২৩ এপ্রিল ২০২৪
বাঙালির এই সংস্কৃতি, ঐতিহ্যকে ধরে রাখার জন্য ভিআর এআর একাডেমিয়া নিয়ে চলে এসেছে ৩৬০ থ্রিডি ভিআর দুর্গাপুজো ২০২১
Durga Puja 2021

বোধন থেকে বিসর্জন, এবার বাড়ি বসেই হোক মণ্ডপে ঘোরা, ঠাকুর দেখা

ভিআর এআর অ্যাকাডেমিয়া এবার ভার্চুয়াল জগতেই বাঙালির প্রিয় দুর্গাপুজো উপভোগের পথ সুগম করে তুলেছে।

৩৬০ ডিগ্রি পুজো দর্শন

৩৬০ ডিগ্রি পুজো দর্শন

বিজ্ঞাপন প্রতিবেদন
শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২১ ০৩:২৯
Share: Save:

সারা কলকাতা জুড়ে চলছে শারদোৎসব। সারা বছর আপামর বাঙালি এই উৎসবের জন্য অপেক্ষা করে থাকে। মণ্ডপে মণ্ডপে প্রতিমা দর্শন থেকে আলোক সজ্জা, সঙ্গে জমিয়ে পেট পুজো, সব মিলিয়ে গোটা পুজোটাই বাঙালির কাছে যেন বুকভরা আবেগ। বছরের এই ৫টা দিন মণ্ডপে ঘোরা হবে না, ঠাকুর দেখা হবে না, পরিবার-আত্মীয় পরিজনের সঙ্গে দেখা হবে না - এ কথা জাস্ট ভাবাই যায় না। কিন্তু বর্তমান সময়ে আমরা এমন একটি কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে দিনযাপন করছি, যেখানে ইচ্ছে না থাকলেও ঠিক এমনটাই ভাবতে হচ্ছে সকলকে। নেপথ্যে কোভিড। বার বার সামাজিক দুরত্ব পালনের নির্দেশ দেওয়া হচ্ছে। কারণ এই পরিস্থিতিতে মণ্ডপে গিয়ে প্রতিমা দর্শনের অর্থ হল নিজের শরীরকে বিপদের মুখে ফেলা। তা হলে উপায়? বাঙালির এই সংস্কৃতি, ঐতিহ্যকে ধরে রাখার জন্য ভিআর এআর একাডেমিয়া নিয়ে চলে এসেছে ৩৬০ থ্রিডি ভিআর দুর্গাপুজো ২০২১

বিগত ২ বছর ধরে, সারা বিশ্ব জুড়ে, সকলেই ডিজিটাল দুনিয়ার সঙ্গে নিজেদের অভ্যস্ত করে তুলেছে। ভিআর এআর অ্যাকাডেমিয়া এবার ভার্চুয়াল জগতেই বাঙালির প্রিয় দুর্গাপুজো উপভোগের পথ সুগম করে তুলেছে। যাতে সমস্ত মানুষ করোনার থেকে বিরত থেকে, ঝুঁকি না নিয়ে মণ্ডপে ঘোরা, ঠাকুর দেখার আনন্দ একইভাবে উপভোগ করতে পারে। ভিআর এআর অ্যাকাডেমিয়া গত দুই বছরে ভার্চুয়াল জগতের সঙ্গে অতঃপ্রতভাবে জড়িত। ভিআর পুজো প্যান্ডেলের থেকে শুরু করে ভার্চুয়াল আর্ট গ্য়ালারি এবং হেরিটেজ প্রপার্টি পর্যন্ত মানুষের সামনে তুলে ধরেছে তারা। এই নতুন প্রতিষ্ঠানটি সময়ের সঙ্গে তাল মিলিয়ে ডিজিটাল জগতে সফলভাবে নিজেদের স্থান তৈরি করেছে।

এই বছরও ভিআর এআর অ্যাকাডেমিয়া বিশ্বব্যাপী দর্শকদের জন্য কলকাতার সেরা পুজোগুলি নিয়ে হাজির। সেই সঙ্গে এই বছরের পুজোয় থাকছে নতুন কিছু ফরম্যাটও। যেমন -

  • ষষ্ঠীর দিন পুজো মণ্ডপ থেকে সরাসরি ৩৬০ ডিগ্রি বোধন
  • অষ্টমীর পুজো মণ্ডপ থেকে সরাসরি ৩৬০ ডিগ্রি সন্ধি পুজো
  • নবমীর পুজো মণ্ডপ থেকে সরাসরি ৩৬০ ডিগ্রি নবমীর পুজো
  • দশমীর দিন পুজো মণ্ডপ থেকে সরাসরি ৩৬০ ডিগ্রি গঙ্গায় ঘাটে প্রতিমা বিসর্জন

অতএব বাড়ি থেকে বের হতে না পারায় আর মন খারাপ নয়। প্রতি বছরের মত এই বছরও দুর্গা পুজোর সমস্ত স্বাদকে উপভোগ করুন একই ভাবে।

৩৬০ ডিগ্রি পুজো দেখতে ক্লিক করুন এই লিঙ্কে

শুভ শারদীয়া

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE