Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

ডিজিটালের বাজারে টিকে থাকতে দক্ষতা বাড়াও, শেখো নতুন কিছুও

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ সেপ্টেম্বর ২০২০ ১৫:৫৬
ডিজিটাল যুগে নিজেকে নতুন করে তৈরির পথের হদিস। ২৬ সেপ্টেম্বর, ক্যাম্পাসটুকেরিয়ার-এর আলোচনাচক্রে।

ডিজিটাল যুগে নিজেকে নতুন করে তৈরির পথের হদিস। ২৬ সেপ্টেম্বর, ক্যাম্পাসটুকেরিয়ার-এর আলোচনাচক্রে।

বাড়ি থেকে কাজ করা যখন ‘নিউ নরম্যাল’-এর অঙ্গ হয়ে দাঁড়ায়, চাকরির ভবিষ্যৎও পাল্টাতে বাধ্য। ইতিমধ্যেই আধুনিক প্রযুক্তির ব্যবহারে বদলে যেতে শুরু করেছে কাজের ধরন এবং কাজের ক্ষেত্রে কর্মীদের ভূমিকা। এই ডিজিটাল বিপ্লবের অংশ হয়ে উঠতে হলে মানিয়ে নিতে হবে নতুনের সঙ্গে, শিখতে হবে নতুন কাজের ধারা। কী করে তা করবে, তা নিয়েই ভার্চুয়াল আলোচনাচক্র ডেটা সায়েন্স, ডেটা ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সাইবার সিকিউরিটিঃ রিস্কিলিং ফর আ ডিজিটাল ওয়ার্ল্ড।

এবিপি এডুকেশন আয়োজিত নিখরচার ওয়েবিনার সিরিজ ক্যাম্পাসটুকেরিয়ার ২০২০-র এই ওয়েবিনারটিতে যোগ দিতে চাইলে সাইন আপ করো এখানে

কখন: ২৬ সেপ্টেম্বর, বেলা ১১টা

Advertisement

কী নিয়েঃ কর্মপদ্ধতির ডিজিটাল রূপান্তর শুরু হয়েছিল আগেই। অতিমারী তার গতি বাড়িয়ে দিয়েছে। এই কাজে দক্ষ পেশাদারদের চাহিদাও বেড়েছে অনেকখানি। এমনকী সংস্থাগুলোও ক্রমশ আরো বেশি করে উপলব্ধি করছে কর্মীদের দক্ষতা বাড়ানো বা তাদের নতুন করে গড়ে তোলার প্রয়োজনীয়তা। ভারতে সাইবার সুরক্ষার বাজার ২০১৯ সালে ১৯৭ কোটি ডলার থেকে ২০২২ সালে ৩০৫ কোটি ডলার মূল্যে পৌঁছে যেতে পারে বলে পিডব্লিউসি-র একটি রিপোর্টে প্রকাশ, যা বিশ্বব্যাপী বৃদ্ধির হারের ১.৫ গুণ। তুমি কি বিই, বিটেক, বিসিএ, এমসিএ, বিএসসি, এমএসসি, বিএ (ইকোনমিক্স), ফার্মা বা বিকম-এর চূড়ান্ত বর্ষের পড়ুয়া? কিংবা এর কোনও একটি ডিগ্রি অর্জনের পরে চাকরি খুঁজছ? অথবা এই জগতে কাজের অভিজ্ঞতা পাঁচ বছরের কম? নিজের দক্ষতা বাড়ানোর কিংবা তা নতুন করে গড়ে তোলার সুযোগ কিন্তু এটাই।

যা থাকছে: ভবিষ্যতের সম্ভাবনা চিনে নিতে প্রযুক্তি সম্পর্কে যথাযথ ধারণা। বুঝে নাও ডেটা ইঞ্জিনিয়ারিং বা সাইবার সুরক্ষার জ্ঞান এবং এসকিউএল, এক্সএমএল, হাইভ, পিগ, স্পার্ক, টেন্সরফ্লো ও ট্যাব্লো-র মতো বিশেষ প্রযুক্তি ক্ষেত্রে দক্ষতা অর্জন কেরিয়ারের উন্নতির জন্য কতখানি প্রয়োজনীয় হয়ে উঠবে; বিশেষত যেখানে ওয়ার্ল্ড ইকোনমি ফোরামের রিপোর্ট বলছে ২০২২ সালের মধ্যে ৫ কোটি ৮০ লক্ষ নতুন চাকরির সুযোগ গড়ে দেবে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তি। ডেটা সায়েন্স এবং সাইবার সুরক্ষা বিশেষজ্ঞদের কাছে শিখে নাও আধুনিক প্রযুক্তিগত দক্ষতার দৌড়ে এগিয়ে থাকা কী ভাবে প্রতিযোগিতায় টিকে থাকতে সাহায্য করবে।

বক্তা যাঁরা:

চরণপ্রীত সিংহ, প্রতিষ্ঠাতা ডিরেক্টর, প্র্যাক্সিস বিজনেস স্কুল ফাউন্ডেশন- কর্পোরেট জগতে ২০ বছর ধরে যুক্ত থাকার সুবাদে ক্রায়োজেনিক্স, স্টিল, আন্তর্জাতিক বাণিজ্য, পরামর্শদান-সহ বিভিন্ন কাজ করেছেন ব্রিটিশ অক্সিজেন, টাটা স্টিল, পিডব্লিউসি এবং হিউলেট প্যাকার্ডের মতো সংস্থার সঙ্গে। প্র্যাক্সিস প্রতিষ্ঠার পিছনে তাঁর উদ্দেশ্য ছিল ভবিষ্যতের ডেটা এবং প্রযুক্তিনির্ভর দুনিয়ার উপযোগী উদ্যোগী ব্যবসায়ী গড়ে তোলা। লোয়া বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্কুল এবং বিভিন্ন আইআইএমে শিক্ষকতাও করেছেন তিনি।

আরও পড়ুন: পুজোর সময় রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে এই সব মানতেই হবে

ডঃ অংশুমান ঘোষ, সিনিয়র ম্যানেজার, গ্র্যাব; ডিজনি, টার্গেট ও উইপ্রোর প্রাক্তন কর্মী - প্রযুক্তি, মিডিয়া এবং রিটেল ক্ষেত্রে বিভিন্ন সংস্থার ডেটা সায়েন্স অ্যান্ড স্ট্র্যাটেজি লিডার হিসেবে ১১ বছরের বেশি অভিজ্ঞতা রয়েছে তাঁর ঝুলিতে। বর্তমানে গ্র্যাব-এর ডেটা সায়েন্স প্রোজেক্টের শীর্ষপদে রয়েছেন। এর আগে কাজ করেছেন ডিজনি (স্টার টিভি), টার্গেট, উইপ্রো এবং স্পাইস-এ। আইআইটিগুলোতে ভিজিটিং অধ্যাপক হিসেবেও যান তিনি।

আরও পড়ুন: ধূমকেতুতেও জ্যোতির্বলয়! হদিশ মিলল নাসা, এসার অভিযানে

শরৎ ঘোষ, অ্যাডভান্সড অ্যানালিটিক্স ম্যানেজার, অ্যাবোট ইপিডি স্ট্র্যাটেজি- ডেটা সায়েন্সের দুনিয়ায় রয়েছেন ন’বছরের বেশি। মেশিন লার্নিং, কগনিটিভ রিসার্চ এবং সলিউশনস ডিজাইনিং-এ পারদর্শী। বায়োটেকনোলজিতে ডিগ্রি, প্র্যাক্সিস থেকে এমবিএ এবং এমআইটি থেকে ডেটা আর্কিটেক্ট সার্টিফিকেশনের পরে কগনিটিভ এবং মেশিন লার্নিং সলিউশন-এর কাজ করেন। এইচপি ল্যাবস, আইবিএম ওয়াটসন, অ্যাক্সেঞ্চার এআই এবং কেলগস-এর মতো সংস্থায় কাজের সূত্রে এবং ডেটা সায়েন্সের জ্ঞান বৃদ্ধি ও অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার নেশায় ঘুরেছেন সারা বিশ্বে। প্র্যাক্সিস ব্যাঙ্গালোর এবং আইআইডিটি তিরুপতিতে অ্যাডজাঙ্কট ফ্যাকাল্টি হিসেবে যুক্ত রয়েছেন তিন বছরের বেশি।

নিরুপম সেন, বিজনেস হেড-ইস্ট, ব্রিটিশ স্ট্যান্ডার্ডস গ্রুপ- ইনফরমেশন সিকিউরিটি, আইটি সার্ভিস ম্যানেজমেন্ট এবং কোয়্যালিটি ম্যানেজমেন্ট ক্ষেত্রে সার্টিফায়েড লিড অডিটর। বর্তমানে বিটস পিলানি থেকে ওয়ার্ক ইন্টিগ্রেটেড লার্নিং প্রোগ্র্যামের পাঠ নিচ্ছেন তিনি। ২০ বছরের কেরিয়ারে ইনফরমেশন সিকিউরিটি, বিজনেস কন্টিন্যুইটি, রিস্ক ম্যানেজমেন্ট এবং কোয়ালিটি ম্যানেজমেন্ট ক্ষেত্রে ক্ষমতা বাড়ানো বা অডিট সম্পর্কে সম্যক জ্ঞান এবং বিভিন্ন শিল্পক্ষেত্রে সংস্থার সার্টিফিকেশনের অভিজ্ঞতা রয়েছে তাঁর।

উপস্থিতির শংসাপত্রঃ জুমে সম্পূর্ণ ওয়েবিনারটিতে উপস্থিতির ভিত্তিতে মিলবে এবিপি এডুকেশনের শংসাপত্র। ডেটা সায়েন্স, ডেটা ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সাইবার সিকিউরিটিঃ রিস্কিলিং ফর আ ডিজিটাল ওয়ার্ল্ড ওয়েবিনারে রেজিস্টার করো এখানে

আরও পড়ুন

Advertisement