Advertisement
২১ ফেব্রুয়ারি ২০২৪
Kolkata East-West Metro Project

মেট্রো প্রকল্পে সেন্ট্রাল পার্কে নতুন নির্মাণ আর নয়, নির্দেশ হাই কোর্টের

সেন্ট্রাল পার্ক সল্টলেকের মাঝে এক টুকরো সবুজ ফুসফুস হিসেবেই পরিচিত ছিল। সেখানে মেট্রোর জন্য নির্মাণকাজ শুরু হওয়ায় এবং সেই কারণে বহু গাছ কাটতে হওয়ায় আপত্তি তুলেছিলেন পরিবেশকর্মীদের একাংশ।

An image of Calcutta High Court

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২৩ ০৮:০৭
Share: Save:

মেট্রো রেল প্রকল্পের জন্য সল্টলেকের সেন্ট্রাল পার্ক এলাকায় নতুন আর কোনও নির্মাণকাজ করা যাবে না বলে মঙ্গলবার নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। এ দিন প্রধান বিচারপতি টি এস শিবগণনমের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, ওই এলাকায় নির্মাণকাজ বন্ধ করতে হবে বিধাননগর পুরসভাকে। বর্তমানে ওই পার্কে মোট কত জায়গা আছে, তার মধ্যে ক’টি বাড়ি আছে এবং কত ফাঁকা জায়গা আছে, সে ব্যাপারে বিধাননগরের পুর কমিশনার আদালতে রিপোর্ট দেবেন। প্রসঙ্গত, সেন্ট্রাল পার্কে মেট্রো কর্তৃপক্ষ বিভিন্ন নির্মাণ করেছেন। এই কাজের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছিল। তার পরিপ্রেক্ষিতে এ দিন প্রধান বিচারপতির পর্যবেক্ষণ, এ ভাবে নির্মাণ হতে থাকলে ওই পার্কের জায়গা বিলুপ্ত হবে।

এই মামলার আবেদনকারীর আইনজীবীর বক্তব্য ছিল, পার্ক কোনও ভাবেই অন্য কোনও কাজে ব্যবহার করা যায় না। সেন্ট্রাল পার্কে কমিউনিটি হল আছে। রেল প্রকল্পের জন্য মেট্রো কর্তৃপক্ষও সেখানে একের পর এক নির্মাণ করছেন। অথচ, এখনও পর্যন্ত যতগুলি বাড়ি করা হয়েছে, তার অর্ধেকই ফাঁকা পড়ে থাকে।

বিধাননগর পুরসভার তরফে আদালতে জানানো হয়েছিল, সেন্ট্রাল পার্কে একটি মেলার জায়গাও আছে। ওই প্রাঙ্গণেই বইমেলা-সহ নানা সামাজিক উৎসব হয়। তবে, সেই মেলা নিয়েও মামলাকারীর তরফে আপত্তি তোলা হয়েছিল। প্রধান বিচারপতি অবশ্য সে ক্ষেত্রে জানিয়েছেন যে, মেলা করতে দিতে হবে। জনগণের সামাজিক উৎসব এ ভাবে আটকানো যায় না।

প্রসঙ্গত, সেন্ট্রাল পার্ক সল্টলেকের মাঝে এক টুকরো সবুজ ফুসফুস হিসেবেই পরিচিত ছিল। সেখানে মেট্রোর জন্য নির্মাণকাজ শুরু হওয়ায় এবং সেই কারণে বহু গাছ কাটতে হওয়ায় আপত্তি তুলেছিলেন পরিবেশকর্মীদের একাংশ। একই ভাবে মেট্রো প্রকল্পের জন্য কলকাতার ময়দান এলাকাতেও গাছ কাটার অভিযোগ উঠেছে। তা নিয়েও কলকাতা হাই কোর্টে মামলা দায়ের হয়েছে। আদালত ময়দান এলাকায় মেট্রোর কাজের জন্য গাছ কাটার উপরে আপাতত স্থগিতাদেশ দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE