Advertisement
১৯ এপ্রিল ২০২৪
River Erosion in West Bengal

বাংলার নদীভাঙন রুখতে ১০ হাজার কোটি টাকা বরাদ্দ চাই, মোদীকে চিঠি দিলেন বিজেপি বিধায়ক

মালদহ ও মুর্শিদাবাদ জেলায় নদীভাঙন অনেক পুরনো সমস্যা। গঙ্গা তো বটেই মহানন্দার ভাঙনও বহু গ্রামের কাছে বিপদের। সেই সমস্যা সমাধানেই কেন্দ্রীয় হস্তক্ষেপের দাবি উঠল।

Image of Narendra Modi And River Erosion.

অনেক দাবি বিজেপি নেত্রীর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৩ ১৮:৪৭
Share: Save:

মালদহ ও মুর্শিদাবাদ জেলার নদীভাঙন রুখতে কেন্দ্রের কাছে অর্থ বরাদ্দ চাইলেন ইংরেজবাজারের বিজেপি বিধায়ক শ্রীরূপা মিত্র চৌধুরী। এর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একটি চিঠি পাঠিয়েছেন শ্রীরূপা। শুধু চিঠি লিখে টাকা চাওয়াই নয়, সামনাসামনি বসে পরিস্থিতি বোঝাতে মোদীর সঙ্গে দেখা করার আর্জিও জানিয়েছেন তিনি। এই প্রসঙ্গে তিনি আনন্দবাজার অনলাইনকে বলেন, ‘‘বাংলার এই এলাকায় মানুষের অনেক সমস্যা। কেন্দ্রীয় প্রকল্পের সব সুবিধাই যে মানুষ পাচ্ছেন তা নয়। আমি সেটা দেখার পর থেকে সমাধানের চেষ্টা করছি। এখন কেন্দ্রীয় হস্তক্ষেপের প্রয়োজন মনে হওয়ায় চিঠি লিখেছি। আশা করি, মোদীজি আমার আর্জি শুনবেন।’’ মোদীকে পাঠানো চিঠিতে শ্রীরূপা দাবি করেছেন, মালদহ ও মুর্শিদাবাদ জেলার বড় অংশে গঙ্গা ও মহানন্দা নদীর ভাঙন বড় সমস্যা। এর ফলে বহু মানুষ বিপর্যয়ের মুখে। এর স্থায়ী সমাধানের জন্য কী কী করা প্রয়োজন তা জানাতে গিয়ে শ্রীরূপা প্রধানমন্ত্রীকে জানিয়েছেন, কেন্দ্র বা রাজ্যের সব সংস্থাই এ নিয়ে উদাসীন। শুধু তাঁর বিধানসভা এলাকাই নয়, মানিকচক, বৈষ্ণবনগর এবং শমসেরগঞ্জের বহু মানুষের এই সমস্যা মেটাতে কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপ তিনি চিঠিতে জানিয়েছেন, কেন্দ্র ফরাক্কা বাঁধ কর্তৃপক্ষ, অভ্যন্তরীণ জলপথ, জাতীয় গঙ্গা মিশন-সহ যে কোনও সংস্থা বা প্রকল্পের মাধ্যমে ১০ হাজার কোটি টাকা বরাদ্দ করা দরকার। ওই এলাকায় কেন্দ্রের ‘নমামী গঙ্গে’ এবং ‘জাতীয় গঙ্গা মিশন’ প্রকল্পের কাজ যথাযথ হয়নি বলেও অভিযোগ জানিয়েছেন শ্রীরূপা।

প্রসঙ্গত, গত বিধানসভা নির্বাচনে ইংরেজবাজার থেকে বিধায়ক হলেও শ্রীরূপা গত লোকসভা নির্বাচনে মালদহ দক্ষিণ আসনে প্রার্থী হয়েছিলেন। কংগ্রেসের আবু হাসেম খান চৌধুরীর কাছে পরাজিত হন মাত্র ৮,২২২ ভোটে। শ্রীরূপা পিছিয়ে গিয়েছিলেন মূলত মুসলমান প্রধান বিধানসভা এলাকাগুলিতে। রাজ্য বিজেপি সূত্রে জানা গিয়েছে, আগামী লোকসভা নির্বাচনেও এই আসনের প্রার্থী হিসাবে প্রধান দাবিদার শ্রীরূপাই। তিনি তাই এখন থেকে ভোটের প্রস্তুতি শুরু করে দিয়েছেন। নিজের এলাকার সংখ্যালঘু ভোটারদের আর্থিক দুর্দশা ও বঞ্চনার কথাও তিনি মোদীকে জানিয়েছেন নদীভাঙন প্রসঙ্গে।

এই দুই জেলার সীমান্তবর্তী গ্রামগুলিতে তিনি ‘নির্ভয় গ্রাম’ নামে একটি প্রকল্প চালাচ্ছেন জানিয়ে শ্রীরূপা মোদীকে জানিয়েছেন, তিনি যথাসাধ্য চেষ্টা করলেও এই এলাকার সার্বিক বিকাশের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ একান্ত ভাবে জরুরি। কেন্দ্রের তরফে যাতে মন্ত্রকের প্রতিনিধি দল পাঠিয়ে ওই এলাকার পরিস্থিতি সরজমিনে যাচাই করা হয় সে আর্জিও জানিয়েছেন শ্রীরূপা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Maldah Murshidabad West Bengal River
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE