Advertisement
০৪ মে ২০২৪
Pithe Puli Festival Kalna

রূপমের অনুষ্ঠানে বিশৃঙ্খলা, অসুস্থ ২

কালনা শহরে চলছে ‘খাদ্য ও পিঠেপুলি উৎসব’। উৎসব উপলক্ষে বুধবার রাতে শহরের পুরনো বাস স্ট্যান্ডের কাছে হিমঘরের মাঠে রূপমের অনুষ্ঠান দেখতে ভিড় জমিয়েছিলেন বহু দর্শক।

পিঠেপুলি উৎসবে ভিড়।

পিঠেপুলি উৎসবে ভিড়। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কালনা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ০৮:৪৬
Share: Save:

সঙ্গীত শিল্পী রূপম চট্টোপাধ্যায়ের অনুষ্ঠান দেখতে আসা দর্শকদের ভিড়ের চাপে অসুস্থ হয়ে পড়লেন দু’জন। পরিস্থিতি সামলাতে পুলিশ লাঠি চালায় বলে অভিযোগ। বিশৃঙ্খল পরিস্থিতি তৈরির অভিযোগে পুলিশ চার জনকে গ্রেফতার করেছে। বুধবার রাতে কালনা শহরের ঘটনা।

কালনা শহরে চলছে ‘খাদ্য ও পিঠেপুলি উৎসব’। উৎসব উপলক্ষে বুধবার রাতে শহরের পুরনো বাস স্ট্যান্ডের কাছে হিমঘরের মাঠে রূপমের অনুষ্ঠান দেখতে ভিড় জমিয়েছিলেন বহু দর্শক। রাত ৮টায় অনুষ্ঠান শুরুর কথা থাকলেও দু’ঘণ্টা আগে থেকে নদিয়া, হুগলি, শিলিগুড়ি-সহ প্রান্ত থেকে কয়েক হাজার দর্শক হিমঘরের মাঠে ঢুকতে শুরু করেন। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, ওই মাঠে ১৫ হাজার মানুষের বসার জায়গা রয়েছে। ৮টার অনেক আগেই মাঠ ভরে গিয়েছিল। বাইরে কয়েক হাজার মানুষ দাঁড়িয়েছিলেন। বিপদের আশঙ্কায় সাড়ে ৮টা নাগাদ বন্ধ করে দেওয়া হয় মাঠে প্রবেশের দু’টি লোহার ফটক।

স্থানীয়েরা জানান, রূপম মঞ্চে ওঠার আগে শহরের অনেক রাস্তা দর্শকের চাপে কার্যত অবরুদ্ধ হয়ে গিয়েছিল। ৮টা ৪০ নাগাদ গায়ক যখন মঞ্চে ওঠেন, তখন মাঠ দর্শকের ভিড়ে উপচে যাওয়ার উপক্রম হয়। ভিড় সামাল দিতে ময়দানে নামে কালনা থানার বাহিনী।

নিষেধ উপেক্ষা করে বহু দর্শক জোর করে মাঠে ঢোকার চেষ্টা করেন। অনেকে কংক্রিটের পাঁচিল টপকে ভিতরে ঢুকে পড়েন। প্রবেশ আটকাতে পাঁচিলে পিচ পর্যন্ত ঢালতে হয়। এর পরে মাঠের বাইরে জড়ো হওয়া জনতাকে সরাতে পুলিশ লাঠি চালায় বলে অভিযোগ। যদিও তা অস্বীকার করেছে পুলিশ। ভিড়ের চাপে অসুস্থ হয়ে পড়লে দু’জনকে কালনা মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিছু যূুবক বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি করেন। পুলিশের কাজে বাধাও দেন।

উৎসবের উদ্যোক্তা, কালনার তৃণমূল বিধায়ক দেবপ্রসাদ বাগ বলেন, ‘‘ভিড়ের চাপে ১০টায় অনুষ্ঠান শেষ করে দিতে হয়। অনুষ্ঠান চলার কথা ছিল ১০টা ২০ পর্যন্ত।’’ কালনা শহরের বাসিন্দা তন্ময় মণ্ডল বলেন, ‘‘১১ বছর ধরে পিঠেপুলি উৎসব হচ্ছে। কোনও দিন এত ভিড় দেখিনি। এ দিন অনুষ্ঠানস্থলে পৌঁছতে না পেরে অনেককেই বাড়ি ফেরেন। রূপমকে দেখতে না পাওয়ার আক্ষেপ থেকে গেল।’’ দেবপ্রসাদ বলেন, ‘‘প্রায় ৪০ হাজার মানুষ অনুষ্ঠান দেখতে এসেছিলেন। সকলে অনুষ্ঠানস্থলে পৌঁছতে পারেননি। যাঁরা বিশৃঙ্খলা ছড়ানোর চেষ্টা করেছিলেন, পুলিশ তাঁদের গ্রেপ্তার করেছে।’’ এসডিপিও (কালনা) সপ্তর্ষি ভট্টাচার্য বলেন, ‘‘ঠিক সময়ে কালনা থানার পুলিশ ভিড় নিয়ন্ত্রণ করেছে। বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি করা এবং কাজে বাধা দেওয়ার অভিযোগে চার জনকে গ্রেফতার করা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kalna
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE