Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Sundarbans

দক্ষিণরায়ের সংখ্যা জানতে ফের ক্যামেরা সুন্দরবনে

এ কাজে ২০০ কর্মীকে নিয়োগ করেছে বন দফতর। গত বছর সারা ভারত ব্যাঘ্র সুমারিতেও একই ভাবে বাঘের ছবি তুলে বিচার বিশ্লেষণ করা হয়েছে।

জঙ্গলে বসানো হচ্ছে ক্যামেরা।

জঙ্গলে বসানো হচ্ছে ক্যামেরা।    —ছবি: বন দফতরের সৌজন্যে

নিজস্ব সংবাদদাতা
সুন্দরবন  শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২২ ০৯:৪৪
Share: Save:

চলতি বছরে সুন্দরবনের জঙ্গলে বাঘেদের সংখ্যা জানতে শনিবার থেকে জঙ্গলে স্বয়ংক্রিয় ক্যামেরা বসিয়ে ছবি তোলার কাজ শুরু করল বন দফতর। প্রথমে সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প এলাকায় এবং তারপর ২৪ পরগনা বন বিভাগ এলাকায় ক্যামেরা বসিয়ে বাঘের ছবি তোলা হবে। শুধু বাঘ নয়, এই ক্যামেরায় ওঠা সমস্ত বন্য প্রাণীর ছবিই বিশ্লেষণ করবে বন দফতর। এবার সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প এলাকায় মোট ১১৪৬ টি ক্যামেরা বসানো হচ্ছে ৫৭২টি জায়গায়। আগামী দু’তিন দিনের মধ্যে এই ক্যামেরা বসানোর কাজ শেষ হবে। একমাস বাদে সেই ক্যামেরা খুলে তার তথ্য বিশ্লেষণ করবে বন দফতর। এ কাজে ২০০ কর্মীকে নিয়োগ করেছে বন দফতর। গত বছর সারা ভারত ব্যাঘ্র সুমারিতেও একই ভাবে বাঘের ছবি তুলে বিচার বিশ্লেষণ করা হয়েছে। সেই রিপোর্ট এখনও প্রকাশিত হয়নি সরকারি ভাবে। তবে আগের তুলনায় সুন্দরবনে বাঘ বেড়েছে বলে মনে করছে দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sundarbans Royal Bengal Tiger
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE