Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

বিশ্ব বাংলা আমার সৃষ্টি, বললেন মমতা

মুখ্যমন্ত্রীর মন্তব্য, ‘‘বিশ্ব বাংলা আমার স্বপ্ন। স্বপ্ন কখনও বিক্রি হয় না! এর কোনও মূল্য হয় না!’’

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩০ নভেম্বর ২০১৭ ০১:১৯
Save
Something isn't right! Please refresh.
বিশ্ব বাংলা। ছবি: সংগৃহীত।

বিশ্ব বাংলা। ছবি: সংগৃহীত।

Popup Close

বিতর্ক তৈরি করেছিলেন তৃণমূল-ত্যাগী মুকুল রায়। লড়াই আদালতে টেনে নিয়ে গিয়েছেন যুব তৃণমূল সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। ‘বিশ্ব বাংলা’ নিয়ে সেই চলতি বিতর্কে এ বার মুখ খুললেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বিরোধীশূন্য বিধানসভায় বুধবার প্রথমে বিরোধীদের বয়কট এবং পরে ভগিনী নিবেদিতার নামে বিশ্ববিদ্যালয় বিলের উপরে বলতে গিয়ে স্বতঃপ্রণোদিত হয়েই মুখ্যমন্ত্রীর মন্তব্য, ‘‘বিশ্ব বাংলা আমার স্বপ্ন। স্বপ্ন কখনও বিক্রি হয় না! এর কোনও মূল্য হয় না!’’ মুকুলের নাম না করেই মুখ্যমন্ত্রীর কটাক্ষ, ‘‘কেউ কেউ এই নিয়ে কুৎসা রটাচ্ছে। রাজনৈতিক স্বার্থেই কুৎসা রটানো হচ্ছে।’’

আরও পড়ুন: ভারতে বুলেট ট্রেন ছোটাতে চায় সোল

Advertisement

বিশ্ব বাংলা লোগো যে তাঁর সৃষ্টি, দ্ব্যর্থহীন ভাষায় এ দিন তা-ও বিধানসভায় জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী। মমতার কথায়, ‘‘বিশ্ব বাংলা লোগো আমার সৃষ্টি। এটা ২০১৩ সালে তৈরি করেছিলাম। আমার এক মিনিট লেগেছিল। ২০১৪ সালে রেজিস্ট্রেশন হয়েছে। রাজ্য সরকারকে সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করতে দিয়েছি। রাজ্য সরকার যত দিন ইচ্ছে, লোগো ব্যবহার করবে। যে দিন ছেড়ে দিতে চাইবে, সেটা আমার কাছে ফিরে আসবে।’’ তিন জন সাংবাদিককে সঙ্গে নিয়ে গাড়িতে যেতে যেতে কী ভাবে লোগো এঁকেছিলেন, কী ভাবে তার নাম ঠিক হয়েছিল ‘বিশ্ব বাংলা’— সে সব কাহিনিই এ দিন বিধানসভায় দাঁড়িয়ে বর্ণনা করেছেন মুখ্যমন্ত্রী। রবীন্দ্রনাথের ‘সোনার বাংলা’ শব্দবন্ধ সৃষ্টির দৃষ্টান্তও টেনেছেন তিনি।

বিশ্ব বাংলা সংক্রান্ত মামলায় আগামী ২০ ডিসেম্বর মুকুলকে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। ব্যাঙ্কশাল কোর্টে হাজিরা দিয়ে অভিষেক মঙ্গলবারই চ্যালেঞ্জ করেছেন, মুকুল বিশ্ব বাংলা নিয়ে অভিযোগ প্রমাণ করতে পারলে তিনি আর রাজনীতির আঙিনায় পা রাখবেন না! মুকুলকে গুরুত্ব না দেওয়াই তৃণমূলের ঘোষিত কৌশল। তার পরেও প্রথমে অভিষেকের মামলা এবং এ বার স্বয়ং মুখ্যমন্ত্রীর প্রতিক্রিয়া জানানোকে তাদের রাজনীতির সাফল্য হিসাবেই দেখছে বিজেপি শিবির। দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ কটাক্ষ করেছেন, অসঙ্গতি এবং বেনিয়ম ধামাচাপা দিতেই চেষ্টা চালাচ্ছেন মুখ্যমন্ত্রী।

বিরোধী দলনেতা আব্দুল মান্নান ও বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী কটাক্ষ করেছেন, ‘বিশ্ব বাংলা’ যে পারিবারিক সম্পত্তি, সেটাই এ বার বুঝিয়ে দিলেন মুখ্যমন্ত্রী! সুজনবাবুর মন্তব্য, ‘‘স্বপ্ন বিক্রি হয় না বলেছেন। স্বপ্নের ট্রেডমার্ক রেজিস্ট্রেশন হয়, এটা কেউ কখনও শুনেছে? ওঁর কথায় বোঝা গেল, বিশ্ব বাংলা পিসি-ভাইপোর সম্পত্তি! সরকারি সম্পত্তি কি না, সেটা এখন আর প্রশ্ন নয়।’’ মান্নানের দাবি, ‘‘তৃণমূলের প্রাক্তন নাম্বার-২ যে সব জিনিস ফাঁস করেছেন, তাতে ঘাবড়ে গিয়েছেন মুখ্যমন্ত্রী! বিধানসভায় নিজেই সেটা বুঝিয়ে দিয়েছেন। ভাইপো তো পিসির সম্পত্তি নিতে চাইবেই!’’



Tags:
Mamata Banerjee Biswa Banglaমমতা বন্দ্যোপাধ্যায়বিশ্ব বাংলা
Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement