Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Petrol

Petrol, Diesel Price: বৃদ্ধি প্রায় ১ টাকা! ন’দিনে আট বার বাড়ল জ্বালানির দাম, কলকাতায় পেট্রলের দামে রেকর্ড

ডিজেলের দামও যে হারে নিত্য বাড়ছে, তাতে এই জ্বালানিটিও অদূর ভবিষ্যতে একশোর গণ্ডি পেরিয়ে রেকর্ড গড়তে চলেছে বলে আশঙ্কা তৈরি হয়েছে।

ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২২ ০৯:১৯
Share: Save:

এই দফায় দাম বাড়তে শুরু করার পরে ১০ দিনও পার হল না। নতুন রেকর্ড গড়ে ফেলল পেট্রল। বুধবার কলকাতায় ইন্ডিয়ান অয়েলের পাম্পে লিটার পিছু দাম এই প্রথম পৌঁছে গিয়েছে ১১০.৫২ টাকায়। মঙ্গলবারের থেকে ৮৪ পয়সা বেশি। এর আগে গত ৩ নভেম্বর দাম উঠেছিল ১১০.৪৯ টাকা। এত দিন ওটাই ছিল সব থেকে বেশি।

শুধু পেট্রলই নয়, বেড়েছে ডিজেলের দামও। কলকাতায় ডিজেল লিটার প্রতি ৮০ পয়সা বেড়ে হয়েছে ৯৫.৪২ টাকা। সংশ্লিষ্ট মহলের আশঙ্কা, এ ভাবে চলতে থাকলে ফের ১০০ টাকা পার করে এই জ্বালানিটিও নতুন রেকর্ড গড়ে ফেলবে।

প্রসঙ্গত, রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির সম্ভাবনা ছিল ষোলো আনা। কিন্তু ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরু হলেও ভারতে তখনই তার প্রভাব টের পাননি মানুষ। তেলের ধারাবাহিক দাম বাড়ার শুরু ২১ মার্চ থেকে। তার পর আর তার থামার নাম নেই। বিরোধীদের অভিযোগ, ১০ মার্চ চার রাজ্যে ভোটের ফল প্রকাশের পরই তেলের দাম বৃদ্ধি শুরু হয়। কেন্দ্রের দাবি, আন্তর্জাতিক বাজারে তেলের দাম অনুযায়ী দামের হেরফের হয় ভারতেও। পুরো বিষয়টিই তেল সংস্থাগুলোর নিয়ন্ত্রণাধীন। ফলে দাম বৃদ্ধি বা কমার সঙ্গে সরকারের যোগ নেই। এই প্রেক্ষিতেই প্রশ্ন উঠছে, তা হলে চার রাজ্যে ভোটের সময় কোন মন্ত্রে তেলের দাম স্থির ছিল? শাসক বিজেপি-র যুক্তি, রাজ্য সরকারগুলো নিজেদের করের উপর ছাড় দিলেই দাম কমবে তেলের। সব মিলিয়ে দড়ি টানাটানির মাঝে পড়ে প্রতি দিনই আরও করুণ অবস্থা সাধারণ মানুষের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Petrol Diesel Price Hike
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE