Advertisement
১৭ জুন ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৫

শাহের সভাস্থল নিয়ে শুনানি হাই কোর্টে। বিধানসভায় শীতকালীন অধিবেশনের সূচনা। পঞ্চায়েত ভোটে আদালত অবমাননা: রাজীব সিংহের হাজিরা। ইজ়রায়েল-হামাস যুদ্ধ। উত্তরকাশীর পরিস্থিতি।

Calcutta High Court

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২৩ ০৬:৫৫
Share: Save:

শাহের সভাস্থল নিয়ে শুনানি হাই কোর্টে

ধর্মতলায় ভিক্টোরিয়া হাউসের সামনে বিজেপিকে সভা করার অনুমতি দেয় কলকাতা হাই কোর্টের সিঙ্গল বেঞ্চ। ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে গিয়েছে রাজ্য। আজ ওই মামলাটি প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে শুনানি রয়েছে। বিজেপির ওই সভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের উপস্থিত থাকার কথা। নজর থাকবে আদালতের নির্দেশের দিকে।

বিধানসভায় শীতকালীন অধিবেশনের সূচনা

আজ বিধানসভায় শীতকালীন অধিবেশন শুরু হচ্ছে। যদিও প্রথম দিনের অধিবেশন শোক প্রস্তাবের পরেই শেষ হয়ে যাবে। তার পরেই পর পর তিন দিনের ছুটি। মঙ্গলবার থেকে পুরোদমে অধিবেশন শুরু হবে। এই অধিবেশনে মন্ত্রী-বিধায়কদের বেতন বৃদ্ধি সংক্রান্ত বিল পাশ করা হতে পারে। নজর থাকবে এই খবরে।

পঞ্চায়েত ভোটে আদালত অবমাননা: রাজীব সিংহের হাজিরা

পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে কলকাতা হাই কোর্টের নির্দেশ কার্যকর করেননি রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিংহ। এই অভিযোগে তাঁর বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের হয়। ওই মামলায় গত শুনানিতে হাই কোর্ট রাজীবের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করে। আজ ওই মামলার শুনানিতে তাঁকে আদালতে হাজিরা দিতে হবে। নজর থাকবে এই খবরে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ইজ়রায়েল-হামাস যুদ্ধ

গাজ়ায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা চলছে ইজ়রায়েল এবং হামাসের মধ্যে। তবে দু’পক্ষই নিজেদের মতো অতিরিক্ত শর্ত আরোপ করেছে। হামাসের দাবি, ইজ়রায়েলের জেলে বন্দি ১৫০ প্যালেস্টাইনিকে মুক্তি দিতে হবে। তার বদলে চার দিনে ৫০ জন পণবন্দিকে ছাড়া হবে। ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু পাল্টা শর্ত দিয়ে জানিয়েছেন, প্রতি ১০ জন পণবন্দির মুক্তিতে অতিরিক্ত এক দিন যুদ্ধবিরতি রাখা হবে। এই পরিস্থিতিতে যুদ্ধবিরতি এবং পণবন্দিদের মুক্তির বিষয়টি কোন দিকে গড়ায়, সে দিকে নজর থাকবে সকলের।

উত্তরকাশীর পরিস্থিতি

উত্তরকাশীর ভাঙা সুড়ঙ্গ থেকে শ্রমিকদের বার করে আনতে দেরি হচ্ছে। বার বার পিছিয়ে যাচ্ছে নির্ধারিত সময়। সুড়ঙ্গের ভিতরে বুধবার রাতেই ঢুকে পড়েছিলেন ২১ জন উদ্ধারকারী। তাঁরা সকলেই জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্য। মনে করা হয়েছিল, বুধবার রাতেই মিলবে সুখবর। বেরিয়ে আসবেন শ্রমিকেরা। কিন্তু রাতে বেশি দূর এগোনো যায়নি। ১২ মিটার দূরত্ব অতিক্রম করতে গিয়ে ১০ মিটার বাকি থাকতে আবার থেমে যায় ধ্বংসস্তূপ খোঁড়ার কাজ। তবে প্রতিকূলতা সত্ত্বেও চেষ্টা জারি রয়েছে। এই পরিস্থিতিতে সুখবরের আশায় প্রহর গুনছে সকলেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE