Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Holi 2025

লাল-হলুদ-গেরুয়া এড়িয়ে অন্য রঙের আবিরে ঝোঁক

লোকসভা ভোট ঘোষণার কয়েক দিনের মধ্যে পড়েছে দোল। শুরু হয়ে গিয়েছে তার প্রস্তুতি। খনি-শিল্পাঞ্চলের ছোট-বড় বাজারে আবিরের পসরা সাজিয়ে বসেছেন বিক্রেতারা।

আসানসোল বাজারে।

আসানসোল বাজারে। নিজস্ব চিত্র।

সুশান্ত বণিক
আসানসোল শেষ আপডেট: ২২ মার্চ ২০২৪ ০৯:০৪
Share: Save:

রং দিয়ে যেন না যায় চেনা— দোলের আবির কিনতে গিয়ে কার্যত এমনই মনোভাব অনেক বাসিন্দার। ভোটের মরসুমে রাজনীতির রং যাতে গায়ে না লাগে, সে নিয়ে সতর্ক সাধারণ নাগরিকদের অনেকে। তাই লাল, সবুজ বা গেরুয়ার পরিবর্তে অন্য রঙের দিকে ঝুঁকেছেন তাঁরা। তবে রাজনৈতিক দলগুলির নেতা-কর্মীরা দলের রঙের আবিরই কিনছেন বলে জানান তাঁরা।

লোকসভা ভোট ঘোষণার কয়েক দিনের মধ্যে পড়েছে দোল। শুরু হয়ে গিয়েছে তার প্রস্তুতি। খনি-শিল্পাঞ্চলের ছোট-বড় বাজারে আবিরের পসরা সাজিয়ে বসেছেন বিক্রেতারা। কিনতে ভিড় জমছে। বিক্রেতাদের দাবি, ক্রেতাদের অনেকেই এ বার আবিরের রং নিয়ে খুব সাবধানি। লাল, সবুজ বা গেরুয়ার মতো যে সব রং বিশেষ রাজনৈতিক দলের ছাপ বহন করে, সেগুলি কেনায় খানিক অনীহা দেখা যাচ্ছে তাঁদের। বরং, তাঁরা মজেছেন হলুদ, বেগুনি, হালকা গোলাপি বা আকাশি রঙের আবির কেনায়।

বৃহস্পতিবার আসানসোল বাজারে আবির কিনতে আসা ইঞ্জিনিয়ারিং কলেজের এক দল পড়ুয়া বলেন, ‘‘রাজনৈতিক দলের সম্পর্কযুক্ত রং দিয়ে খেলতে চাই না।’’ আসানসোলে আয়োজিত একটি দোল উৎসব কমিটির সম্পাদক প্রিয়ব্রত সেন বলেন, ‘‘আবিরের রঙে এ বার কিছু পরিবর্তন এনেছি। লাল-সবুজ-গেরুয়া ছাড়া আলাদা রঙের আবিরে রং খেলা হবে।’’ স্কুলের শিক্ষিকা পারমিতা দেববর্মণের কথায়, ‘‘এ বার আমার পছন্দ হলুদ আবির।’’

আসানসোল বাজারের আবির বিক্রেতা রমেন্দ্র সাউ জানান, এ বার বেশি বিকোচ্ছে হলুদ আবির। তার পরে বেগুনি ও আকাশি রঙের আবির কিনছেন ক্রেতারা। রাজনৈতিক দলগুলির নেতা-কর্মীরা অবশ্য জানান, তাঁরা নিজেদের দলের রঙের আবির কিনছেন। এখন আবিরের ভাল জোগান থাকায় মজুতও করে রাখছেন।

বিজেপির জেলা সভাপতি বাপ্পাদিত্য চট্টোপাধ্যায় বলেন, ‘‘আমরা গেরুয়া আবিরেই দোল খেলব। ভোটে আমরাই জিতব, তাই আবির মজুতও করে রাখব।’’ ভোটের ফল কী হবে, তা নিয়ে ভাবছেন না সিপিএমের রাজ্য সদস্য পার্থ মুখোপাধ্যায়। তবে তিনি বলেন, ‘‘লাল আবিরই বেশি পছন্দের। কিন্তু অন্য রঙের আবির নিয়েও ছুতমার্গ নেই।’’ তৃণমূলের জেলা সভাপতি নরেন্দ্রনাথ চক্রবর্তী বলেন, ‘‘আমাদের প্রথম পছন্দ সবুজ আবির। দলের বিজয় মিছিলই হোক বা অন্য কোনও অনুষ্ঠান, সবেই সবুজ আবির খেলা হয়। তবে এখন নীল রঙের আবিরও বাজার মাতাচ্ছে। সেটাও এ বার খেলা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bardhaman Asansol
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE