Advertisement
১৭ মে ২০২৪
Medical College Admission Case

বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে করা এফআইআরও খারিজ! সিবিআইকে সব ফেরত দিতে বলল কোর্ট

মেডিক্যাল কলেজে ভর্তি নিয়ে অনিয়মের মামলায় বুধবার থেকেই কলকাতা হাই কোর্টে টানাপড়েন চলছে। এই মামলায় বিচারপতি গঙ্গোপাধ্যায় সিবিআই তদন্তের নির্দেশ দেন।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। গ্রাফিক— শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ১২:১৭
Share: Save:

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেছিলেন এফআইআর দায়ের করতে। সেই নির্দেশ মেনেই মেডিক্যাল কলেজ দুর্নীতি মামলায় এফআইআর করেছিল সিবিআই। বৃহস্পতিবার সেই এফআইআর খারিজ করে দিল কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ। সেই সঙ্গে সিবিআইকে বলল, আদালত থেকে তারা এই মামলার সূত্রে যা যা নিয়েছে , তা যেন অবিলম্বে ফেরত দিয়ে যায়।

মেডিক্যাল কলেজে ভর্তি প্রসঙ্গে অনিয়মের মামলা নিয়ে বুধবার থেকেই হাই কোর্টের একক বেঞ্চ আর ডিভিশন বেঞ্চের টানাপড়েন চলছে। প্রথমে এই মামলায় বিচারপতি গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চ সিবিআই তদন্তের নির্দেশ দেয়। বিচারপতি বলেন, ‘‘রাজ্য পুলিশের উপর এই আদালতের আস্থা নেই। তারা এখনও শাহজাহানকেই ধরতে পারেনি। রাজ্যে ক্রমে দুর্নীতিগ্রস্তদের আখড়া তৈরি হচ্ছে, অথচ পুলিশের তরফে কোনও সদর্থক ভূমিকা নজরে পড়ছে না। তাই আদালত মনে করছে এই মামলার তদন্তভার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকেই দেওয়া যথাযথ হবে।’’ এর পরেই সিবিআইকে মেডিক্যাল কলেজে ভর্তি সংক্রান্ত মামলার তদন্তভার নিতে বলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। কিন্তু বিচারপতির এই নির্দেশে এক ঘণ্টার মধ্যেই রাজ্য এ বিষয়ে ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করে। এবং ডিভিশন বেঞ্চে ওই নির্দেশে মৌখিক স্থগিতাদেশ দেয়। বুধবার বিকেলে এর পর আবার মামলাটি ওঠে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চে। সিবিআই এবং মামলাকারী তাঁকে মৌখিক স্থগিতাদেশের কথা জানায়। কিন্তু বিচারপতি পাল্টা জানান, স্থগিতাদেশের লিখিত প্রমাণপত্র না পেলে তিনি তা মানতে পারবেন না। এর পরেই সিবিআইকে তদন্তে এগোনোর নির্দেশ দেন বিচারপতি। সেই সঙ্গে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে এই মামলায় এফআইআরও দায়ের করতে বলেন। বৃহস্পতিবার সিবিআইয়ের সেই এফআইআরটিই খারিজ করেছে ডিভিশন বেঞ্চ।

বৃহস্পতিবার কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চে সিবিআই জানিয়েছিল বুধবার সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ একক বেঞ্চের নির্দেশে মেডিক্যাল কলেজের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে তারা। বিচারপতি সৌমেন সেন এবং বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয়, সিবিআইয়ের করা ওই এফআইআর খারিজ হবে। আদালত থেকে নেওয়া সব নথিও ফেরত দিতে হবে সিবিআইকে।

প্রসঙ্গত বুধবার রাতেই মেডিক্যাল মামলায় বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে লিখিত ভাবে স্থগিতাদেশ দিয়েছিল ডিভিশন বেঞ্চ। তবে এফআইআর তখনও খারিজ করা হয়নি। বৃহস্পতিবার সকালে মেডিক্যাল মামলায় রাজ্যের আবেদনের শুনানি ছিল ডিভিশন বেঞ্চে। সেই শুনানিতেই এফআইআর খারিজ করতে বলে হাই কোর্টের দুই বিচারপতির বেঞ্চ।

আগে যা হয়েছে

এমবিবিএস পরীক্ষায় ভুয়ো শংসাপত্র ব্যবহার করে মেডিক্যাল কলেজে ভর্তি নেওয়া হয়েছে বলে অভিযোগ করে আদালতে মামলা করেছিলেন ইতিশা সোরেন। তাঁর অভিযোগ ছিল, ‘‘তফসিলি জনজাতি না হওয়া সত্ত্বেও অনেক পড়ুয়া ভুয়ো শংসাপত্র ব্যবহার করে সরকারি কলেজে ভর্তি হয়েছেন। ওই সরকারি কলেজের তালিকায় কলকাতা মেডিক্যাল কলেজ, এনআরএস মেডিক্যাল কলেজ, আরজি কর মেডিক্যাল কলেজ এবং কলকাতা ন্যাশনাল মেডিক্যাল কলেজেরও নাম রয়েছে।’’

বুধবার কলকাতা হাই কোর্টে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে উঠেছিল রাজ্যে মেডিক্যাল কলেজে ভর্তি সংক্রান্ত মামলা। সেই মামলাতেই সিবিআই তদন্তের নির্দেশ দেন বিচারপতি। এজলাসে বসেই তিনি বলেন, ‘‘মেডিক্যাল কলেজে ভর্তি নিয়ে যে দুর্নীতি হয়েছে তার তদন্ত করবে সিবিআই। এই ঘটনায় যদি কোনও আর্থিক দুর্নীতি হয়ে থাকে, তবে তা-ও সামনে আসা দরকার।’’

বিচারপতির এই নির্দেশের পরেই রাজ্যের তরফে তীব্র আপত্তি তোলেন রাজ্যের এজি। কিন্তু বিচারপতি তাঁকে থামিয়ে দিয়ে বলেন, ‘‘শাহজাহানকে আপনাদের পুলিশ গ্রেফতার করতে পেরেছে? রাজ্যটা দিনে দিনে কয়েক জন দুর্নীতিগ্রস্তের আখড়ায় পরিণত হচ্ছে। অথচ এত কিছুর পরেও পুলিশের তরফে কোনও সদর্থক ভূমিকা চোখে পড়ছে না। এ রাজ্যের পুলিশ কর্তৃপক্ষের উপর এই আদালতের কোনও আস্থা নেই। দুর্নীতির অভিযোগের তদন্তভার তাই সিবিআইকেই দেওয়া যথাযথ মনে করছে আদালত।’’ পাশাপাশিই সিবিআইকে বিচারপতি জানান, সিবিআই তদন্তের নির্দেশনামা দুপুর আড়াইটার মধ্যে সিবিআইকে দিতে হবে হাই কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে।

প্রসঙ্গত, মেডিক্যাল কলেজে ভর্তির এই মামলাটি গত বছর থেকেই চলছে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে। চিকিৎসক হওয়ার প্রশিক্ষণে অযোগ্যরা গুরুত্ব পেয়েছেন জেনে আদালতেই ক্ষোভপ্রকাশ করেছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। মামলাকারী আদালতে যে ৫০ জনের নাম জমা দিয়েছিলেন, তাঁদের প্রত্যেকের শংসাপত্র খতিয়ে দেখতে বলেন বিচারপতি। গত ১৬ অক্টোবর ওই ৫০ জনকে মামলায় যুক্ত করারও নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। পাশাপাশি রাজ্যের স্ক্রুটিনি কমিটিকে বলেছিলেন বিষয়টি খতিয়ে দেখার জন্য।

৩০ নভেম্বরের মধ্যে এই খতিয়ে দেখার কাজ সম্পন্ন করতে বলেছিলেন বিচারপতি। গত ১৪ ডিসেম্বরে রাজ্য জানায়, এমন ১৪ জন প্রার্থীকে খুঁজে পাওয়া গিয়েছে, যাঁরা ভুয়ো শংসাপত্র ব্যবহার করেছিলেন। বিচারপতি দু’সপ্তাহের মধ্যেই তাঁদের বরখাস্ত করার নির্দেশ দেন। তাঁদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করে তদন্ত শুরু করতেও বলেছিলেন বিচারপতি। বুধবার এই মামলাতেই সিবিআই তদন্তের নির্দেশ দেন তিনি। যাতে স্থগিতাদেশ দেয় ডিভিশন বেঞ্চ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE