Advertisement
২৭ এপ্রিল ২০২৪
local train

Train: ট্রেনে ভাড়া তিন গুণ! রেল আধিকারিকের সাফাই, কোভিডে মানুষ যাতে কম চড়েন, তাই…

বর্ধমান থেকে গুসকরা পর্যন্ত এত দিন লোকাল ট্রেনে ভাড়া যেখানে দশ টাকা ছিল, সোমবার থেকে তা এক লাফে বেড়ে হয়েছে ৩০ টাকা।

যাত্রীদের একাংশের অভিযোগ, সোমবার বিভিন্ন ট্রেনে উঠলেই গুণতে হচ্ছে তিন গুণ ভাড়া

যাত্রীদের একাংশের অভিযোগ, সোমবার বিভিন্ন ট্রেনে উঠলেই গুণতে হচ্ছে তিন গুণ ভাড়া

নিজস্ব সংবাদদাতা
বর্ধমান শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২১ ১৭:৪২
Share: Save:

দীর্ঘ সাড়ে পাঁচ মাস পর রবিবার রাজ্যে চালু হয়েছে লোকাল ট্রেন। যাত্রীদের একাংশের অভিযোগ, সোমবার বিভিন্ন ট্রেনে উঠলেই গুণতে হচ্ছে তিন গুণ ভাড়া। বর্ধমান থেকে রামপুরহাট বা আসানসোল পর্যন্ত ট্রেনের ভাড়া তিন গুণ বেড়েছে বলে জানান সাধারণ যাত্রীরা। কোভিড আবহে সাধারণ মানুষ যাতে ট্রেনে কম যাতায়াত করেন, তা মাথায় রেখেই এমন ব্যবস্থা বলে জানিয়েছেন বর্ধমান স্টেশনের ম্যানেজার স্বপন অধিকারী।

সাধারণ যাত্রীরা জানাচ্ছেন, বর্ধমান থেকে গুসকরা পর্যন্ত এত দিন ট্রেনে ভাড়া যেখানে ১০ টাকা ছিল, সোমবার থেকে তা এক লাফে বেড়ে হয়েছে ৩০ টাকা। ঠিক তেমনই, বর্ধমান থেকে বোলপুর পর্যন্ত ভাড়া ১৫ টাকা থেকে বেড়ে হয়েছে ৩৫ টাকা। যার জেরে চরম সমস্যায় পড়েছেন সাধারণ যাত্রীরা।

তবে, বর্ধমান-হাওড়া মেন ও কর্ড শাখায় লোকাল ট্রেনের ভাড়া অপরিবর্তিতই রয়েছে। ওই শাখায় ইএমইউ (ইলেকট্রিক মাল্টিপল ইউনিট) ট্রেনে ভাড়া বাড়েনি বলেই জানন স্বপন। তাঁর কথায়, ‘‘যে রেল শাখায় মেমু (মেনলাইন ইলেক্ট্রিক মাল্টিপল ইউনিট) ট্রেন চলে, সেখানে ট্রেনের ভাড়া বেড়েছে। বর্ধমান কাটোয়া শাখায় যে হেতু ইএমইউ ট্রেন চলে, তাই সেখানেও যাত্রী ভাড়া অপরিবর্তিত রয়েছে।’’ তিনি আরও বলেন, ‘‘সাধারণ নিয়ম অনুযায়ী, রেলের ভাড়া এক বছরের জন্য ঠিক করা হয়। তবে এখনও কোনও নির্দেশিকা জারি হয়নি।’’ ভাড়া বৃদ্ধিতে সাফাই দিয়ে তিনি বলেন, ‘‘কোভিড আবহে সাধারণ মানুষ যাতে ট্রেনে যাতায়াত কম করেন, তার জন্যই এমন সিদ্ধান্ত।’’

দীর্ঘ সাড়ে পাঁচ মাস পর রবিবার রাজ্যে চালু হয়েছে লোকাল ট্রেন

দীর্ঘ সাড়ে পাঁচ মাস পর রবিবার রাজ্যে চালু হয়েছে লোকাল ট্রেন

এ বিষয়ে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী বলেন, ‘‘রেল বোর্ডের নির্দেশ অনুযায়ী, প্যাসেঞ্জার ও মেমু ট্রেনে এখন থেকে মেল বা এক্সপ্রেস ট্রেনের অসংরক্ষিত টিকিটের ভাড়া নেওয়া হচ্ছে। কারণ, অতিমারি পরিস্থিতিতে প্যাসেঞ্জার এবং মেমু ট্রেন স্পেশাল হিসাবে চলছে। পাশাপাশি, ভিড় নিয়ন্ত্রণের জন্য এই বিশেষ ব্যবস্থা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

local train fare
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE