Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
JMB

নাশকতা শেখায় জেএমবি-র কওসর, সাঁতরাগাছিতে জালে ‘ছাত্র’

আসিফের বাড়়ি মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জে। খাগড়াগড়ে বিস্ফোরণের আগে থেকেই কওসরের সঙ্গে তার পরিচয়।

ধৃত আসিফ ইকবাল।—নিজস্ব চিত্র।

ধৃত আসিফ ইকবাল।—নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৯ ২০:১৬
Share: Save:

জামাতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) অন্যতম মাথা কওসর মুর্শিদাবাদের যুবক আসিফ ইকবালকে নাশকতার প্রশিক্ষণ দিয়েছিল। পরে কওসরের সঙ্গে ভিন রাজ্যে গা ঢাকাও দেয় আসিফ। বেঙ্গালুরু থেকে ‘গুরু’ কওসর ধরা পড়লেও, এত দিন ‘ছাত্র’ আসিফ গোয়েন্দাদের নজর এড়িয়ে যাচ্ছিল। অবশেষে মঙ্গলবার সাঁতরাগাছি স্টেশন থেকে তাকে গ্রেফতার করল কলকাতা পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স (এসটিএফ)

আসিফের বাড়়ি মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জে। খাগড়াগড়ে বিস্ফোরণের আগে থেকেই কওসরের সঙ্গে তার পরিচয়। আফিসকে মগজ ধোলাই করে দলে টেনেছিল কওসর। বেঙ্গালুরুতে থাকার সময় কয়েকটি ডাকাতিও করে সে। সম্প্রতি কওসরকে জেল থেকে ছিনতাই করতে এসে কলকাতায় ধরা পড়ে আরিফুল ইসলাম। তাকে জেরা করে আসিফের বিষয়ে তথ্য পায় কলকাতা পুলিশ। আরিফুলকে গ্রেফতারের আগে শিয়লদহ থেকে গ্রেফতার হয়েছিল জেএমবি জঙ্গি মনিরুল ইসলাম। এরা প্রত্যেকেই খাগড়গড় এবং বুদ্ধগয়া বিস্ফোরণে অভিযুক্ত।

পশ্চিমবঙ্গ ও অসমকে কেন্দ্র করে জেহাদের প্রস্তুতি নিয়েছিল জেএমবি জঙ্গি নেতা কওসর। কওসরকে জেরা করে একে একে বাকি সদস্যদের নাম জানতে পারে। ২০১৮-র জানুয়ারিতে বুদ্ধগয়ায় বিস্ফোরণের ছক কষা হয়। ব্যাপক আকারের বিস্ফোরণ ঘটানোর পরিকল্পনা ছিল তাদের। সেই ছক ব্যর্থ হওয়ার পরে কওসর-সহ গা ঢাকা দিয়েছিল ওই দলের সদস্যরা।

আরও পড়ুন: ভারত বলল, ইমরান তো পুলওয়ামার নিন্দাই করলেন না, উল্টে বাজে সাফাই দিচ্ছেন​

আরও পড়ুন: ছাত্রসংসদ নির্বাচনের দাবিতে উত্তাল যাদবপুর, স্ট্রেচারে করে বেরোলেন অসুস্থ উপাচার্য​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE