Advertisement
০৩ মে ২০২৪
Calcutta High Court

রাজভবনের সমানে ধর্না চললে নবমহাকরণের সামনে নয় কেন? রাজ্যের কাছে হলফনামা চাইল হাই কোর্ট

নবমহাকরণের সামনে ধর্না করতে চেয়ে পুলিশের কাছে আবেদন করেছিল পশ্চিমবঙ্গ শ্রম বিভাগ স্বনিযুক্ত শ্রমিক কল্যাণ সংগঠন। পুলিশ অনুমতি দেয়নি।

image of raj bhawan dharna

রাজভবনের সামনে তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ধর্না। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৩ ১৬:২৯
Share: Save:

রাজভবনের সামনে ধর্না কর্মসূচি চললে নবমহাকরণে ধর্না নয় কেন? প্রশ্ন তুলল কলকাতা হাই কোর্ট। বিচারপতি জয় সেনগুপ্তের নির্দেশ, রাজ্যকে এ বিষয়ে হলফনামা দিতে হবে। আগামী ১৬ অক্টোবর শুনানি।

নবমহাকরণে শ্রম-সহ বেশ কিছু সরকারি দফতর রয়েছে। হাই কোর্টেরও কিছু কাজকর্ম হয় সেখানে। সেই নবমহাকরণের সামনে ধর্না করতে চেয়ে পুলিশের কাছে আবেদন করেছিল পশ্চিমবঙ্গ শ্রম বিভাগ স্বনিযুক্ত শ্রমিক কল্যাণ সংগঠন। পুলিশ অনুমতি দেয়নি। তার পরেই হাই কোর্টে মামলা করে ওই সংগঠন। ওই মামলাতেই বিচারপতি প্রশ্ন তোলেন যে, রাজভবনের সামনে ১৪৪ ধারা জারি থাকলেও ধর্না কর্মসূচি চলছে। তা হলে নবমহাকরণের সামনে কর্মসূচিতে কেন আপত্তি? তা নিয়ে রাজ্যের কাছে হলফনামা চেয়েছে হাই কোর্ট।

রাজভবন চত্বরে জারি থাকা ১৪৪ ধারা লঙ্ঘন করে ধর্না কর্মসূচি চালানোর অভিযোগ উঠেছে অভিষেকের বিরুদ্ধে। গত ৫ অক্টোবর থেকে ‘কেন্দ্রীয় বঞ্চনা’-র প্রতিবাদে রাজভবনের উত্তরের ফটকের কাছে অবস্থান করছেন তিনি। এই নিয়ে সরব হয়েছে বিজেপি। সেই ধর্নার বিরুদ্ধে কলকাতা হাই কোর্টে মামলা করতে যান এক বিজেপি নেতা। আর্জি জানান, জরুরি ভিত্তিতে শোনা হোক মামলাটি। সোমবার তাঁর সেই আর্জি শোনা মাত্র বাতিল করল হাই কোর্ট। মামলাটি ওঠে হাই কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। কিন্তু জরুরি ভিত্তিতে মামলাটি শোনার আর্জি জানাতেই বিচারপতি জানিয়ে দেন, এই মামলার দ্রুত শুনানি কোনও ভাবেই সম্ভব নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Rajbhaban TMC Dharna
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE