Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Laskar-e-Taiba

বনগাঁয় ধরা পড়া সেই লস্কর জঙ্গির ফাঁসির আদেশ খারিজ করে দিল কলকাতা হাই কোর্ট

ফাঁসি হচ্ছে না বনগাঁয় ধরা পড়া সেই লস্কর জঙ্গির। সোমবার জানিয়ে দিল কলকাতা হাই কোর্ট। নিম্ন আদালতের দেওয়া মৃত্যুদণ্ড খারিজ করল।

লস্কর-ই-তইবার সদস্যের মৃত্যুদণ্ড খারিজ করল কলকাতা হাই কোর্ট।

লস্কর-ই-তইবার সদস্যের মৃত্যুদণ্ড খারিজ করল কলকাতা হাই কোর্ট। ছবি: প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ১৪:৫১
Share: Save:

লস্কর-ই-তইবা জঙ্গি সংগঠনের এক সদস্যের মৃত্যুদণ্ড খারিজ করল কলকাতা হাই কোর্ট। বিচারপতি জয়মাল্য বাগচী এবং বিচারপতি অনন্যা বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ সোমবার শেখ আবদুল নইম নামে ওই জঙ্গির মৃত্যুদণ্ড খারিজ করে দিয়েছে।

এর আগে নইম নামে ওই জঙ্গিকে মৃত্যুদণ্ডের সাজা দিয়েছিল নিম্ন আদালত। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে হাই কোর্টে আবেদন করে নইম। কোনও আইনজীবী না নিয়ে আদালতে নিজেই সওয়াল করত সে। প্রত্যেক শুনানিতে তাকে হাই কোর্টে নিয়ে আসা হত। সোমবার নিম্ন আদালতের সেই রায় খারিজ করল হাই কোর্ট।

২০০৭ সালে উত্তর ২৪ পরগনার বেনাপোল-পেট্রাপোল সীমান্ত দিয়ে বেআইনি ভাবে ভারতে প্রবেশ করে নইম-সহ জঙ্গি সংগঠনের বেশ কয়েক জন সদস্য। সঙ্গে ছিল প্রচুর পরিমাণে বিস্ফোরক। তাদের গ্রেফতার করে সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ)। তদন্তে নেমে পুলিশ জানতে পারে, ভারতে নাশকতার ছক কষছে লস্কর-ই-তইবা। ধৃতদের মধ্যে নইমের মৃত্যুদণ্ড দেয় বনগাঁর অতিরিক্ত মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেটের আদালত। পরে অন্য একটি মামলায় তাকে তিহাড় জেলে রাখা হয়। তিহাড়ে বসেই সে নিম্ন আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়। এখন সে প্রেসিডেন্সি সংশোধনাগারে রয়েছে। প্রসঙ্গত, ২০০৭ সালে ধরা পড়ার পর থেকেই ওই জঙ্গি জেলে। ইতিমধ্যে ১৫ বছর হাজতবাস করে ফেলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Laskar-e-Taiba Calcutta High Court militant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE