Advertisement
০৪ মে ২০২৪
BJP

Petrol Hike: পেট্রল ও ডিজেলের দাম বৃদ্ধিতে রাজ্যও দায়ী, অভিযোগ তুলে পথে নামবে বিজেপি

পেট্রল ও ডিজেলে ভ্যাট বাবদ রাজ্যের আয় প্রতি লিটারে যথাক্রমে ১৯-২০ টাকা এবং ১৩-১৪ টাকা।

নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২২ ১৯:৪৭
Share: Save:

লিটার প্রতি ৮৩ পয়সা বেড়ে বৃহস্পতিবার কলকাতায় পেট্রলের দাম হয়েছে ১১১ টাকা ৩৫ পয়সা। ডিজেলের দাম প্রতি লিটারে ৮০ পয়সা বেড়েছে। ফলে বৃহস্পতিবার কলকাতায় ডিজেল বিক্রি হচ্ছে লিটার প্রতি ৯৬ টাকা ২২ পয়সা। যে হারে নিত্য বাড়ছে, তাতে কলকাতায় ডিজেলের দামেরও ‘সেঞ্চুরি’ কার্যত নিশ্চিত। এই পরিস্থিতিতে শাসক তৃণমূলের আক্রমণের মুখে বিজেপি। তার পাল্টা দিতে রাজ্য কেন দুই জ্বালানি তেলের উপর থেকে ভ্যাটের পরিমাণ কমাচ্ছে না সেই দাবিতে আন্দোলনে নামতে চায় বিজেপি। বৃহস্পতিবার নয়াদিল্লিতে সংবাদমাধ্যমকে বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার জানিয়েছেন, এপ্রিল মাসেই এ নিয়ে পথে নামবে বিজেপি।

২০২১ সালের নভেম্বরে বড় পদক্ষেপ করে কেন্দ্রীয় সরকার। আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির কারণকে ঢাল করে রাজনৈতিক লড়াই টানতে না পেরে শেষমেশ দুই প্রধান জ্বালানি তেলের (পেট্রল ও ডিজেল) উৎপাদন শুল্কে ছাড় দেয় বিজেপি সরকার। তার পরেই বিজেপিশাসিত বিভিন্ন রাজ্যও সেই পথে হেঁটেছে। রাজ্য সরকারের ভাগের করের হারও কমিয়েছে। আর তখন থেকেই পশ্চিমবঙ্গ সরকার কেন রাজ্যের কর কমাচ্ছে না সেই প্রশ্ন তোলে গেরুয়া শিবির।

বিজেপি এমন দাবি তুললেও এটাও ঠিক যে রাজ্যের করের পরিমাণ অনেকটাই কম। তাই রাজ্য ভ্যাট কমালেও তাতে জ্বালানির দামে খুব একটা প্রভাব পড়বে না। রাজ্য অর্থ দফতর সূত্রে জানা গিয়েছে, এখন সরকারি হিসেবে পেট্রল-ডিজেলের মূল দামের সঙ্গে পরিবহণ খরচ এবং কেন্দ্রীয় শুল্ক যোগ করলে মূল্য দাঁড়ায় ৮০ টাকার মতো। আর এর উপরে ভ্যাট বাবদ রাজ্যের আয় প্রতি লিটারে যথাক্রমে ১৯-২০ টাকা এবং ১৩-১৪ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP West Bengal Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE