Advertisement
২৫ এপ্রিল ২০২৪
ICDS

ICDS: ১৬ ফেব্রুয়ারি থেকে খুলছে রাজ্যের সব অঙ্গনওয়াড়ি কেন্দ্র, এখনই পড়াশোনা নয়, শুধু খাবার বিতরণ

আগামী ১৬ ফেব্রুয়ারি রাজ্যের সর্বত্রই অঙ্গনওয়াড়ি কেন্দ্র খোলার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। মঙ্গলবার এক ভার্চুয়াল বৈঠক করেন নারী, শিশু ও সমাজকল্যাণ দফতরের সচিব সঙ্ঘমিত্রা ঘোষ।

১৬ ফেব্রুয়ারি থেকে চালু হচ্ছে রাজ্যের অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি।

১৬ ফেব্রুয়ারি থেকে চালু হচ্ছে রাজ্যের অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি। প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২২ ১৪:০৩
Share: Save:

রাজ্যের সব শিক্ষাঙ্গন খোলার সিদ্ধান্তের পর এ বার খুলতে চলেছে অঙ্গনওয়াড়ি কেন্দ্র। করোনা সংক্রমণের কারণে অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি প্রায় দু’বছর বন্ধ ছিল।কিন্তু আগামী ১৬ ফেব্রুয়ারি রাজ্যের সর্বত্রই অঙ্গনওয়াড়ি কেন্দ্র খোলার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

মঙ্গলবার জেলার প্রশাসনিক কর্তাদের সঙ্গে এক ভার্চুয়াল বৈঠক করেন নারী, শিশু ও সমাজকল্যাণ দফতরের সচিব সঙ্ঘমিত্রা ঘোষ। সেই বৈঠকেই রাজ্য সরকারের এই সিদ্ধান্তের কথা জেলাস্তরের প্রশাসনিক কর্তাদের জানিয়ে দেওয়া হয়েছে। সম্প্রতি নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে প্রশাসনিক বৈঠকে অঙ্গনওয়াড়ি কেন্দ্র খোলার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, তারপর থেকেই নারী শিশু ও সমাজকল্যাণ দফতর অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি খোলার বিষয়ে উদ্যোগী হয়েছিল। এ বার মুখ্যমন্ত্রীর নির্দেশ কার্যকর করার সিদ্ধান্ত জেলাস্তরের আধিকারিকদেরও জানিয়ে দেওয়া হল।

বৈঠকে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে বলে জানা গিয়েছে। সবার আগে কেন্দ্রগুলি এখন কী অবস্থায় রয়েছে, তা খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন সচিব সঙ্ঘমিত্রা। সঙ্গে বর্তমান কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে জেলার স্তরের আধিকারিকদরে অঙ্গনওয়াড়ি কেন্দ্র খোলার আগে তা ভালো করে স্যানিটাইজ করার নির্দেশ দেওয়া হয়েছে। সূত্রের খবর, বৈঠকের ঘোষিত অনুযায়ী নারী শিশু ও সমাজকল্যাণ দফতরের শীর্ষ আধিকারিকরা নির্দেশ দিয়েছেন,তিন থেকে ছয় বছরের শিশুদের অঙ্গনওয়াড়ি কেন্দ্রে আসার অনুমতি দেওয়া হবে। তাদের বসিয়ে খাওয়ানোও হবে। কিন্তু যে সমস্তশিশুদের বয়স তিন বছর নীচে, অন্তঃসত্ত্বা বা সদ্য মা হয়েছেন, তাঁরা অঙ্গনওয়াড়ি কেন্দ্রে রান্না করা খাবার বাড়ি নিয়ে যেতে পারবেন। তবে আপাতত কেন্দ্রগুলিতে পঠনপাঠন হবে না। শিশুরা আসবে শুধুমাত্র খাবার খেতে। দফতরের এক কর্তার কথায়, ‘‘১৬ তারিখে অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি খোলার আগে জেলাস্তরের আধিকারিকরা প্রস্তুতি নিতে পারেন। তাই এক সপ্তাহ আগেই বৈঠক করে তাদের প্রস্তুতির সময় দেওয়া হল।’’


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICDS ICDS Workers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE