Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

অনলাইনে ক্লাসের ব্যবস্থা কৃষি কলেজেও

নিজস্ব সংবাদদাতা
বর্ধমান ২৪ এপ্রিল ২০২০ ০০:২৩
পড়ুয়াদের পাঠানোর জন্য তোলা হচ্ছে ভিডিয়ো। নিজস্ব চিত্র

পড়ুয়াদের পাঠানোর জন্য তোলা হচ্ছে ভিডিয়ো। নিজস্ব চিত্র

করোনা-মোকাবিলায় বন্ধ রাখা হয়েছে সব শিক্ষা প্রতিষ্ঠান। তবে পঠনপাঠন যাতে একেবারে থমকে না যায়, সে জন্য ‘অনলাইন ক্লাস’-এর ব্যবস্থা করেছে নানা প্রতিষ্ঠান। এ বার সেই পথে হাঁটল বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের বর্ধমান শাখাও। শুধু ‘থিয়োরি’ ক্লাস নয়, সেই সঙ্গে মাঠে নেমে ভিডিয়ো করে ‘প্র্যাকটিক্যাল’ ক্লাসের কিছু অংশও করানো হচ্ছে অনলাইনে। কলেজের শিক্ষক-আধিকারিকেরা জানান, এ ভাবে ক্লাস আগে কখনও করাননি তাঁরা।

ওই বিশ্ববিদ্যালয়ের বর্ধমান শাখায় চারটি বর্ষে প্রায় ১৩০ জন ছাত্রছাত্রী রয়েছেন। কলেজ সূত্রে জানা যায়, তাঁদের অনেকেই উত্তরবঙ্গের বাসিন্দা। এ ছাড়া, অন্য নানা জেলার পড়ুয়াও রয়েছেন। আপাতত হস্টেল বন্ধ। ‘লকডাউন’ শুরু হওয়ায় তাঁরা বাড়ি চলে গিয়েছেন। কিন্তু পড়াশোনা যাতে বন্ধ না থাকে, সে জন্যই অনলাইন ক্লাস শুরু করেছেন শিক্ষকেরা। তাঁরা জানান, প্রতিদিন গড়ে ৮-১০টি করে ক্লাস হচ্ছে।

কৃষি কলেজের অ্যাসোসিয়েট ডিন দীপককুমার ঘোষ জানান, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নির্দেশেই ১২ এপ্রিল থেকে এই ক্লাস শুরু হয়েছে। ‘লকডাউন’ শুরুর আগে ছাত্রছাত্রীরা মাঠে নানা পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছিলেন, যার তথ্য তাঁদের কাছে জরুরি। এখন শিক্ষকেরা স্থানীয় শিক্ষাকর্মীদের সহযোগিতায় যতটা সম্ভব মাঠ থেকে ছবি, ভিডিয়ো তুলে তা ছাত্রছাত্রীদের পাঠিয়ে সাহায্য করছেন।

Advertisement

শিক্ষক-শিক্ষিকা সৌমেন বেরা, ঝুমা দত্ত, পলি সাহারা জানান, পড়ার জিনিসপত্র ছাত্রছাত্রীদের পাঠানো হচ্ছে এবং নিয়মিত ‘থিয়োরি’ ক্লাস করানো হচ্ছে। পুরোদমে ‘প্র্যাকটিক্যাল’ ক্লাস অনলাইনে করানো সম্ভব নয়। কিন্তু যেটুকু ধারণা দেওয়া সম্ভব তা কর্মীদের সহযোগিতায় মাঠ থেকে ভিডিয়ো করে দেওয়া হচ্ছে। যেমন, ফসলের বৃদ্ধি, রোগ বা পোকামাকড়ের আক্রমণ— এ ধরনের বিষয় দেখানো হচ্ছে। ফলে, ছাত্রছাত্রীরা বাড়িতে বসেই অনেকটা বুঝতে পারছেন।

আরও পড়ুন

Advertisement