Advertisement
০৩ মার্চ ২০২৪
Mamata Banerjee

পাহাড়ের জন্য পৃথক স্কুল সার্ভিস কমিশন, জেলা স্কুল বোর্ড, কালিম্পঙে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা

দার্জিলিং, কালিম্পঙের জন্য পৃথক ভাবে জেলা স্কুল বোর্ড গঠন করা হবে। তার জন্য শুক্রবারই একটি অ্যাডহক কমিটি গড়ে দেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Mamata Banerjee

মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২৩ ১৪:৫৭
Share: Save:

দার্জিলিং, কালিম্পংয়ের জন্য পৃথক স্কুল সার্ভিস কমিশন করার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার কালিম্পঙে মুখ্যমন্ত্রীর সরকারি পরিষেবা প্রদান কর্মসূচি ছিল। সেই মঞ্চ থেকেই পাহাড়ের জন্য আলাদা করে স্কুল সার্ভিস কমিশন করার কথা ঘোষণা করেন মমতা। পাশাপাশি তিনি জানান, দার্জিলিং, কালিম্পঙের জন্য পৃথক ভাবে জেলা স্কুল বোর্ডও গঠন করা হবে। তার জন্য শুক্রবারই একটি অ্যাডহক কমিটি গড়ে দেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

মমতা শুক্রবার বলেন, ‘‘পাহাড়ের জন্য রিজিওনাল স্কুল সার্ভিস কমিশন ফর হিল্‌স গঠন করা হবে। তারাই দার্জিলিং, কালিম্পঙের ১৪৬টি প্রাথমিক এবং উচ্চ প্রাথমিক স্কুলে যে ৫৯০টি শিক্ষক পদ শূন্য রয়েছে, সেখানে এই কমিশনই নিয়োগ করবে।’’ নিয়োগে অনিয়ম নিয়ে যখন রাজ্য রাজনীতি আন্দোলিত, অনেক বিধায়ক, নেতা জেলে, তখন পাহাড়ের জন্য পৃথক স্কুল সার্ভিস কমিশন তৈরি প্রশাসনিক এবং রাজনৈতিক দিক থেকে তাৎপর্যপূর্ণ বলেই মত অনেকের।

পাহাড় থেকে আরও যা যা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পাহাড় থেকে আরও যা যা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —গ্রাফিক শৌভিক দেবনাথ।

প্রশাসনের এক কর্তার কথায়, ‘‘এটাকে বিকেন্দ্রীকরণের দৃষ্টিভঙ্গিতে দেখাই শ্রেয়। রাজ্য সরকারও সেই দৃষ্টিভঙ্গি থেকেই এই সিদ্ধান্ত নিয়েছে।’’ মুখ্যমন্ত্রী এ দিন পাহাড়ে শান্তি বজায় রাখারও আবেদন জানান। তিনি বলেন, ‘‘কিছু লোক পাঁচ বছর অন্তর এক বার করে জেগে ওঠে, পাহাড়কে অশান্ত করার চেষ্টা করে। অশান্তি হলে শিল্পপতিরা বিনিয়োগ করবে কেন? আমি আপনাদের বলছি, পাহাড়কে আপনারা শান্ত রাখুন, উন্নয়নের দায়িত্ব আমার।” তিনি আরও বলেন, ‘‘ভোটের সময় অনেকে আসে, অনেক লোভ দেখিয়ে যায়। অ্যাকাউন্টে ১৫ লাখ দেওয়ার প্রতিশ্রুতি দেয়। কিন্তু কিচ্ছু করে না। কিন্তু আমরা কথা দিয়ে কথা রাখতে জানি।” মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, পাহাড়ে তথ্যপ্রযুক্তি হাব তৈরি হবে। সেখানে বিনিয়োগ হবে ২৪ হাজার কোটি টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE