্দরবন এলাকায় এই প্রথম এই প্রজাতির কচ্ছপের দেখা মিলল। সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ডেপুটি ফিল্ড ডিরেক্টর জোন্স জাস্টিন বলেন, “জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার সুন্দরবন আঞ্চলিক শাখার গবেষকেরা এ বিষয়ে কাজ করছেন। আগামী দিনে এ বিষয়ে আরও তথ্য জানা যাবে। পাশাপাশি, এই প্রজাতির কচ্ছপ আরও রয়েছে কি না সুন্দরবনে, তা-ও খতিয়ে দেখা হচ্ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Turtle Sundarbans
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE