Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Abanindranath Tagore

Abanindranath Tagore: জন্ম-সার্ধশতবর্ষে ‘মৌন’ বিশ্বভারতী

বাইশে শ্রাবণ প্রিয় ‘রবিকা’র প্রয়াণের পর থেকেই নিজের জন্মদিন নিয়ে কোনও রকম উচ্চবাচ্য পছন্দ করতেন না অবনীন্দ্রনাথ।

অবনীন্দ্রনাথ ঠাকুর।

অবনীন্দ্রনাথ ঠাকুর।

নিজস্ব সংবাদদাতা
শান্তিনিকেতন শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২১ ০৭:১৬
Share: Save:

জন্ম সার্ধশতবর্ষে বিশ্বভারতীতে ‘অনুচ্চারিত’ রয়ে গেলেন অবনীন্দ্রনাথ ঠাকুর। ১৮৭১ সালের ৭ অগস্ট জন্মাষ্টমী তিথিতে জন্মগ্রহণ করেন অবনীন্দ্রনাথ। তিনি বরাবরই জন্মদিন পালন নিয়ে নিরুৎসাহী ছিলেন, তবে তাঁর ৭০ বছরের জন্মদিন মহা ধুমধামের সঙ্গে পালিত হয়েছিল কলকাতায়। কিন্তু বাইশে শ্রাবণ প্রিয় ‘রবিকা’র প্রয়াণের পর থেকেই নিজের জন্মদিন নিয়ে কোনও রকম উচ্চবাচ্য পছন্দ করতেন না অবনীন্দ্রনাথ।

কিন্তু বিশ্বভারতীর শিল্পচর্চার আদিগুরু তথা এই বিশ্ববিদ্যালয়ের এক সময়ের আচার্য অবনীন্দ্রনাথের জন্মের সার্ধশতবর্ষ এমন মৌনতায় কাটবে, তা ভাবেননি ঠাকুর পরিবারের অন্যতম সদস্য সুপ্রিয় ঠাকুর। তাঁর কথায়, “অবনীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন পালিত হওয়া উচিত ছিল, এটুকুই বলতে পারি। আমার আর কিছুই বলার নেই।” আলাপিনী মহিলা সমিতির সদস্য মনীষা বন্দ্যোপাধ্যায় বলেন, “এই ঘটনা থেকেই বিশ্বভারতীর বর্তমান কর্তৃপক্ষের মানসিকতা স্পষ্ট হয়ে যায়। শান্তিনিকেতনের নিজস্ব ঘরানা, নিজস্ব ঐতিহ্য তথা ঠাকুর পরিবারকেই ভুলিয়ে দিয়ে চাইছেন তাঁরা। ঠিক যেমন ভাবে আমাদের শতাব্দী প্রাচীন সমিতিকে মুছে দিতে চাইছেন।’’ যদিও বিশ্বভারতীর তরফে কয়েক জন করোনা পরিস্থিতিকে এর কারণ হিসেবে তুলে ধরছেন, কিন্তু মনীষাদেবীর বক্তব্য, “অনলাইনে মিটিং, ক্লাস, যোগাভ্যাস সবই যখন করা সম্ভব হচ্ছে, তখন অন্তত অনলাইনেই এই অনুষ্ঠান আয়োজন করাযেতে পারত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Visva Bharati santiniketan Abanindranath Tagore
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE