Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

এক সন্ধ্যার ঝড়বৃষ্টিতে ব্যাপক ক্ষতি গাইঘাটা এবং পাঁশকুড়ায়

নিজস্ব সংবাদদাতা
পাঁশকুড়া ০৮ জুন ২০২১ ১৪:২৪
বাড়ি উপর ভেঙেছে গাছ।

বাড়ি উপর ভেঙেছে গাছ।
নিজস্ব চিত্র।

রাজ্যের বিভিন্ন জেলায় সোমবার সন্ধ্যায় ব্যাপক ঝড়বৃষ্টি হয়েছে। বজ্রপাতের জেরে এক দিনে ২৬ জনের মৃত্যুর সাক্ষীও থেকেছে রাজ্য। আচমকা ওই দুর্যোগে ব্যাপক ক্ষতি হয়েছে উত্তর ২৪ পরগনার গাইঘাটা ব্লকের বিভিন্ন এলাকায়। পাশাপাশি পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়া পুরসভার বেশ কয়েকটি ওয়ার্ডের ঘর-বাড়ি, বিদ্যুতের পোল ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গিয়েছে।

গাইঘাটার জলেশ্বর, ইছাপুর এলাকায় প্রচুর বাড়ির ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে। অনেক বাড়ি চাল উড়ে গিয়েছে। বিদ্যুতের খুঁটি ভেঙে পড়ার পাশাপাশি ছিঁড়ে গিয়ে বৈদ্যুতিক তার পড়েছে অনেকের বাড়ির ছাদে।

জলেশ্বর পাড়ুইপাড়ার বাসিন্দা সুভাষ কবিরাজ বলেন, ‘‘ঝড়ের সময় বাড়ির সকলে ঘরের মধ্যেই ছিলাম। আচমকা টিনের চাল উড়ে যায়। ইট এসে পড়ে খাটের উপর। পরিবারের সকলকে নিয়ে আমি পাশের বাড়িতে গিয়ে আশ্রয় নিয়েছিলাম।’’ গাইঘাটা পঞ্চায়েত সমিতির সভাপতি গোবিন্দ দাসের বক্তব্য, ‘‘ঝড়ের ফলে গাইঘাটার বিভিন্ন প্রান্তে ক্ষয়ক্ষতির খবর এসেছে। ফসলের ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও জানা যায়নি।’’

Advertisement

অল্প সময়ের ঝড়ে লন্ডভন্ড হয়েছে পাঁশকুড়া পুরসভার একাধিক ওয়ার্ডও। কোথাও বাড়ির উপর ভেঙে পড়েছে গাছ, কোথাও উড়ে গিয়েছে বাড়ির চাল। আবার কোথাও উপড়েছে বিদ্যুতের খুঁটি। তবে সেখানে কোনও প্রাণহানির ঘটনা ঘটেনি বলে দাবি স্থানীয় প্রশাসনের। পাঁশকুড়া পুরসভার ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সামিরউদ্দিন বলেছেন, ‘‘ঝড়ের তাণ্ডবে ১, ২, ৩ এবং ৫ নম্বর ওয়ার্ডের বেশ কয়েকটি জায়গার ব্যাপক ক্ষতি হয়েছে। ঘটনা জানার পরেই পাঁশকুড়া পুরসভার তরফে এলাকায় গিয়ে দুর্গত মানুষদের হাতে সাহায্য তুলে দেওয়া হয়েছে। যাদের মাথা গোঁজার জায়গা নেই, তাঁদের ত্রিপল বিলি করা হয়েছে।’’ ভেঙে পড়া গাছগুলি সরিয়ে ফেলার কাজ চলছে। পাশাপাশি বিদ্যুতের সংযোগ যাতে দ্রুত চালু করা যায় তার কাজও শুরু হয়েছে বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন

Advertisement