Advertisement
০৯ মে ২০২৪
Mithun Chakraborty

News of the day: মিঠুনের সংলাপ মামলা হাই কোর্টে, সবুজ পিচে প্রস্তুতিই হাতিয়ার ভারতের, আজ নজরে আর কী কী

বিধানসভার চতুর্থ দফার ভোটে রক্তাত্ব হয় কোচবিহারের শীতলখুচি। কেন্দ্রীয় বাহিনীর গুলিতে প্রাণ হারান চার ব্যক্তি। সেই ঘটনায় আজ বাহিনীকে ভবানীভবনে

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২১ ০৯:১০
Share: Save:

ভোট পরবর্তী হিংসা মামলার শুনানি কলকাতা হাই কোর্টে। শুনানি রয়েছে অভিনেতা মিঠুন চক্রবর্তীর সংলাপ মামলারও। আবার ডিভিশন বেঞ্চে উঠতে পারে মহার্ঘ ভাতা মামলা। শীতলখুচি গুলি-কাণ্ডে ভবানীভবনে তলব চার জওয়ানকে। ইংল্যান্ড সফরে ভারতীয় ক্রিকেট দল। পুরুষদের শট পুট যোগ্যতা অর্জন পর্বে নামছেন ভারতের তেজিন্দর সিংহ তুর। আজ, মঙ্গলবার নজর থাকবে এমনই সব গুরুত্বপূর্ণ খবরের দিকে।

আজ বেলা ১১টা নাগাদ ভোট পরবর্তী হিংসা মামলার শুনানি হতে পারে হাই কোর্টে। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির নেতৃত্বে পাঁচ বিচারপতির বৃহত্তর বেঞ্চে চলছে এই মামলার শুনানি। সোমবার মামলাকারীদের আইনজীবীরা নিজেদের সওয়াল শেষ করেন। পাল্টা সওয়াল শুরু করলেও শেষ হয়নি রাজ্যের আইনজীবী কপিল সিব্বলের বক্তব্য। ফলে আজ তাঁকে ফের সওয়াল করতে দেখা যাবে। সোমবার হিংসায় ক্ষতিগ্রস্তদের প্রসঙ্গ না তুলে জাতীয় মানবাধিকার কমিশনের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন সিব্বল। তাঁর মতে, আইন অনুযায়ী কাজ করেনি কমিশনের দল। রিপোর্টে নেতা-মন্ত্রীদের বিরুদ্ধে হিংসার অভিযোগ করা হলেও, ক্ষমতা থাকা সত্ত্বেও সংশ্লিষ্ট ব্যক্তিদের কাছ থেকে সেই অভিযোগের সত্যতা যাচাই করেননি কমিশনের আধিকারিকরা। সিব্বলের ওই যুক্তির ফলে সোমবার এই মামলা অন্য মোড় নেয়। আজ দেখার নতুন করে কোন প্রশ্ন জাল তৈরি করেন তিনি।

নিজের সিনেমার সংলাপ আউড়ে আইনি বিপাকে জড়িয়েছেন মিঠুন। রেহাই পেতে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হন তিনি। আজ দুপুর ২টো নাগাদ বিচারপতি কৌশিক চন্দের বেঞ্চে হতে পারে সেই মামলার শুনানি। গত সপ্তাহে অবশ্য বিচারপতি চন্দের মন্তব্যে কিছুটা স্বস্তি মেলে 'মহাগুরু'র। বিচারপতি বলেছিলেন, সংলাপ যদি অশান্তির কারণ হয়, তবে তো 'শোলে' সিনেমার পর থেকে এখনও পর্যন্ত হাজার হাজার মামলা দায়ের করতে হয়। এই জায়গা থেকে ফের আদলতে স্বস্তি মেলে কি না মিঠুনের আজ সে দিকে নজর থাকবে।

রাজ্য সরকারি কর্মচারীদের ছ'মাসের মধ্যে বকেয়া মহার্ঘ ভাতা মিটিয়ে দেওয়ার কথা জানিয়েছিল স্যাট। স্যাটের সেই রায়কে চ্যালেঞ্জ করে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয় রাজ্য। আজ মামলাটি শুনানি হওয়ার কথা বিচারপতি সৌমেন সেন এবং বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে। নজর থাকবে সে দিকেও।

বিধানসভার চতুর্থ দফার ভোটে রক্তাত্ব হয় কোচবিহারের শীতলখুচি। কেন্দ্রীয় বাহিনীর গুলিতে প্রাণ হারান চার ব্যক্তি। ওই ঘটনায় বাহিনীর ভূমিকা নিয়ে একাধিক প্রশ্ন তৈরি হয়। ক্ষমতায় এসে ওই ঘটনায় সিআইডি তদন্তের নির্দেশ দেয় রাজ্য। সেই মোটাবেক তদন্তের স্বার্থে অভিযুক্ত চার জওয়ানকে ডেকে পাঠানো হয়েছে ভবানীভবনে। সোমবার তাঁদের আসার কথা থাকলেও, রাজ্য পুলিশের সদর দফতরে তাঁরা আসেননি। সূত্রের খবর, মঙ্গলবার ওই জওয়ানরা তদন্তের মুখোমুখি হওয়ার জন্য আসতে পারেন। আজ দেখার ওই ঘটনার তদন্তে আদৌ আসেন কি না জওয়ানরা।

টোকিয়ো অলিম্পিক্সে লড়াই জারি রেখেছে ভারত। আজ বিকেল সাড়ে ৩টে নাগাদ রয়েছে পুরুষদের শট পুট যোগ্যতা অর্জন পর্বের খেলা। ওই ইভেন্টে ভারতের হয়ে খেলবেন তেজিন্দর। যোগ্যতা অর্জন পর্ব কাটিয়ে তিনি কোয়ার্টার ফাইনালে ওঠে কি না নজর থাকবে সে দিকে। এ ছাড়া রয়েছে ভারতীয় ক্রিকেট দলের ইংল্যান্ড সফরের খবর। বুধবার নটিংহ্যামে সফরের প্রথম টেস্টে খেলতে নামবেন কোহালিরা। তার আগে ওই মাঠের সবুজ পিচ চিন্তায় ফেলেছে ভারতীয় শিবিরকে। ফলে আপাতত তারা প্রস্তুতির উপর জোর দিতে চাইছে। তবে পিচে ঘাস কমানো নিয়ে ইতিমধ্যে আর্জি করা হয়েছে ভারতের পক্ষ থেকে। বুধবার নামার আগে সেই আর্জি আদৌও ফলপ্রসূ হয় কি না আজ নজর থাকবে সে দিকে।

এ ছাড়া আজ নজর থাকবে আবহাওয়ার দিকেও। কলকাতায়-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমনিতে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে বেশ কয়েকটি জায়গায়। ঘাটাল, খানাকুলে বন্যার কবলে কয়েক হাজার মানুষ। উদ্ধার কাজে হাত লাগিয়েছিল সেনা। আজ সেচ মন্ত্রী সৌমেন মহাপাত্রের বন্যা কবলিত এলাকা পরিদর্শনে যাওয়ার কথা রয়েছে। তবে নজর থাকবে বন্যা পরিস্থিতির উন্নতি হয় কি না সে দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE