Advertisement
২৩ জুলাই ২০২৪
Lakshmir Bhandar

লক্ষ্মীর ভান্ডার পেতে এ বার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করতে হবে, বিজ্ঞপ্তি নবান্নের

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে সব ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করা থাকবে, সেই সব অ্যাকাউন্টে লক্ষ্মীর ভান্ডারের জন্য বরাদ্দ টাকা পাঠিয়ে দেওয়া হবে।

Aadhaar linking with bank account is mandatory this time to get Lakshni Bhandar

সরকারের জনপ্রিয় প্রকল্পে আধার। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৩ ১৭:০৪
Share: Save:

লক্ষ্মীর ভান্ডার পেতে এ বার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করতে হবে। ৩১ মার্চ লক্ষ্মীর ভান্ডার পরিষেবার জন্য একটি বিজ্ঞপ্তি জারি করেছে নারী, শিশু ও সমাজকল্যাণ দফতর। সেই বিজ্ঞপ্তির একটি অংশে জানানো হয়েছে, যে সব ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করা থাকবে, সেই সব অ্যাকাউন্টে লক্ষ্মীর ভান্ডারের জন্য বরাদ্দ টাকা পাঠিয়ে দেওয়া হবে।

বর্তমানে কেন্দ্র বা রাজ্য সরকার যে কোনও প্রকল্পের অর্থ সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টকেই বেছে নেন। এ ক্ষেত্রে স্বচ্ছতা বজায় রাখতে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করতে বলা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। এ বার বাংলাতেও রাজ্য সরকারি প্রকল্পের অর্থ পেতে ব্যাঙ্কের সঙ্গে আধার লিঙ্ক করাতে হবে। প্রশাসনিক কর্তাদের মতে, যে কোনও প্রকল্পের অর্থ সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে সরকার স্বচ্ছতা বজায় রাখতে চায়। বিভিন্ন প্রকল্পের সুবিধা দিতে রাজ্য সরকার নাগরিকদের সচেতনতাও বৃদ্ধি করতে চাইছে। কোনও কারণে রাজ্যের মানুষ সরকারি পরিষেবা থেকে যাতে বঞ্চিত না হন, সেই বিষয়টি নিশ্চিত করতেই এই পদক্ষেপ।

২০২১ সালের মে মাসে তৃতীয় বার রাজ্যে ক্ষমতায় আসেন মমতা বন্দ্যোপাধ্যায়। ভোটের আগে দলের ইস্তাহারেই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের কথা জানানো হয়েছিল তৃণমূলের তরফে। ওই বছর সেপ্টেম্বর মাসে শুরু হয় লক্ষ্মীর ভান্ডার প্রকল্প। এই প্রকল্পে রাজ্যের বাসিন্দা ২৫ বছরের উপর বয়সের প্রত্যেক মহিলাকে প্রতি মাসে ৫০০ টাকা করে তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেওয়া হয়। তফসিলি জাতি বা উপজাতি সম্প্রদায়ের মহিলাদের ক্ষেত্রে সেই বরাদ্দ অর্থের পরিমাণ হয় মাসে ১০০০ টাকা করে। বর্তমানে এই প্রকল্পে এক কোটি ৮৭ লক্ষ ৬৩ হাজার মহিলা লক্ষ্মীর ভান্ডারের অর্থ পাচ্ছেন। ১ এপ্রিল রাজ্য জুড়ে শুরু হয়েছে দুয়ারে সরকার শিবির। সেখানেও লক্ষ্মীর ভান্ডার পেতে আবেদন করছেন মহিলারা। আগামী ১০ এপ্রিল দুয়ারে সরকারের শিবির শেষ হয়ে যাবে। ১১-২০ এপ্রিল পরিষেবা দেওয়ার কাজ করবে রাজ্য সরকার। এ বার নতুন করে লক্ষ্মীর ভান্ডার পেতে আবেদন করা মহিলারা তাঁদের অ্যাকাউন্টে টাকা পাবেন।

অন্য দিকে, স্বাস্থ্যসাথী কার্ড না-থাকলেও এই প্রকল্পের জন্য আবেদন করা যাবে বলে ঘোষণা করে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফলে এপ্রিল মাসের দুয়ারে সরকার শিবিরগুলিতে আবেদনের সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়বে বলেই প্রশাসন সূত্রে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lakshmir Bhandar Aadhaar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE